শুক্রবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইপিএল নিলামের এলিট শ্রেণীতে সাকিব-মুস্তাফিজ

আইপিএল নিলামের এলিট শ্রেণীতে সাকিব-মুস্তাফিজ
  • ১৭ কোটি রুপীতে লোকেশ রাহুলের রেকর্ড, নাম নেই ক্রিস গেইলের

শাকিল আহমেদ মিরাজ ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) আসন্ন মেগা নিলামে সর্বোচ্চ ২ কোটি রুপী ভিত্তিমূল্যের এলিট শ্রেণীতে জায়গা করে নিয়েছেন দুই টাইগার তারকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারতের ঘরোয়া ক্রিকেটের জমজমাট এ টি২০ আসরে এবার দলের সংখ্যা বাড়িয়ে দশটি করা হয়েছে। ফলে আর্থিক সুবিধা যেমন বেড়েছে তেমনি বাংলাদেশের মোট ৯ ক্রিকেটার নিলামের তালিকায় আছেন। যদিও বাকি সাতজন কে কে এবং কোন ক্যাটাগরিতে আছেন, সেটি প্রকাশ করা হয়নি। ২০১৮ সালের পর এবার আইপিএলে মেগা নিলাম অনুষ্ঠিত হবে। নাম নিবন্ধন করেছেন মোট ১২১৪ জন ক্রিকেটার। বেঙ্গালুরুতে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি হতে যাওয়া নিলামের আগে এই তালিকা ১০টি ফ্র্যাঞ্চাইজি দলের কাছে পাঠানো হয়েছে। যেখানে সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে আছেন সাকিব ও মুস্তাফিজ।

সর্বোচ্চ ২ কোটি ভিত্তিমূল্যের তালিকায় মোট ক্রিকেটার ৪৯ জন। এর মধ্যে ১৭ জন ভারতীয় এবং ৩২ জন বিদেশী। ডেভিড ওয়ার্নার, মুজিব উর রহমান, কাগিসো রাবাদা, ট্রেন্ট বোল্টদের সঙ্গে বিদেশি খেলোয়াড়ের তালিকায় আছেন সাকিব ও মুস্তাফিজ। অর্থাৎ নিলামে তাঁদের দাম শুরুই হবে ২ কোটি রুপী থেকে। বাংলাদেশ থেকে সাকিব ও মুস্তাফিজই কেবল নিয়মিত খেলে আসছেন আইপিএলে। সবশেষ আসরে ৩ কোটি ২০ লাখ রুপীতে সাকিবকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স।

মুস্তাফিজকে ১ কোটি রুপীতে নিয়েছিল রাজস্থান রয়্যালস। গত আসরে কলকাতার হয়ে খুব ভাল ছিল না সাকিবের পারফর্মেন্স। ৮ ম্যাচে তার উইকেট ছিল মাত্র ৪টি। ব্যাট হাতে ৯.৪০ গড়ে করেন কেবল ৪৭। তুলনামূলক মুস্তাফিজ ছিলেন সফল। ১৪ ম্যাচে বাঁহাতি এই পেসার উইকেট নেন ১৪টি। একটু খরুচে যদিও ছিলেন, ওভারপ্রতি দিয়েছিলেন ৮.৪১ রান। ২ কোটি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে উল্লেখযোগ্য আরও আছেন স্টিভেন স্মিথ, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড, আদিল রশিদ, জেসন রয়, এ্যাডাম জাম্পা, লুকি ফার্গুসন, কুইন্টন ডি কক, ফ্যাফ ডুপ্লেসিস, ডোয়াইন ব্রাভো ও এভিন লুইস। ভারতীয় রবিচন্দ্রন অশ্বিন, যুবেন্দ্র চাহাল, শিখর ধাওয়ান, শ্রেয়স আইয়ার, দিনেশ কার্তিক, সুরেশ রায়না, উমেশ যাদব ও মোহাম্মদ শামির নাম উল্লেখ্য। মোট ১৮টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএল খেলতে আগ্রহ প্রকাশ করেন। এর মধ্যে আছেন ওমান, সংযুক্ত আরব আমিরাত, এমনকি ভুটানেরও। নেপাল থেকে ১৫ জন, যুক্তরাষ্ট্র থেকে ১৪ ও নামিবিয়া থেকে ৫ জন। সর্বোচ্চ ৫৯ জন অস্ট্রেলিয়ান, দক্ষিণ আফ্রিকার ৪৮ জন।

ওদিকে ১৫তম আইপিএলের নিলামের আগেই রেকর্ড গড়েছেন লোকেশ রাহুল। গত চার মৌসুমে পাঞ্জাবের হয়ে অসারধারণ পারর্ম করা এ উইকেটরক্ষ-ব্যাটসম্যানকে পেতে ১৭ কোটি রুপী খরচ করেছে নতুন ফ্র্যাঞ্চাইজি লক্ষেèৗ। ২০১৮ আইপিএলের মেগা নিলামের আগে কোহলিকেও সমান ১৭ কোটিতে ধরে রেখেছিল বেঙ্গালুরু। সেই রেকর্ড স্পর্শ করলেন রাহুল। দল বাড়ায় মেগ নিলাম সামনে রেখে যেখানে ক্রিকেটারের সংখ্যা ও অর্থ দুটোরই ছড়াছড়ি সেখানে জায়গা পাননি ফ্র্যাঞ্চাইজি টি২০’র বড় বিজ্ঞাপন ক্রিস গেইল এবং সদ্য অস্ট্রেলিয়ার টি২০ বিশ^কাপজয়ের অন্যতম নায়ক মিচেল স্টার্ক! দুই ইংলিশ তারকা বেন স্টোকস ও জেফরা আর্চার আগেই নিশ্চিত করেছিলেন যে, এবার খেলবেন না তারা। আইপিএলে নেই নানা সময়ে ভাল পারফর্ম করা স্যাম কুরান, ক্রিস ওকসও। দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্য ১.৫ কোটি রুপীর তালিকায় আছেন ইয়ন মরগান, এ্যারন ফিঞ্চ, জনি বেয়ারস্টোর মতো খেলোয়াড়। তৃতীয় সর্বোচ্চ ১ কোটি রুপী ভিত্তিমূল্যের তালিকায় মার্নাস লাবুশেন, মোহাম্মদ নবী, মিচেল স্যান্টনারদের মতো ক্রিকেটার। নাম নিবন্ধন করা খেলোয়াড়দের মধ্যে ২৭০ জন আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন। ৩১২ জনের আন্তর্জাতিক মঞ্চে অভিজ্ঞতা নেই।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         কুসিক নির্বাচনে অংশ নেয়ায় সাক্কুকে বহিষ্কার বিএনপির         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল