শুক্রবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সার্চ কমিটিতে থাকবেন নারী

সার্চ কমিটিতে থাকবেন নারী

অনলাইন ডেস্ক ॥ বহুল প্রতীক্ষিত নির্বাচন কমিশন গঠনে আইন জাতীয় সংসদে পাস হয়েছে। সার্চ কমিটিতে রাষ্ট্রপতির মনোনীত দুই বিশিষ্ট নাগরিকের মধ্যে একজন নারী রাখার বিধান যুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সংসদে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চার কমিশনার নিয়োগ ২০২২ বিলটি উত্থাপন করা হয়।

এর ওপর প্রবল বিরোধিতা করেন বিএনপি ও জাতীয় পার্টির সংসদ সদস্যরা। তারা বিলটি তড়িঘড়ি করে পাস না করে এটি আরও বিস্তারিত আলোচনার জন্য যাচাই বাছাই কমিটিতে পাঠানোর দাবি জানান।

বক্তব্যে বিরোধী সদস্যরা বলেন, সংবিধানের ১১৮ ধারার সঙ্গে ৪৮ (৩) সাংঘর্ষিক। কেননা, ৪৮(৩) ধারায় বলা আছে রাষ্ট্রপতি শুধু মাত্র প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি নিয়োগ করতে পারবেন, তাই সিইসি ও অন্য কমিশনারদের নিয়োগের বিষয়ে রাষ্ট্রপতি নিশ্চয়ই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন। তাই এটি রাজনৈতিক পক্ষপাতদুষ্ট হবে। তারা ইসি গঠনে সার্চ কমিটিতে এমপিদের রাখার সুপারিশ করেন। তারা পরে কিছু সংশোধনীরও প্রস্তাব করেন।

সার্চ কমিটিতে ওয়ার্কাস পার্টির রাশেদ খান মেনন দুজন বিশিষ্ট নাগরিকের মধ্যে একজন নারী রাখার প্রস্তাব করেছিলেন। পরে আইনমন্ত্রী সেই প্রস্তাব গ্রহণে সম্মতি দিলে, তা ভোটে গ্রহণ করে সংসদ।

পরে আইনমন্ত্রী বিরোধীদের কয়েকটি ছোটখাটো সংশোধনি গ্রহণ করে বিলটি পাস করার জন্য সংসদে তোলেন এবং ধ্বনি ভোটে সংসদে বিলটি পাস হয়। বিলে সার্চ কমিটি কতৃক বিগত দুটি ইসি গঠনেও বৈধতা দেয়া হয়েছে।

এবারে এটি রাষ্ট্রপতি স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত হবে এবং রাষ্ট্রপতি দ্রুত আইনানুযায়ী, সার্চ কমিটি গঠন করে তার মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চার কমিশনার নিয়োগ করবেন। যদিও তড়িঘড়ি করে আইনটি করার জন্য বিএনপি, জাপা, ওযাকার্স পার্টিসহ রাজৈনতিক দল ও সুশীল সমাজ এটিকে সরকারের ইচ্ছামাফিক কমিশন বলে মন্তব্য করেছেন।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         ছয় মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ॥ ১০ কাউন্সিলরের বাতিল         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল