শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘোড়া দিয়ে হালচাষ

বিভিন্ন জেলায় ঘোড়ার গাড়ি দিয়ে পণ্য বা মালামাল ও মানুষ বহন করতে দেখা গেলেও ঠাকুরগাঁওয়ের কৃষক ভূষণ চন্দ্র ঘোড়া দিয়ে হালচাষ করছেন। কালের বিবর্তনে ঘোড়ার গাড়ি এখন বিলুপ্তিপ্রায়। কিন্তু ঘোড়া দিয়ে জমিতে হালচাষের দৃশ্য একেবারেই বিরল হলেও বর্তমান আধুনিক যুগে ঘোড়া দিয়ে হালচাষ করে জীবিকা নির্বাহ করছেন ঠাকুরগাঁও সদর উপজেলার ধন্দোগাঁও গ্রামের কৃষক ভূষণ চন্দ্র। প্রায় এক বছর ধরে ঘোড়া দিয়ে হালচাষ করে আসছেন তিনি।

নিজের জমি চাষাবাদের পাশাপাশি তিনি অন্যের জমিতেও হালচাষ করেন তার ঘোড়াগুলো দিয়ে। প্রতি বিঘা জমি হালচাষ করে তিনি পান পাঁচ শ’ টাকা। এতে তার সংসার খরচের ব্যয়ভার কিছুটা হলেও হালকা হয়। আর এই হালচাষের কাজে সহযোগিতা করছেন তাঁর স্ত্রী ভানু রানী।

প্রথম প্রথম ঘোড়াগুলোকে হালের কসরত শেখাতে অনেক কষ্ট হলেও অনেকবার ঘোড়ায় লাঙ্গল-জোয়াল জুড়ে দেয়ার পর হাল দেয়ার উপযোগী হয়ে আয়ত্তে আসে ঘোড়াগুলো। এখন আর ঘোড়া দিয়ে হালচাষ করতে কোন সমস্যা হয় না কৃষক ভূষণ চন্দ্রের।

ভূষণ চন্দ্র জানান, ‘আমি একজন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক। বর্তমানে এক জোড়া হালের গরু কিনতে গেলে খরচ পড়ে এক লাখ ২০ হাজারেরও বেশি টাকা। আর সমপরিমাণ অর্থ দিয়ে ছয় জোড়া ঘোড়া কেনা সম্ভব।’

ভূষণ চন্দ্র আরও বলেন, ‘আগের মতো হালের গরু এখন আর পাওয়া যায় না ও গরুর দাম বেশি। গরুর দাম বেশি হওয়ায় কেনার সামর্থ্যও নেই। তাই চাষাবাদের প্রয়োজনে বাজার থেকে গরুর পরিবর্তে ২২ হাজার টাকা দিয়ে দুটি ঘোড়া কিনেছি। এতে নিজের জমি চাষাদবাদের পাশাপাশি টাকার বিনিময়ে অন্যের জমিও চাষ করে দিচ্ছি।’

ধন্দোগাঁও গ্রামের কয়েক কৃষক বলেন, এলাকায় তেমন কোন বড় গরু-মহিষের হাল নেই। তাই ভূষণের ঘোড়া দিয়েই হাল দেয় তাদের জমি। এতে খরচও কম লাগে বলে জানান তারা।

ওই এলাকার কৃষক মনসুর আলী জানান, ‘অনেক সময় মাহেন্দ্র ও পাওয়ারটিলার গাড়ি অল্প-স্বল্প জমির জন্য হাল দিতে আসে না। আবার অনেক সময় দেখা যায়, আশপাশের জমিতে ফসল বোনা হয়ে গেছে তখন আর মাহেন্দ্র গাড়ি ঢোকার রাস্তা থাকে না। তখন ঘোড়ার হাল দিয়ে জমিতে চাষ দিয়ে নেই। আর মাহেন্দ্র দিয়ে হাল দেয়া থেকে ঘোড়া দিয়ে চাষ দিতে খরচও কম হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন বলেন, ঘোড়া দিয়ে হালচাষ করা অপ্রচলিত। সময়ের সঙ্গে ঘোড়ার গাড়িরও ব্যবহার বিলুপ্ত প্রায়। কৃষক ভূষণ চন্দ্র নিজের পাশাপাশি বাড়তি আয়ের জন্য অন্যের জমিতে হালচাষ দিলেও বর্তমান যুগের কৃষকরা আধুনিক পদ্ধতিতে জমি চাষ করে থাকেন বেশি বলে জানান তিনি।

এসএম জসিম উদ্দিন, ঠাকুরগাঁও

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক