ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

পেঁয়াজ আমদানি শুরু, কিছুটা কমেছে দাম

প্রকাশিত: ১৬:০০, ৬ জুন ২০২৩

পেঁয়াজ আমদানি শুরু, কিছুটা কমেছে দাম

ফাইল ছবি।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এর ফলে কিছুটা কমেছে পেঁয়াজের দাম। কয়েক দিন আগেও যে পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, সেই পেঁয়াজ মঙ্গলবার (৬ জুন) ৭৫ থেকে ৮০ টাকায় নেমে এসেছে। অর্থাৎ কেজিপ্রতি ২০ থেকে ২৫ টাকা কমেছে।

সোমবার (৫ জুন) বিকেলে ১১টি পেঁয়াজ ভর্তি ট্রাক ভোমরা বন্দর দিয়ে আমদানি হয়েছে যার পরিমাণ ২৮৭ মেট্রিক টন। মঙ্গলবার (৬ জুন) সকালে আরও ১০টির মতো পেয়াঁজভর্তি ট্রাক বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে জানা গেছে।

এসব তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ভোমরা স্থলবন্দরের সুপার ইফতেখারুদ্দিন। 

তিনি বলেন, সোমবার (৫ জুন) বিকালে ভোমরা বন্দর দিয়ে ১১টি ট্রাকে ২৮৭ মেট্রিক টন পেয়াঁজ ঢুকেছে। আজ (মঙ্গলবার) সকালে আরও ১০ ট্রাক পেয়াঁজ আমদানি হতে পারে। অর্থাৎ ২১ ট্রাক পেঁয়াজ ইতোমধ্যে ভারতের ঘোজডাঙ্গা বন্দর দিয়ে ভোমরা স্থল বন্দরে প্রবেশ করেছে।

তিনি বলেন, যেহেতু সরকার পেয়াঁজ আমদানির অনুমতি দিয়েছে বিধায় পুরাতন এলসি যাদের করা ছিল তারা এলসি পরিবর্তন করে পেয়াঁজ আমদানির চেষ্টা করছে। এটি একটি চলমান প্রক্রিয়া।

এদিকে রাজধানীর বিভিন্ন কাঁচা বাজার, মুদি দোকান এবং ভ্রাম্যমাণ পেঁয়াজ বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজকের বাজারে পেঁয়াজের দাম কম। 

বিক্রেতারা জানান, দুই দিন আগেও তারা ৯০ থেকে ১০০ টাকা দরে পেঁয়াজ বিক্রি করেছেন। কিন্তু আজ বিক্রি করছেন ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে।

পাইকারি পেঁয়াজ বিক্রেতা সোহেল রানা বলেন, আজ পেঁয়াজ বিক্রি করছি ৬০ থেকে ৭০ টাকা কেজি। সাইজের ওপর দাম ৬০, ৬৫ বা ৭০ টাকা হয়ে থাকে। গতকাল বিক্রি করেছি ৭০ থেকে ৮০ টাকা দরে। তার আগেরদিন বিক্রি করছি ৮০ থেকে ৯০ টাকা কেজি।

তিনি বলেন, আমদানির খবরে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা কমে গেছে। আমাদের এখানে এখনও ভারতীয় পেঁয়াজ পৌঁছায়নি। আজ রাতে পৌঁছাতে পারে। তখন দাম আরও কমে যাবে।

খুচরা পেঁয়াজ বিক্রেতা ফজলু মিয়া বলেন, আজ পেঁয়াজ বিক্রি করছি ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে। গতকাল আর তার আগের দিন বিক্রি করেছি ৯০ থেকে ১০০ টাকা কেজিতে।

ভ্যানগাড়িতে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকা কেজিতে। এরকম 

ভ্রাম্যমাণ পেঁয়াজ বিক্রেতা কামাল সরদার বলেন, আমি গত দুই-তিন দিন ৯০, ১০০, ১০৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করেছি। আজ দাম কমে গেছে।
 

এমএম

×