সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরইভিল সদস্য সন্দেহে রাশিয়ায় আরও ৬ জন গ্রেফতার

আরইভিল সদস্য সন্দেহে রাশিয়ায় আরও ৬ জন গ্রেফতার

অনলাইন ডেস্ক ॥ হ্যাকারদের দল ‘আরইভিল’-এর সঙ্গে সংশ্লিষ্টতা আছে সন্দেহে আরও ছয় ব্যক্তি গ্রেফতার হয়েছেন রাশিয়ায়। অর্থ পাচারের অভিযোগ তদন্তে গ্রেফতারকৃতদের দুই মাসের রিমান্ডে পাঠিয়েছে মস্কোর আদালত।

যুক্তরাষ্ট্রের অনুরোধে আরইভিল ভেঙে দেওয়ার দাবি করেছে রাশিয়া কর্তৃপক্ষ। ওই ঘোষণার একদিন পরেই গ্রেফতারকৃত ছয়জনকে রিমান্ডে পাঠালো মস্কোর আদালত।

মস্কোর আদালতে গ্রেফতারকৃতদের মিখাইল গোলোভাচুক, রুসলান খানসিভায়রভ, দিমিত্রি কোরোকায়েভ, অ্যালেক্সেই মালোজেমভ, আর্তিওম জায়েটস এবং ডানিল পুজিরেভস্কি হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সমালোচকরা এই ঘটনাকে দেখছেন যুক্তরাষ্ট্র-রাশিয়ার পারস্পারিক সহযোগিতার বিরল নিদর্শন হিসেবে। ইউক্রেইন প্রশ্নে দুই দেশের মধ্যে দ্বন্দ্ব যখন ইউরোপ জুড়ে উত্তাপ ছড়াচ্ছে, ঠিক সে সময়েই আরইভিল হ্যাকার দলের সদস্যদের গ্রেফতার করে আদালতে তুললো রাশিয়ার কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের অনুরোধের ভিত্তিতে আরইভিল সদস্যদের ধরতে শুক্রবার ২৫টি ঠিকানায় অভিযান চালিয়ে ১৪ জনকে গ্রেফতার করার খবর জানিয়েছে রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি এবং স্থানীয় পুলিশ।

গ্রেফতারকৃতদের কাছ থেকে জব্দ করা হয়েছে ২০টি বিলাসবহুল গাড়ি, ছয় লাখ ডলারের কম্পিউটার যন্ত্রাংশ।

আরইভিল সদস্যদের ধরতে পরিচালিত অভিযানে ৪২ কোটি ৬০ লাখ রুবল এবং চার লাখ ৪০ হাজার পাউন্ড সমমূল্যের ক্রিপ্টোকারেন্সি উদ্ধারের খবর জানিয়েছিল বিবিসি।

এই গ্রেফতারের ঘটনাকে স্বাগত জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আরইভিল-এর সঙ্গে সংশ্লিষ্ট হ্যাকারদের পরিচয় এবং অবস্থান সংশ্লিষ্ট তথ্যের জন্য এক কোটি ডলার পুরষ্কার ঘোষণা করেছিল মার্কিন সরকার।

তবে, সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, গ্রেফতারকৃতরা আরইভিল সদস্য হলেও রাশিয়ার নাগরিকদের মার্কিন কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে না।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর