ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

সংস্কৃতি সংবাদ

আলী যাকের নাট্যোৎসবে ‘সখী রঙ্গমালা’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২৭, ২৪ জানুয়ারি ২০২৩

আলী যাকের নাট্যোৎসবে ‘সখী রঙ্গমালা’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

শিল্পকলায় আলী যাকের নতুনের উৎসবে বটতলার ‘সখী রঙ্গমালা’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

প্রয়াত নাট্যজন আলী যাকের স্মরণে শিল্পকলা একাডেমিতে চলছে ‘আলী যাকের নতুনের উৎসব’ নামের সপ্তাহব্যাপী নাট্যোৎসব। মঙ্গলবার ছিল চলমান এই উৎসবের চতুর্থ দিন। এদিন সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকের দল বটতলা প্রযোজিত নাটক ‘সখী রঙ্গমালা’। এটি দলের ১৭তম প্রযোজনার উদ্বোধনী মঞ্চায়ন। আর উৎসবে এই নাটকটির মঞ্চায়নের মধ্য দিয়ে দীর্ঘ ৬ বছর পর বটতলা মঞ্চে নতুন নাটক এনেছে।
শাহীন আখতারের উপন্যাস সখী রঙ্গমালা অবলম্বনে যৌথভাবে এই নাটকটির নাট্যরূপ দিয়েছেন সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার। আর নির্দেশনায় ছিলেন মোহাম্মদ আলী হায়দার।
নাটকের দল বটতলার সঙ্গে সংশ্লিষ্টরা জানায়, এই দলটি নাটকের মাধ্যমে সব সময় মানুষের এবং সর্বপ্রাণের অধিকারের কথা বলে। মানুষের ভালোবাসাই বেঁচে থাকার শক্তি। 
মানুষে-মানুষে, মানুষে-প্রকৃতিতে ভালোবাসা নাটকটিতে তুলে ধরা হয়েছে। 
ভালোবাসা বা প্রেমের যে কোনো গ-ি নেই। একে কোনো বিশেষ ছকে বাঁধা যায় না। তথাকথিত শত্রুর জন্যও যে মন ব্যাকুল হয়, তাকেও যে আঁকড়ে ধরে একটি গোটা জীবন পার করা যায়। হিংসার বিপরীতে ভালোবাসাতেই কেবল মুক্তি আনে এবং নারী-পুরুষের বা ক্ষমতার রাজনীতির বাইরে দাঁড়িয়ে ভিন্ন রাজনীতিও যে জীবনের জন্য মুখ্য হয়ে উঠতে পারে ‘সখী রঙ্গমালা’  নাটকের কাহিনীতে তাই উপস্থাপন করা হয়েছে। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত শিল্পীরা।

উৎসবের পঞ্চম দিন আজ বুধবার সন্ধ্যা ৭টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়ন হবে তাড়ুয়া নাট্যদলের নাটক ‘আদম সুরত’। ২৭ জানুয়ারি শেষ হবে নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদ্বীপ ফাউন্ডেশনের যৌথ আয়োজনের সাতদিনের এই উৎসব।

monarchmart
monarchmart