সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ
  • শেখ খলিফার দাফন সম্পন্ন

জনকণ্ঠ ডেস্ক ॥ সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ানকে শুক্রবার বাদ মাগরিব আবুধাবির আল বাতিন কবরস্থানে দাফন করা হয়। দাফনের আগে আমিরাতের প্রতিটি মসজিদে তার গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম এ তথ্য নিশ্চিত করেছে। এদিকে সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফার মৃত্যুর একদিন পর শনিবার সংযুক্ত আরব আমিরাতের ডি-ফ্যাক্টো শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানকে দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে। খবর খালিজ টাইমস ও বিবিসির।

শেখ মোহাম্মদের সৎ ভাই শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ান কয়েক বছর ধরে নানা ধরনের শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান তিনি। তার মৃত্যুর পরদিন নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দেশটির সর্বোচ্চ নীতি-নির্ধারণী কর্তৃপক্ষ সুপ্রীম কাউন্সিলের বৈঠক আহ্বান করা হয়। ডব্লিউএএম বলছে, শনিবার আমিরাতের শেখদের শাসিত সাতটি রাজ্যের শাসকরা সুপ্রীম কাউন্সিলের এক বৈঠকে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করার সিদ্ধান্ত নেন। বৈঠকে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানকে প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়।

পশ্চিমা দুনিয়ায় ‘এমবিজেড’ নামে ব্যাপক পরিচিত শেখ মোহাম্মদকে আরব বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতাদের মধ্যে অন্যতম হিসেবে মনে করা হয়। ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের স্নাতক এই ক্রাউন প্রিন্স উপসাগরীয় অঞ্চলের অন্যতম সেরা সামরিক বাহিনীর নেতৃত্বে রয়েছেন।

শীর্ষ সংবাদ: