ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বহুবচনের ‘অনিকেত সন্ধ্যা’ মঞ্চায়ন আজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০১:৪৩, ৩০ জানুয়ারি ২০২৩

বহুবচনের ‘অনিকেত সন্ধ্যা’ মঞ্চায়ন আজ

‘অনিকেত সন্ধ্যা’ নাটকের একটি দৃশ্য

নাট্য সংগঠন বহুবচনের দর্শকনন্দিত প্রযোজনা ‘অনিকেত সন্ধ্যা’ মঞ্চায়ন হবে শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায়। এটি দলের ২৫তম প্রযোজনার ৩২তম প্রদর্শনী। নাটকটি রচনা করেছেন ওপার বাংলার চন্দন সেন। নির্দেশনা দিয়েছেন আরহাম আলো। নাটকটির প্রযোজনা অধিকর্তা তৌফিকুর রহমান।
তিনি বলেন, মুখার্জি মশাইয়ের দিকে বার্ধ্যকের অভিশাপ যেন তার দিকেও তেড়ে আসছে। তার সন্তানরা আধুনিকতার দোহাই দিয়ে তাদের পুরনো জঞ্জাল ভেবে এক পাশে রেখে দেয়। বোঝায়- বার্ধ্যকে এমনই হয়, এটা অভিশাপ। আমাদের সমাজে বার্ধক্য বেলার মরমি গাথা নিয়ে মর্মস্পর্শী নাটক ‘অনিকেত সন্ধ্যা’।
অভিনয়ে আরহাম আলো, তৌফিক, মনু মাসুদ, আয়েশা মনি, রুমানা, হ্যাপী সিকদার, হেলাল, আবিদ, ফিরোজ, মাহমুদ, রেদোয়ান, অপূর্ব প্রমুখ। তিনি আরও বলেন, গাছে ফুল ফুটলে অনুরাগী পথিক সে ফুল ছিঁড়ে নিয়ে চলে যায়। মাটি নিড়ানি দিয়ে, বীজ বপন করে, নিয়মিত পরিচর্যায় যে মালি গাছে ফুল ফোটাল সেই মালির কথা কিংবা ব্যথা একবারও কি অনুরাগী পথিকের মন ছুঁয়ে যায়। অনেকটা তেমনিভাবে সারাজীবন ধরে ইটের পর ইট ফেলে, রক্ত স্নাত ঘাম ঝরিয়ে যে মানুষটি তার গৃহনির্মাণ করল, বাড়ি বানাল সেই মানুষটিকেই যখন বার্ধক্যের বেলা শেষে দৈন্য-অথর্ব-নিঃসঙ্গবস্থায় গৃহ থেকে টেনে হিঁছড়ে বৃদ্ধাশ্রমে নেওয়া হয়, এতটুকু সেবা দেওয়ার মতো আপনার বলতে আপনজন কেউ পাশে না থাকে তখন তো সেই মানুষটির সান্ত¦না পাবার মতো কোনো জায়গা নেই। বার্ধক্য বেলার অক্ষমতা, আপনজনের অসহায়তা আর নিয়তির মতো বাস্তবতার মর্মস্পর্শী নাটক ‘অনিকেত সন্ধ্যা’।

 

×