সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৫ লাখ টাকা রাজস্ব আত্মসাত ॥ কাস্টমসের দুই কর্মকর্তা কারাগারে

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম কাস্টম হাউসের দুই কর্মকর্তাকে প্রায় ২৫ লাখ টাকা রাজস্ব আত্মসাতের অভিযোগে কারাগারে প্রেরণ করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা একটি মামলায় বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে আত্মসমর্পণ করেছিলেন এই দুই কর্মকর্তা। শুনানি শেষে বিচারক তাদের জেলহাজতে পাঠানোর নির্দেশ প্রদান করেন। আদালত সূত্রে জানা যায়, দুদকের মামলায় অভিযুক্ত এ দুই আসামি হলেন- কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম মোল্লা এবং রাজস্ব কর্মকর্তা নাসির উদ্দিন মাহমুদ। এই দুজনের মধ্যে প্রথমজন চাকরি থেকে বরখাস্ত অবস্থায় রয়েছেন। আর অপরজন এখন অবসরে।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ডিসেম্বরে চীন থেকে বিভিন্ন ইলেক্ট্রনিকস সামগ্রী আমদানি করেন মেসার্স রয়েল ট্রেড ইন্টারন্যাশনালের মালিক নজরুল ইসলাম। বন্দর থেকে পণ্য খালাস ও শুল্কায়নের দায়িত্ব পালন করেন সিএন্ডএফ এজেন্ট ইকবাল হোসেন মজুমদার। ওই বছরের ১৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বরের মধ্যে চালানটির খালাস প্রক্রিয়ায় ঘটে জালিয়াতির ঘটনা। আমদানিকারক নজরুল ইসলামের অনুমতি ছাড়াই ক্লিয়ারিং এজেন্ট এ সংক্রান্ত সকল নথিপত্র গ্রহণ করে সংশ্লিষ্ট শিপিং প্রতিষ্ঠানের কাছ থেকে। বনলতা শিপিং নামের এ এজেন্সির মালিক আবদুল মান্নান কাস্টম সার্ভারে এইচএস কোড ব্যবহারের ক্ষেত্রে জালিয়াতির আশ্রয় গ্রহণ করে। এইচএস কোড রয়েছে এমন চারটি ইলেক্ট্র্রনিকস আইটেম ঘোষণার পরিবর্তে চালানটিকে ‘ইলেক্ট্র্রনিকস কম্পোনেন্টস’ হিসেবে ঘোষণা দেয়া হয়।

দুদক জানায়, যোগসাজশের মাধ্যমে আত্মসাত হয়েছে ২৪ লাখ ৩৩ হাজার ৫০২ টাকা সরকারী রাজস্ব। মামলায় কাস্টমসের দ্ইু রাজস্ব কর্মকর্তাসহ মোট ৪ জনকে আসামি করা হয়েছে। বাকি দুই আসামি হলেন নেপচুন ট্রেডিং এজেন্সির মালিক ইকবাল হোসেন মজুমদার ও বনলতা শিপিং এজেন্সির মালিক মোঃ আবদুল মান্নান চৌধুরী। কাস্টমসের দুই কর্মকর্তা উচ্চ আদালত থেকে জামিন চেয়েছিলেন। তবে হাইকোর্ট তাদের বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ প্রদান করে। সে অনুযায়ী বৃহস্পতিবার তারা আত্মসমর্পণ করে জামিন চাইলে বিচারক সে আবেদন নাকচ করে কারাগারে পাঠাবার নির্দেশ দেন। তবে মামলার বাকি দুই আসামি পলাতক রয়েছেন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশে তেল বেচতে চায় রাশিয়া         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         টাকার মান কমল আরও ৪০ পয়সা         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার         মুন্সীগঞ্জের ১০ গ্রামে সহিংসতায় ৫ গুলিবিদ্ধসহ আহত ১৫         ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় রাশিয়ার কৃতজ্ঞতা         সরকারী হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল আরও দুদিন         বুস্টার ডোজ পেয়েছেন ১ কোটি ৪৩ লাখ         গাজীপুরে স্কয়ারের ওষুধ কারখানায় আগুন         ‘বাংলাদেশের ক্রিকেটের আরও উন্নয়নে সহায়তার আশ্বাস আইসিসির’