শুক্রবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল

এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল

অনলাইন ডেস্ক ॥ এক রেখায় দৃশ্যমান হলো দেশের প্রথম মেট্রো রেল লাইন। এবার রাজধানীর উত্তরা দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত অংশের সর্বশেষ স্প্যান বসলো। এর মাধ্যমে শেষ হলো মেট্রোরেলের প্রথম একটি অংশের স্প্যানের পুরোপুরি কাজ।

আজ বৃহস্পতিবার সকাল ১১টা ১৪মিনিটে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ৫৮২ ও ৫৮৩ নম্বর খুঁটির ওপর শেষ গার্ডার বসানো হয়েছে। এই দুই খুঁটির সংযোগ স্থাপনের মধ্য দিয়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পথ দৃশ্যমান হলো।

আগামী ১৬ ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রো রেল চালু করার লক্ষ্যে এরই মধ্যে পাঁচ কিলোমিটার উড়াল পথে রেললাইন বসানো হয়েছে।

আজ সকাল ১১টায় ভার্চ্যুয়ালি গণমাধ্যমকর্মীদের সঙ্গে যুক্ত ছিলেন রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান ঢাকা মাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক। তিনি বলেন, মেট্রো রেলের এমআরটি লাইন-৬-এর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত লাইনের ইরেকশন সম্পন্ন হয়েছে। এর সার্বিক গড় অগ্রগতি ৭৪ শতাংশ।

তিনি বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের মধ্যে কাজ করাই বড় চ্যালেঞ্জ। যারা কর্মরত আছেন তাদেরকেও সংক্রমিত করছে। সেই চ্যালেঞ্জ মোকাবেলা করে লক্ষ্যমাত্রা অর্জনই বড় চ্যালেঞ্জ। সংক্রমণ নিয়ন্ত্রণে আমাদের পূর্বের যেসব ব্যবস্থা রয়েছে তা চলমান। ওমিক্রন আসার পর এখন পর্যন্ত শতাধিক আক্রান্ত হয়েছে।

এম এ এন সিদ্দিক বলেন, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশে ভূমি অধিগ্রহণ কাজ চলছে। আমাদের টার্গেটের কোনো পরিবর্তন হয়নি। প্রকল্প এলাকায় প্রবেশ ও বাহিরের স্থানগুলোতে যেন স্বাচ্ছন্দ্যময় পরিবেশে চলাফেরা করা যায় সে জন্যই অতিরিক্ত ব্যয় হচ্ছে। সেটি মূল প্রকল্পের সঙ্গে সংযুক্ত নয়। ভূমি অধিগ্রহণে ব্যয় বাড়ার কারণে এই ব্যয়টি বেড়েছে। এতে বেশ কিছু জিনিস সংযুক্ত করতে হয়। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে কতো টাকা বেড়েছে সেটি পুঙ্খানুপুঙ্খ জানানো হবে। সব মিলিয়ে প্রকল্পের ব্যয় নতুন করে ৮ হাজার কোটি টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

তিনি আরও বলেন, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশে দ্রুত সময়ে রেল লাইন বসানো হবে। প্রকল্প এলাকায় হাই রেজুলেশন সম্পন্ন ফেস ডিটেকটেড সিসি ক্যামেরা স্থাপন করা হবে। বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য উঠানামার বিশেষ ব্যবস্থা থাকবে।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         ছয় মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ॥ ১০ কাউন্সিলরের বাতিল         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল