রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন

  • প্রতারক চক্রের ৩ জন গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ ওরা মন্ত্রীর আত্মীয় পরিচয় দিত। আবার কখনও বিভিন্ন মন্ত্রীর সঙ্গে তাদের সখ্য রয়েছে। এভাবে পরিচয় দিয়ে চাকরি দেয়ার কথা বলে সহজ-সরল মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। টাকা আত্মসাতের জন্য তারা ভুয়া নিয়োগপত্র দেয়। চাকরির গ্যারান্টি দিয়ে টাকার গ্যারান্টি হিসেবে ব্ল্যাঙ্ক চেক ও ব্ল্যাঙ্ক স্ট্যাম্প নিত ভুক্তভোগীদের কাছ থেকে। এদের প্রতারণার খপ্পরে পড়ে চাকরির জন্য টাকা দিয়ে অনেকে নিঃস্ব হয়ে পথে বসে গেছে। এ রকমই একটি প্রতারক চক্রের হোতাসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হচ্ছে প্রতারক চক্রের হোতা হারুন (৩৬) ও তার দুই সহযোগী মাসুদ রানা (২৩) ও সেকান্দার আলী (৩৪)। সোমবার রাজধানীর মালিবাগে সিআইডির সদর দফতরে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন এসব তথ্য জানান।

অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন জানান, পল্টন থানায় একটি মামলার ভিত্তিতে হারুন অর রশীদ ও তার দুই সহযোগীকে গ্রেফতার করা হয়। তারা চাকরি দেয়ার কথা বলে মানুষের কাছ থেকে টাকা আত্মসাত করেছে। তিনি জানান, মানুষের কাছ থেকে টাকা নিয়ে তারা জাল নিয়োগপত্র দিত। বিভিন্ন মন্ত্রীর ভুয়া ডিও লেটারও তৈরি করেছে। চক্রের হোতা হারুন অর রশীদ। তাকে গ্রেফতারের পর আমরা আরও অভিযোগ পাচ্ছি।

অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন জানান, যেসব চাকরিতে পদ কম থাকে সেসব চাকরি দেয়ার প্রলোভন দেখায়। কারণ, ওসব চাকরি হবার সম্ভাবনা খুবই কম। বেকার যুবকদের চাকরি অফার দিলে অনেকেই রাজি হয়। তিন থেকে ৫ লাখ টাকা অগ্রিম নিয়ে নেয়। কাকতালীয়ভভাবে কখনও চাকরি হয়ে গেলে ১৫ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত নেয় চক্রটি। ইমাম হোসেন বলেন, বিশ্বাসযোগ্যতার জন্য চক্রটি চাকরি পাবার পর বাকি টাকা নেয়ার প্রতিশ্রুতি দেয়। আবার ভুক্তভোগীদের কাছ থেকে ব্ল্যাঙ্ক চেক ও ব্ল্যাঙ্ক স্ট্যাম্প নিয়ে বিশ্বাস করানোর চেষ্টা করে যে, চাকরি আপনার হবেই। এভাবেই প্রতারক চক্রটি ভুয়া নিয়োগপত্র দিয়ে চাকরিপ্রত্যাশীদের কাছ থেকে লাখ লাখ টাকা আত্মসা করেছে। শুধু তাই নয়, চক্রটি বদলি বাণিজ্যের সঙ্গেও জড়িত। বিভিন্ন মানবিক কারণ দেখিয়ে প্রতিষ্ঠান থেকে বদলিতে আগ্রহীদের বদলির তদবির করত চক্রটি। হারুন জালিয়াতি করে মানুষের কাছ থেকে টাকা আত্মসাত করত। তার কাছ থেকে বিভিন্ন জাল নিয়োগপত্র, স্ট্যাম্প, ব্ল্যাঙ্ক চেক উদ্ধার করা হয়েছে।

ভুক্তোভোগী রতন জানান, আমার খালাত ভাইয়ের মাধ্যমে প্রতারক হারুনের সঙ্গে পরিচয় হয়েছিল। হারুন মাঝেমাঝে ফোন দিত। খাদ্যমন্ত্রীর সঙ্গে তার ভাল সম্পর্ক রয়েছে বলে জানাত। আমার মেয়ের কয়েক মাস আগে বিয়ে হয়েছে। জামাই চাকরি খুঁচ্ছিল। হারুন আমাকে জানাল, সে খাদ্য অধিদফতরে চাকরি দিয়ে দিতে পারবে। মেয়ের শ্বশুরের সঙ্গে আলাপ করি। ৩০ লাখ টাকায় খাদ্য উপপরিদর্শক পদে চাকরির বিষয়ে হারুনের সঙ্গে তাদের চুক্তি হয়। মেয়ের শ্বশুর বলেন, চাকরি হলে টাকা দেবেন। আমরা শুরুতে তিন লাখ টাকা দিই হারুনকে। কিন্তু পরীক্ষার রেজাল্টে আমার মেয়েজামাইয়ের নাম আসেনি। বিষয়টি হারুনকে জানানোর চেষ্টা করি। কিন্তু সে আর ফোন ধরে না। এভাবে ঘোরাতে থাকে। টাকা ফেরত দেয়নি। একইভাবে কেউ সৌদির ভিসার জন্য টাকা দিয়ে নিঃস্ব হয়েছেন, আবার কেউ সেনাবাহিনীতে চাকরি পেতে হারুনকে টাকা দিতে সুদে টাকা এনেছেন। সিআইডি কার্যালয়ে এ রকম ৫-৬ ভুক্তোভোগীকে পাওয়া গেছে, যারা হারুনকে বড়মাপের প্রতারক বলেছেন। ভুক্তোভোগী শ্যামলীর মুদি দোকানি মেরাজুল ইসলাম প্রতারক হারুনকে তার শ্যালকের সেনাবাহিনীর মেস ওয়েটার পদে চাকরির জন্য পাঁচ লাখ ৬০ হাজার টাকা দিয়েছেন। মেরাজুল ইসলাম জানান, শ্যালকের চাকরির জন্য গত অক্টোবরে ইউসিবি ব্যাংকে হারুনের এ্যাকাউন্টে টাকা দিই। একমাস পর একটা নিয়োগপত্র দেয় হারুন। আমার শ্যালককে ক্যান্টনমেন্টের পাশের একটি বাসায় নিয়ে রাখা হয়। ক্যান্টনমেন্টের ভেতরে একটি বিয়েতে একদিন ডিউটিও করে। এরপর ১৫ দিন তাকে বসিয়ে রাখে। ক্যান্টনমেন্টের ভেতরেও নেয় না। তখন আমরা বুঝতে পারি সে প্রতারণার শিকার। এর পর আমি আমার শ্যালককে নিয়ে আসি। হারুনের কাছে টাকা ফেরত চাই। কিন্তু তার কোনও হদিস পাচ্ছিলাম না। সরকারী চাকরির প্রলোভন দেখিয়ে টাকা আত্মসাতকারী চক্রের হোতাসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। চক্রটি সরকারী চাকরি দেয়ার কথা বলে তিন থেকে পাঁচ লাখ টাকা অগ্রিম নিত।

শীর্ষ সংবাদ:
বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন