ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

সংস্কৃতি সংবাদ

‘শৈল্পিক সংগীতালয়’র আত্মপ্রকাশে’ সৃষ্টি সুখের উল্লাসে’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২০, ৫ ডিসেম্বর ২০২২

‘শৈল্পিক সংগীতালয়’র আত্মপ্রকাশে’ সৃষ্টি সুখের উল্লাসে’

শিল্পকলায় সৃষ্টি সুখের উল্লাসে শীর্ষক সংগীতানুষ্ঠানে সমবেত পরিবেশনা

দেশজ শিল্প-সংস্কৃতি বিকাশের প্রত্যয়ে জন্ম নিল নতুন সংগঠন ‘শৈল্পিক সংগীতালয়’। মহা জনতার অগ্রপথিক জাগাও ধরণী কাঁপাও দিগি¦দিক স্লোগানে আত্মপ্রকাশ ঘটল গানের দলটির। সোমবার সেই আত্মপ্রকাশ আনুষ্ঠানের আয়োজন করা হয়। সুরের আশ্রয়ে সজ্জিত ছিল সৃষ্টি সুখের উল্লাসে শীর্ষক সংগীতানুষ্ঠানটি। বিজয়ের মাসে দেশাত্মবোধকসহ বৈচিত্র্যময় গানের পরিবেশনায় শ্রোতার হৃদয়ে স্নিগ্ধতা ছড়িয়েছে সংগীতাসরটি। হেমন্তের মৃদু শীতল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই সংগীতায়োজন।
তিন পর্বে বিভক্ত আয়োজনটির প্রথমেই পরিবেশিত হয় সূচনা সংগীত। বাঁশির সুরের সমান্তরালে বেজে ওঠে করতাল,  ম্যান্ডোলিন, ঢোলক, কাহনসহ নানা বাদ্যযন্ত্রের সুরেলা শব্দধ্বনি। যন্ত্রসংগীতের সেই সুরকে সঙ্গী করে কণ্ঠে গান তুলে নেয় সংগঠনের শিল্পীবৃন্দ। অনেকগুলো কণ্ঠের সম্মেলক স্বরে উচ্চারিত হয় স্বদেশের প্রতি অনুরাগ। পরিবেশিত হয়- সূর্যোদয়ে তুমি, সূর্যাস্তেও তুমি/ও আমার বাংলাদেশ, প্রিয় জন্মভূমি ...। এরপর পরিবেশিত হয় একাত্তরের রণাঙ্গনের যোদ্ধাদের আলোড়িত করা সেই সংগীত- তীরহারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেবো রে/আমরা ক’জন নবীন মাঝি হাল ধরেছি, শক্ত হাতে রে ....।           
সূচনা সংগীতের পর দ্বিতীয় পর্বে ছিল আলোচনাসভা ও উদ্বোধনী অনুষ্ঠান। এতে অতিথি ছিলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাাধারণ সম্পাদক মো. আহ্্কাম উল্লাহ্, গণসংগীত সমন্বয় পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি কাজী মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। সূচনা বক্তব্য দেন শৈল্পিক সংগীতালয়ের সদস্য সচিব সামসুজ্জামান বাবু। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এ কে এম সামছুদ্দোহা।
তৃতীয় পর্বে উপস্থাপিত হয় সৃষ্টি সুখের উল্লাসে শীর্ষক সমবেত সংগীত ও নৃত্যনির্ভর প্রযোজনা। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন লিমা ও তার দল।
সঞ্চালনায় ছিলেন ফারজানা তানি ও ইয়াসমিন রিমু।

monarchmart
monarchmart