ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

সংস্কৃতি সংবাদ

পুরুষতান্ত্রিক নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী নাটক ‘মেডিয়া’ মঞ্চস্থ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:১৮, ৮ ডিসেম্বর ২০২৩

পুরুষতান্ত্রিক নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী নাটক ‘মেডিয়া’ মঞ্চস্থ

শিল্পকলায় মঞ্চস্থ মেডিয়া নাটকের দৃশ্য

নির্যাতিত কিংবা হেনস্তা হওয়াই যেন নারীর নিয়তি।। ঘরে কিংবা বাইরে তাদের প্রতি পদে  শিকার হতে হয় প্রতিবন্ধকতার। পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারী যেন কেবলই ভোগের বস্তু।  কখনো বা জীবনসঙ্গীর অন্যায্য ও অন্যায় আবদারও মেনে নিতে হয় ইচ্ছের বিরুদ্ধে। আর পুরুষতান্ত্রিক সেই নির্যাতনের বিরুদ্ধে নারীর প্রতিবাদে জ্বলে ওঠার কাহিনী উঠে এসেছে ‘মেডিয়া’ শিরোনামের মঞ্চনাটকে। নারীর প্রতিবাদী আখ্যানের গল্পময়  প্রযোজনাটি মঞ্চে এনেছে নাট্যদল ঢাকা থিয়েটার।

কিংবদন্তির গ্রিক নাট্যকার ইউরিপেডিসের সৃষ্টির নির্যাসে নির্মিত নাটকটি অনুবাদ করেছেন অধ্যাপক আবদুস সেলিম। দলের ৫১তম প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন হুমায়ুন কবীর হিমু। বৃহস্পতিবার বৃষ্টি¯œাত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে  নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়। কাল শনিবার একই ভেন্যুতে বিকেল সাড়ে চারটা ও সন্ধ্যা সাড়ে সাতটায় দ্বিতীয় মঞ্চায়ন হবে।
এক জটিল মনস্তাত্ত্বিক নাটক মেডিয়া। যেখানে পুরুষের যৌন ইচ্ছা ও উচ্চাকাক্সক্ষার শিকার মেডিয়া হয়ে ওঠেন আপন সন্তানের খুনি। মাতৃসত্তাকে অতিক্রমপূর্বক প্রতিশোধপরায়ণ এক নারীতে রূপান্তরিত মেডিয়া চরিত্রে স্বপ্নভঙ্গ, প্রতারিত ও লুণ্ঠিত মানবসত্তার দেখা মেলে। প্রায় আড়াই হাজার বছর আগের লেখা এ নাটকের উপস্থাপনা ঢাকা থিয়েটারের কর্মীরা অভিনয় দক্ষতায় সমকালীন করে  তোলেন।

×