ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পুরস্কার পেল জয়া আহসান অভিনীত ‘নকশীকাঁথার জমিন’

প্রকাশিত: ১২:৩৭, ১ এপ্রিল ২০২৩

পুরস্কার পেল জয়া আহসান অভিনীত ‘নকশীকাঁথার জমিন’

অভিনেত্রী জয়া আহসান। ছবি: সংগৃহীত

‘বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ সিনেমা জগতে অন্যতম উৎসব। ভারতের কর্ণাটক রাজ্য সরকারের উদ্যোগে গেল ২৩ মার্চ শুরু হয়েছিল এই উৎসবের ১৪তম আসর। আসরে অংশ নিয়েছিল জয়া আহসান ও নুসরাত ফারিয়ার অভিনীত বাংলাদেশের দুটি সিনেমা। এগুলো হলো- ‘নকশীকাঁথার জমিন’ ও ‘পাতালঘর’।

এই উৎসবে এশিয়ান কম্পিটিশন বিভাগে মনোনয়ন পেয়েছিল সিনেমা দুটি। আর তাতে তৃতীয় সেরা সিনেমার পুরস্কার জিতেছে জয়া আহসান অভিনীত ‘নকশীকাঁথার জমিন’। সামাজিক যোগাযোগ মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করে এ খবর নিজেই জানিয়েছেন জয়া।

শুক্রবার (৩১ মার্চ) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে জয়া লেখেন, চমৎকার একটা আনন্দের সংবাদ দিচ্ছি আপনাদের! এ আনন্দ যেমন আমাদের সবার, তেমনি আমাদের দেশেরও! ১৪ তম বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভেলের এশিয়ান কম্পিটিশনে, বিখ্যাত সব সিনেমার সঙ্গে প্রতিযোগীতায় ছিল, জীবন ঘনিষ্ঠ নির্মাতা আকরাম খানের নির্দেশনায় নির্মিত অনুদানের সিনেমা ‘নকঁশী কাঁথার জমিন!

তিনি লেখেন, ইন্টারন্যাশনাল এসব সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করে ‘নকঁশী কাঁথার জমিন’ সিনেমাটি তৃতীয় স্থান অধিকার করেছে। এর আগে সিনেমাটি ইউনেস্ক গান্ধী অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিল!

এবার এই প্রতিযোগিতায় বিভিন্ন দেশের ১৪টি চলচ্চিত্র মনোনীত হয়েছিল।  উৎসবটির এশিয়ান কম্পিটিশন বিভাগে চারটি পুরস্কার দেয়া হয়। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও স্পেশাল জুরি মেনশন। এবার প্রথম সেরা সিনেমা হয়েছে দুটি। এগুলো হলো- ইন্দোনেশিয়ার কামিলা আন্দিনি নির্মিত ‘বিফোর, নাও অ্যান্ড দেন’ ও ইরানের সৈয়দ মর্তেজা ফাতেমির ‘মাদারলেস’।

দ্বিতীয় সেরা পুরস্কার পেয়েছে শ্রীলঙ্কার সিনেমা ‘স্যান্ড’। আর যৌথভাবে তৃতীয় সেরা হয়েছে বাংলাদেশের ‘নকশীকাঁথার জমিন’ ও ভারতের ‘ভিরাতাপুরা ভিরাগি’।  সপ্তাহব্যাপী এ উৎসবের পর্দা নামে ৩০ মার্চ। 

সেদিন সমাপনী আয়োজনে ঘোষণা করা হয় পুরস্কার বিজয়ীদের নাম।

এসআর

×