ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

একক ভর্তি পরীক্ষা এবার হচ্ছে না, কেন? জেনে নিন

প্রকাশিত: ১৭:৩১, ২৯ নভেম্বর ২০২৩

একক ভর্তি পরীক্ষা এবার হচ্ছে না, কেন? জেনে নিন

ভর্তি পরীক্ষা। ফাইল ফটো

আসন্ন ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষা আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। তিনি বলেছেন, গত বছরের মতো আসন্ন শিক্ষা বর্ষেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইউজিসি চেয়ারম্যান জানান, মহামান্য রাষ্ট্রপতির অভিপ্রায় অনুসারে ইউজিসি সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে একটি ভর্তি পরীক্ষা গ্রহণের উদ্যোগ নিয়েছিলো। এ বিষয়ে কমিটি গঠন করে এবং বিস্তারিত আলোচনা শেষে একটি অধ্যাদেশের খসড়াও তৈরি করেছিলো। কিন্তু আসন্ন শিক্ষাবর্ষ থেকে সেটি কার্যকর হচ্ছে না। এবারও গুচ্ছ পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে, গত ১৬ এপ্রিল বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দেন। এরপর কার্যক্রম বাস্তবায়নে বেশকিছু উদ্যোগ ও পদক্ষেপ নেওয়া হয়।

অবশ্য আসন্ন শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষা হচ্ছে বলে আগেই অনেকটা পরিষ্কার করেছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত ২৬ নভেম্বর  এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ভর্তিচ্ছুদের ভোগান্তি কমাতে চলতি বছরে বিশ্ববিদ্যালয়গুলোয় একক ভর্তি পরীক্ষা নিতে না পারলেও আগামীবার নেওয়া হবে।

তিনি বলেছেন, একক ভর্তি পরীক্ষা নিয়ে এখনো আলাপ-আলোচনা-পর্যালোচনা চলছে। আমরা চেষ্টা করবো একটা একক পরীক্ষা, যেটা গুচ্ছ পরীক্ষা হতো। সেটাকে একটা একক পরীক্ষার দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করবো। আশা করি সে জায়গায় পৌঁছাতে পারবো। আর যদি না পারি তাহলে গুচ্ছ পরীক্ষার মতো করে এবছর হয়তো হবে। কিন্তু তারপরের বছর শুরু করবো।

 

এসআর

×

শীর্ষ সংবাদ:

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি
ভারত থেকে এলো ৫০ মেট্রিক টন নারিকেল
বিশেষ ব্যবস্থায় মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দেবে হাইকমিশন
ষড়যন্ত্র আছেই, ষড়যন্ত্র হচ্ছে প্রত্যেকবারই : প্রধানমন্ত্রী
কুয়াকাটায় হোটেল না পেয়ে বাসাবাড়ি ভাড়া নিচ্ছেন পর্যটকরা
সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার
বুয়েট প্রাক্‌-নির্বাচনী ভর্তি পরীক্ষা আজ
শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন আর্থিক অনুদান, আজই আবেদনের শেষ সুযোগ
১৮তম শিক্ষক নিবন্ধন: প্রবেশপত্র ডাউনলোড শুরু
রমজানে মক্কার মসজিদুল হারামে ইফতার পরিবেশনে নতুন নিয়ম সৌদির
প্রথমবারের মতো আন্তর্জাতিক রুটে বাস চালু করলো সৌদি
কূটনৈ‌তিক সম্পর্ক জোরদারে ঢাকায় ৩ মা‌র্কিন কর্মকর্তা