ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

পুরুষের সৌন্দর্য চর্চা

জাফরান ইশরাত

প্রকাশিত: ০১:২২, ৩০ জানুয়ারি ২০২৩

পুরুষের সৌন্দর্য চর্চা

.

চলছে শীতকাল। শীতের হিমেল আবহাওয়া মনের পাশাপাশি গায়েও লাগে। তারই ধারাবাহিকতায় ত্বক হয়ে যায় রুক্ষ ও শুষ্ক। হাত-পা ফেটে যাওয়া, চামড়া ওঠা খুব সাধারণ ব্যাপার। মেয়েরা বরাবরই রূপচর্চায় একটু বেশি সচেতন। ছেলেদেরও উচিত এই সময়টাতে নিজেদের যত্ন নেওয়া। এ সময় অনেকের এলার্জি, সোরিয়াসিস, অ্যাকজিমা, উইন্টার র‌্যাশসহ অনেক রোগের আবির্ভাব হয়। অনেক সময় শীতের পোশাক পরিধানের ফলেও এসব সমস্যায় পরতে হয়। ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে স্ক্রাবিংয়ের বিকল্প নেই। অল্প কিছু ঘরোয়া উপাদানে এবং স্বল্প সময়ে নিজেকে করে নিতে পারেন আকর্ষণীয়।
ত্বকের যত্ন : মৃত কোষ বেশি হওয়ার ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। তাই সপ্তাহে একদিন স্ক্রাব করতে হবে। এর জন্য ভালো মানের স্ক্রাব বেছে নেবেন। অথবা একটু চিনি, অলিভ অয়েল, চালের গুঁড়া মিশিয়ে তৈরি করতে পারেন ঘরোয়া স্ক্রাব। ত্বক তৈলাক্ত হলে ফোমিং ফেসওয়াস আর শুষ্ক হলে ক্লিনজিং মিল্ক দিয়ে পরিষ্কার করে নেবেন। আর যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক তারা তুলার সঙ্গে মধু, গ্লিসানি এবং গোলাপজল দিয়ে তৈরি করতে পারেন টোনার। টোনার মূলত তৈলাক্ততা দূর করে, ব্রণ কমাতে সাহায্য করে। সঙ্গে ময়েশ্চারাইজার ব্যবহার করতে একদম ভুলবেন না। তবে চেষ্টা করবেন সকালে বেরুনোর আগে সানস্ক্রিন ব্যবহার করতে।
চুলের যত্ন : শীতে চুল পরে যাওয়া, খুশকি থেকে শুরু করে অনেক ধরনের সমস্যা দেখা যায়। যখন শ্যাম্পু করবেন, তার আগের রাতে তেল একটু গরম করে সঙ্গে লেবুর রস মিশিয়ে মাথায় ম্যাসেজ করে শ্যাম্পু করে নিন। কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। চুল তোয়ালে দিয়ে না মুছে পাতলা কাপড় অথবা গামছা ব্যবহার করতে পারেন।
ঠোঁটের যত্ন : অনেকের ঠোঁটই সারা বছর না ফাটলেও শীতে একটু হলেও ফেটে যায়। ঠোঁটে কালচে দাগ দেখা যায়। এসব সমস্যা দূর করতে চিনি এবং লেবু অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে স্ক্রাব করলে ত্বকের মৃত কোষ দূর হবে। ঠোঁটকে প্রণবন্ত রাখতে ব্যবহার করুন লিপজেল।
পায়ের যত্ন : শীত এসেছে অথচ পা ফাটবে না, এরকম সৌভাগ্য সবার হয় না। পায়ের যত্নে রাতে অলিভ অয়েল মেখে মোজা পড়ে ঘুমান। সপ্তাহে দুদিন স্ক্রাব করুন। একটু চিনি, অলিভ অয়েল, চালের গুঁড়া মিশিয়ে স্ক্রাব তৈরি করে তা ব্রাশের সাহায্যে লাগিয়ে নিতে পারেন। তারপর লোশন বা অলিভ অয়েল লাগিয়ে নিন লাগিয়ে নিন।
ব্যস্ততা যতই থাকুক, একটুখানি সময় বের করে এই শীতে নিজের যত্ন নিয়ে আপনিও থাকুন প্রণবন্ত।

 

×