ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

‘মুক্তিযুদ্ধের স্বদেশ গড়ো’ কেন্দ্রীয় শহীদ মিনারে পথনাটক উৎসব

​​​​​​​সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:০৪, ১ মার্চ ২০২৪

‘মুক্তিযুদ্ধের স্বদেশ গড়ো’  কেন্দ্রীয় শহীদ মিনারে  পথনাটক উৎসব

.

মুক্তিযুদ্ধের স্বদেশ গড়োপ্রতিপাদ্যে কেন্দ্রীয় শহীদ মিনারে সপ্তাহব্যাপীপথনাটক উৎসব ২০২৪উদ্বোধন হয় শুক্রবার বিকেলে। বাংলাদেশ পথনাটক পরিষদ আয়োজিত উৎসব উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতিজন রামেন্দু মজুমদার। বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট আফজাল হোসেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল (ভারপ্রাপ্ত) চন্দন রেজা।

শুরুতে শহীদ বেদিতে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন অতিথিরা। এরপর বেইলি রোড ট্র্যাজিডিতে নিহতদের প্রতি শোক জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী উৎসবের উদ্বোধন করেন অতিথিরা। সময় তারা বলেন, বাংলাদেশ পথনাটক পরিষদ আয়োজিত নাট্যোৎসব মঞ্চ থেকে ত্রিশ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করি। পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক দুই লক্ষাধিক সম্ভ্রম হারানো মা-বোনদের প্রতি গভীর সমবেদনা কৃতজ্ঞতা প্রকাশ করি। শ্রদ্ধা জানাই মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি, যার ইস্পাত দৃঢ় নেতৃত্ব এনে দিয়েছিল আমাদের মহান স্বাধীনতা। রাজনৈতিক দল তাদের হিসাবের মারপ্যাঁচে পথ চলে। সেই শক্তিকে কাজে লাগাতে হলে শিল্পের ধারাকে বেগবান করতে হবে। দুর্নীতিপরায়ণ লোভী ব্যবসায়ীরা বাজার সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্যমূল্যে কারসাজি করে, সামাজিক অস্থিরতা সৃষ্টি করে জনজীবনে নানা সংকট তৈরি করে, মানুষ থেকে নিস্তার চায়।

উদ্বোধন পর্ব শেষে উদীচীর প্রযোজনায় মঞ্চস্থ হয় প্রবীর সরদারের রচনা অমিতরঞ্জন দের নির্দেশনায় নাটকঝাঁজ এরপর অপেরার পরিবেশনায় ছিল নাটকপাখির ভবিষ্যৎ নাটকটি রচনা নির্দেশনা দিয়েছেন নাহিদ স্মৃতি। সময় নাট্যদলের পরিবেশনায় ছিল নাটকপিঁপড়া হুমায়ূন আহমেদের গল্পে এর নাট্যরূপ নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। রঙ্গপীঠ নাট্যদলের পরিবেশনায় ছিল নাটকএক রাজার গল্প নাটকটি রচনা করেছেন সাজ্জাদ লিপন এবং নির্দেশনা দিয়েছেন গোলাম জিলানী। সবশেষে ছিল ঢাকা পদাতিকের নাটকটেলিফোন ম্যাজিক নাটকটি রচনা করেছেন মাসুম রেজা এবং নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান। সপ্তাহব্যাপী উৎসবে অংশ নিয়ে পথনাটক মঞ্চায়ন করবে দেশের বিভিন্ন জেলার ৪৬টি নাট্যদল।

×