রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব

অর্থনৈতিক রিপোর্টার ॥ নোবেল পুরস্কারবিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট বা বিএফআইইউ। ইউনূসের সব ধরনের ব্যাংক লেনদেনের তথ্য চেয়ে গত বৃহস্পতিবার চিঠি দিয়েছে প্রতিষ্ঠানটি। এর আগেও একবার ইউনূসের ব্যাংক হিসাব তলব করা হয়। ২০১৬ সালে ড. ইউনূস ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাবের তথ্য নেয় বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ব্যাংক হিসাবের পাশাপাশি এবার ক্রেডিট কার্ডের লেনদেনের তথ্য চেয়ে সব ব্যাংকের কাছে চিঠি পাঠিয়েছে বিএফআইইউ।

চিঠিতে ইউনূসের গত দুই বছরের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে। বিভিন্ন ব্যাংকের কেন্দ্রীয় তথ্যভা-ারে ইউনূসের ব্যাংক হিসাব সংক্রান্ত যে তথ্য রয়েছে, সেখান থেকেই দ্রুততার সঙ্গে তথ্য সরবরাহ করতে নির্দেশ দেয়া হয় ওই চিঠিতে। এমনকি এ বিষয়ে ব্যাংকের শাখা পর্যায়ে কোন যোগাযোগ না করার কথাও বলে দেয়া হয় বিএফআইইউর পক্ষ থেকে। তথ্যপ্রাপ্তির সুবিধার্থে বিএফআইইউর চিঠিতে ড. ইউনূসের দুটি জাতীয় পরিচয়পত্রের (নতুন ও পুরনো) নম্বরও উল্লেখ করে দেয়া হয় বিএফআইইউর পক্ষ থেকে। বলা হয়েছে, যেসব ব্যাংকে তার ব্যাংক হিসাব রয়েছে, সেসব ব্যাংক এ সংক্রান্ত তথ্যের সফট কপি পাঠাতে হবে। আর যেসব ব্যাংকে হিসাব নেই, সেসব ব্যাংক ‘আমরা কোন হিসাব সংরক্ষণ করি না’ লিখে বিএফআইইউকে বিষয়টি নিশ্চিত করবে। বিএফআইইউর একজন কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, আগে থেকে ড. ইউনূসের ব্যাংক এ্যাকাউন্টের তথ্য আমাদের কাছে আছে। নতুন করে কোন এ্যাকাউন্ট খোলা হয়েছে কিনা বা আগের এ্যাকাউন্টে লেনদেন পরিস্থিতির হালনাগাদ জানতে তথ্য চাওয়া হয়েছে।

চিঠিতে ব্যাংকগুলোকে গ্রামীণ ব্যাংকের সাবেক এই ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) সব ধরনের লেনদেনের বিস্তারিত বিবরণ আজ মঙ্গলবারের মধ্যে বিএফআইইউকে পাঠাতে বলা হয়। কী কারণে ড. ইউনূসের ব্যাংক লেনদেনের তথ্য চাওয়া হয়েছে চিঠিতে সেটা বলা হয়নি।

শীর্ষ সংবাদ: