ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংস্কৃতি সংবাদ

প্রাচ্যনাটের অচলায়তন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৭, ২৭ জানুয়ারি ২০২৩

প্রাচ্যনাটের অচলায়তন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

শিল্পকলায় মঞ্চস্থ ‘অচলায়তন’ নাটকের দৃশ্য

একসঙ্গে পাঁচটি নতুন নাটক দেখার সুযোগ পেলেন রাজধানীর নাট্যপ্রেমীরা। আর মঞ্চনাটক উপভোগের এমন আয়োজনে আলোড়িত হয়েছে ঢাকার নাট্যমঞ্চ। উদ্দীপ্ত হয়েছেন মঞ্চশিল্পীরা। সুন্দরের প্রতিচ্ছবিময় নাট্যোৎসবটির শেষ দিন ছিল বৃহস্পতিবার। এদিন সন্ধ্যায় আলী যাকের নতুনের উৎসবে প্রাচ্যনাট্য প্রযোজিত অচলায়তন নামের নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম। 
রবীন্দ্রনাথ ঠাকুর তার অচলায়তন নাটকে অযৌক্তিক অভ্যাস ও বিশ্বাসবশত চলে আসা আচারসর্বস্বকে আঘাত করেছেন এবং জগতের সব কিছুকে জ্ঞান কর্ম ভক্তির সঙ্গে গ্রহণের কথা বলেছেন। এ প্রসঙ্গে নির্দেশক আজাদ আবুল কালাম বলেন, অচলায়তন বিদ্যাপীঠকে আমরা কল্পনা করেছি একটি বালিকা বা নারী শিক্ষাগৃহ হিসেবে। আমাদের মত পশ্চাৎপদ এবং ধর্মীয়-সামাজিক চিন্তায় অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী নারী। নারীকে কুসংস্কার আর নানা বিধি নিষেধের মধ্যে আটকে রাখার নানা ষড়যন্ত্র বিদ্যমান এবং কখনো কখনো সেই ষড়যন্ত্রে নারী নিজেই যেন প্রত্যক্ষ অংশগ্রহণকারীর ভূমিকায় অবতীর্ণ হয়।
নাটকের কাহিনীতে দেখা যায়, বহুদিন ধরে চলে আসা প্রথাকে কঠোর নিয়মের আবদ্ধে পালন করতে গিয়ে সময়ের আবর্তনে অচলায়তন বিদ্যায়তনের কোনো পরিবর্তন হয় না। এখানকার বিদ্যার্থীরাও কোনো প্রশ্ন ছাড়াই তাদের ওপর চাপিয়ে দেওয়া যাবতীয় নিয়ম ও অনুশাসন মেনে চলে। অচলায়তনের বাইরের জগতের সঙ্গে তাদের কোনো যোগাযোগ নেই, এমনকি যোগাযোগ করার বিন্দুমাত্র আগ্রহ প্রকাশ পাওয়াটাও তাদের জন্য ‘মহাপাপ’-এর নামান্তর। সেই বিদ্যায়তনের দুই শিক্ষার্থী পঞ্চক ও মহাপঞ্চক। তাদের জীবন দর্শন বিপরীত। এই দুই ব্যক্তির মধ্যকার যে ইচ্ছার দ্বন্দ্ব তা আরও দৃঢ়ভাবে প্রকাশিত হয় যখন অচলায়তনে একটি ছোট্ট ঘটনাকে কেন্দ্র করে শুধু নিয়মতান্ত্রিকতাকে অটুট রাখার স্বার্থে অনেক বড় বড় সিদ্ধান্ত নেওয়া হতে থাকে।

এরই মধ্যে উপস্থিত হন গুরু বা দাদাঠাকুর যিনি প্রথমবারের মতো অচলায়তনের বন্ধ দ্বার ভেঙ্গে গুঁড়িয়ে দেন। বাইরের বাস্তব জগৎ ও সেই জগতের মানুষদের সঙ্গে অচলায়তনের বিদ্যার্থীদের পরিচয় ঘটে।
 নাটকের পঞ্চক চরিত্রে অভিনয় করেছেন সানজিদা প্রীতি। মহাপঞ্চক চরিত্রে রূপ দিয়েছেন সাখাওয়াত হোসেন রেজভী। আচার্য চরিত্রে রূপ দিয়েছেন চেতনা রহমান ভাষা।

×