ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৮ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

আলম আরা মিনুর ‘বঙ্গকন্যা’ প্রকাশ পাচ্ছে সোমবার

সংস্কৃতি প্রতিবেদক 

প্রকাশিত: ১৮:০৪, ১৪ আগস্ট ২০২২

আলম আরা মিনুর ‘বঙ্গকন্যা’ প্রকাশ পাচ্ছে সোমবার

আলম আরা মিনু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি উৎসর্গ করে সঙ্গীতশিল্পী আলম আরা মিনু ‘বঙ্গকন্যা’ শিরোনামে একটি গান গেয়েছেন। গানটি লিখেছেন হোসনে আরা জলি, সুর করেছেন আলম আরা মিনু নিজেই। গানটি আগামীকাল মিনু’ ইউটিউব চ্যানেল’সহ আরো একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ পাচ্ছে। আলম আরা মিনু বলেন, কিছুদিন আগে হোসনে আরা জলির লেখা একুশের একটি গান গেয়েছিলাম। গানটি ভীষণ ভালোলাগে বিধায় তাকে দিয়ে আমি ‘বঙ্গবন্ধু’ ও ‘বঙ্গকন্যা’ শিরোনামের দু’টি গান লেখাই। 

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে ‘বঙ্গবন্ধু’ গানটি প্রকাশ করার ইচ্ছে ছিলো, কিন্তু পারিনি। তবে ‘বঙ্গকন্যা’ গানটি প্রকাশ করতে যাচ্ছি। আমার সারা জীবনের যতো অধ্যবসায় আছে তা দিয়ে আমি গানটি সুর করেছি। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী সেই ১৯৭৫ থেকে আজ অবধি পরিবারের প্রায় সবাইকে হারিয়ে বুকে যন্ত্রনা নিয়ে বাবার স্বপ্ন পূরণ করেই চলেছেন নানান প্রতিকূলতহার মধ্যদিয়ে। এটা অনেক বড় একটি যুদ্ধ। 

আমি সাধারণ একজন শিল্পী। তাই গান দিয়েই তার প্রতি পরম শ্রদ্ধা জানানোর চেষ্টা করেছি। আশা করছি শ্রোতা দর্শকের গানটি ভালোলাগবে। আলম আরা মিনু এখনো স্টেজে নিয়মিত গান করছেন। এখন পর্যন্ত তিনি ৫০টিরও অধিক দেশে স্টেজ শোতে সঙ্গীত পরিবেশন করেছেন। 

তিনি জানান মূলত, স্টেজ শো করতে গিয়েই অবসর সময়ে গান সুর করার প্রতি তার প্রবল আগ্রহ জন্মায়। আলম আরা মিনুর ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে লক্ষ মুক্তি সেনা’ গানটিই বাংলাদেশের বুকে যুগের পর যুগ বাঁচিয়ে রাখবে পরম শ্রদ্ধার সাথে। 

গানটি লেখা নাসিমা খানের, সুর সঙ্গীত সেলিম আশরাফের। কিছুদিন আগেও হোসনে আরা জলির লেখা ‘একুশের গান’ শিরোনামের একটি দেশাত্ববোধক গান গেয়েও প্রশংসিত হন আলম আরা মিনু। ছোটবেলায় মিনুর বাবাই তার মনের মধ্যে গানের বিষয়ে সবচেয়ে বেশি আগ্রহী করে তোলেন। আর তার মা প্রতিদিন ভোরে তাকে ঘুম থেকে ডেকে তুলতেন রেওয়াজ করার জন্য। মূলত বাবা মায়ের স্বপ্ন পূরণের জন্যই মিনু নিজেকে একজন সঙ্গীতশিল্পী হিসেবে গড়ে তুলেছেন।