রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট কাবোরেকে পদচ্যুত করেছে সেনাবাহিনী

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট কাবোরেকে পদচ্যুত করেছে সেনাবাহিনী

অনলাইন ডেস্ক ॥ আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর সেনাবাহিনী জানিয়েছে, তারা প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরেকে পদচ্যুত করার পাশাপাশি সংবিধান স্থগিত করে সরকার ও জাতীয় পরিষদ ভেঙে দিয়েছে এবং দেশের সীমান্ত বন্ধ করে দিয়েছে।

সোমবার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে লেফটেন্যান্ট কর্নেল পল-হেনরি সানদাওগো দামিবা স্বাক্ষরিত এক ঘোষণায় এসব কথা জানানো হয়েছে। সেনাবাহিনীর আরেক কর্মকর্তা ঘোষণাটি পড়ে শোনান, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ঘোষণায় দেশের নিরাপত্তা পরিস্থিতির অবনতির কথা উল্লেখ করে বলা হয়, কাবোরে দেশের মানুষকে ঐক্যবদ্ধ করতে এবং ইসলামপন্থিদের বিদ্রোহসহ দেশ যেসব চ্যালেঞ্জের মুখে পড়েছে সেগুলোতে কার্যকরভাবে সাড়া দিতে ব্যর্থ হয়েছেন।

কোনো সহিংসতা ছাড়াই সেনাবাহিনী ক্ষমতা গ্রহণ করেছে এবং যাদের আটক করা হয়েছে তাদের নিরাপদ একটি স্থানে রাখা হয়েছে বলে ঘোষণায় জানানো হয়।

এর আগে কখনও শোনা যায়নি এমন একটি সংগঠন ‘প্যাট্রিয়টিক মুভমেন্ট ফর সেইফগার্ড এন্ড রেস্ট্রোরেইশন’ নামে বিবৃতিটি দেওয়া হয়েছে, ফরাসি ভাষায় যার সংক্ষিপ্ত রূপ ‘এমপিএসআর’।

বিবৃতিতে বলা হয়, “এমপিএসআর, যার মধ্যে সেনাবাহিনীর সব বিভাগ অন্তর্ভুক্ত, আজ প্রেসিডেন্ট কাবোরের পদ শেষ করার সিদ্ধান্ত নিয়েছে।”

এই নিয়ে গত ১৮ মাসের মধ্যে পশ্চিম আফ্রিকার তৃতীয় আরেকটি দেশে সেনা অভ্যুত্থানে সরকারের পতন হল। এর আগে বুরকিনা ফাসোর প্রতিবেশী মালি ও গিনিতে একই ধরনের ঘটনা ঘটে।

শীর্ষ সংবাদ:
বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন