বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতকে উড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার

ভারতকে উড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার

স্পোর্টস রিপোর্টার ॥ প্রোটিয়াদের কাঁপিয়ে দিয়ে এবার দক্ষিণ আফ্রিকা মিশন শুরু করেছিল ভারত। উপমহাদেশের প্রথম দল হিসেবে তারা জিতেছিল সেঞ্চুরিয়ন টেস্ট। প্রথম সিরিজ জয়ের নেশায় বুঁদ হয়েছিল বিরাট কোহলির দল। জোহানেসবার্গে পরের টেস্টেই ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। দারুণ জয়ে ১-১ এ সিরিজ জমিয়ে তোলে ডিন এলগার-বাহনী। শেষ ম্যাচটা হয়ে ওঠে অঘোষিত ফাইনাল। কেপটাউনে ৭ উইকেটের দাপুটে জয়ে ২-১এ সিরিজ পকেটে পুড়ল প্রোটিয়ারা। এবারও পারল না ভারত। ইতিহাসগড়া হলো না কোহলিদের। বোলারদের দাপটের ম্যাচে প্রথম ইনিংসে ২২৩ রান করে ভারত। জবাবে ২১০ রান করে দ. আফ্রিকা। ঋষভ পন্থের (১০০*) বীরত্বপূর্ণ সেঞ্চুরি সত্ত্বেও কোহলিদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৯৮ রানে। শুক্রবার চতুর্থ দিন ২১২ রানের জয়ের লক্ষ্যে ৩ উইকেট হারিয়েই উল্লাসে মাতে প্রোটিয়ারা। ৭২ ও ৮২ রানের দারুণ দুটি ইনিংসের জন্য ম্যাচসেরা হয়েছেন কিগান পিটারসেন। পার্লে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে বুধবার।

এ নিয়ে আটবার দক্ষিণ আফ্রিকা সফওে টেস্ট সিরিজ জিততে ব্যর্থ হলো ভারত। সাতটিতেই তারা হেরেছে। কেবল ২০১০-১১ মৌসুমে তিন ম্যাচের সিরিজ তারা ড্র করতে পেরেছিল ১-১ ব্যবধানে। তৃতীয় দিনেই ২ উইকেটে হারিয়ে ১০১ রান স্কোরবোর্ডে জমা করেছিল দক্ষিণ আফ্রিকা। এদিন তাই হাতে ৮ উইকেট নিয়ে আর ১১১ রান লাগত তাদের। সেই সমীকরণ কিগান পিটারসেনের উইকেট হারিয়ে সহজেই পূরণ করেছে দলটি। রিভিউ পক্ষে না যাওয়ায় প্রযুক্তির সমালোচনা করে কোহলিদের নেতিবাচক মন্তব্য ঝড়-তুললেও মাঠে সফরকারীরা পারেনি নাটকীয় কিছু উপহার দিতে। অনবদ্য ব্যাটিংয়ে পিটারসেন খেলেন ৮২ রানের ইনিংস। ১১৩ বল মোকাবেলায় তিনি মারেন ১০ চার। রাসি ভ্যান ডার ডাসেন ৪১ ও টেম্বা বাভুমা ৩২ রান করে অপরাজিত থেকে দক্ষিণ আফ্রিকাকে জিতিয়ে মাঠ ছাড়েন। তাদের অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটির সংগ্রহ ৫৭ রান। সকালে তৃতীয় দিনের অপরাজিত ব্যাটার পিটারসেনের সঙ্গী হন ভ্যান ডার ডুসেন। ভারতের বোলারদের হতাশ করে জমে যায় তাদের জুটি। তৃতীয় উইকেটে ৫৪ রান যোগ করেন তারা। পিটারসেনকে বোল্ড করে ভারতকে দিনের একমাত্র সাফল্য দেন পেসার শার্দূল ঠাকুর। তবে লড়াই জমাতে পারেনি তারা। ডুসেন ও বাভুমা মিলে লক্ষ্য তাড়ার বাকি কাজটা সারেন নির্বিঘ্নে। ম্যাচসেরার পাশাপাশি সিরিজসেরার পুরস্কারও জেতেন ২৯ বছর বয়সী পিটারসেন।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী