সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইইউ পার্লামেন্ট সদস্যের চিঠি ব্যক্তিগত ॥ রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার ॥ জাতিসংঘের শান্তিরক্ষী মিশন থেকে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) বাদ দিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের এক সদস্য যে চিঠি দিয়েছেন, তার সঙ্গে ইইউর কোন সম্পর্ক নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। তিনি বলেছেন, র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে কোন মন্তব্য করতে চাই না। এ বিষয়ে সঠিক তথ্যও আমার কাছে নেই। তবে ইইউর পার্লামেন্টের এক সদস্য যে চিঠি দিয়েছেন, সেটি তার ব্যক্তিগত মতামত। এর সঙ্গে ইইউর কোন সম্পর্ক নেই।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে ইইউ রাষ্ট্রদূত এসব কথা বলেন। ওই চিঠির বিষয়ে দূত আরও বলেন, র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে কোন মন্তব্য করতে চাই না। এ বিষয়ে সঠিক তথ্যও আমার কাছে নেই। তবে ইইউর পার্লামেন্টের এক সদস্য যে চিঠি দিয়েছেন, সেটি তার ব্যক্তিগত মতামত। এর সঙ্গে ইইউর কোন সম্পর্ক নেই।

উল্লেখ্য, বিচারবহিভূর্ত হত্যা ও গুমের অভিযোগে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে ইইউর কাছে চিঠি পাঠান ইউরোপীয় পার্লামেন্ট সদস্য ইভান স্টেফানেক। সেøাভাকিয়ার এ নাগরিক ইইউর পররাষ্ট্র এবং নিরাপত্তা নীতিবিষয়ক উচ্চ প্রতিনিধি এবং ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেল ফন্টেলেসের কাছে গত ২০ জানুয়ারি চিঠিটি পাঠান।

দূত জানান, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন, নির্বাচন কমিশন গঠনসহ এ প্রক্রিয়া সংশ্লিষ্ট বিষয়গুলো ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পর্যবেক্ষণ করছে। তিনি বলেন, বাংলাদেশের ২০২৩ সালে যে জাতীয় নির্বাচন হবে, সেদিকে গভীরভাবে নজর রাখা হচ্ছে। নির্বাচন সবসময় আগ্রহের একটা জায়গা। এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের যথেষ্ট আগ্রহ রয়েছে। নির্বাচনকেন্দ্রিক প্রতিটি ঘটনাই আমরা পর্যবেক্ষণ করছি।

তিনি বলেন, পরবর্তী নির্বাচন কমিশন গঠনসহ এ প্রক্রিয়া সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে সরকারের পদক্ষেপ আমরা পর্যবেক্ষণ করছি। বাংলাদেশ সরকার ও অন্যদের সঙ্গে ইইউর গভীর সম্পর্ক রয়েছে। সারাবিশ্বে ইইউ নির্বাচন পর্যবেক্ষণ করে থাকে।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে এক প্রশ্নের জবাবে হোয়াইটলি বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে আমরা অনেক কাজ করেছি; এখনও করছি। তবে বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য যা করছে তা সত্যিই অকল্পনীয়।

অনুন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হওয়ার বিষয়ে ইইউ রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে। অনুন্নত থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। ইইউ বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। ইইউর সঙ্গে বাংলাদেশের বেশিরভাগ সম্পর্কই বাণিজ্যিক। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বেশকিছু চুক্তিও রয়েছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠু ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিবসহ ডিআরইউ নেতারা।

শীর্ষ সংবাদ:
‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী