বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন কোচ ক্যাবরেরা আসছেন আজ

নতুন কোচ ক্যাবরেরা আসছেন আজ

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ২৩তম বিদেশী কোচের দায়িত্ব বুঝে নিতে নিতে আজ শনিবার রাত ৮টায় বিমানযোগে ঢাকা আসছেন স্পেনের জাভিয়ের ক্যাবরেরা। ৩৭ বছর বয়সী এই কোচকে আগামী ১১ মাসের জন্য চুক্তিবদ্ধ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ক্যাবরেরার প্রথম এ্যাসাইনমেন্ট ছিল দুটি ফিফা প্রীতি ম্যাচ। যা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ইন্দোনেশিয়ার বিপক্ষে, আগামী ২৪ ও ২৭ জানুয়ারি। কিন্তু জাতীয় দলের কিছু খেলোয়াড়দের দায়িত্বজ্ঞানহীনতায় এবং বাফুফের অদক্ষতায় ইন্দোনেশিয়া সফর ইতোমধ্যেই বাতিল হয়ে গেছে। মূলত দলের কিছু খেলোয়াড়ের সিঙ্গেল ডোজ কোভিড ভ্যাকসিন নেয়ায় এবং কিছু খেলোয়াড়ের কোন টিকাই না দেয়া থাকায় এই অবস্থার সৃষ্টি হয়।

তাই বলে ঢাকায় এসে একেবারে বেকার বসে থাকবেন না ক্যাবরেরা। ঢাকায় এসে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগের ম্যাচ দেখবেন তিনি। যে কারণে লীগ এক সপ্তাহ এগিয়েও আসতে পারে বলে জানিয়েছেন ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান ও বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ। আগামী মার্চে পরবর্তী ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ফলে সেটাই হতে যাচ্ছে স্প্যানিশ কোচের প্রথম এ্যাসাইনমেন্ট।

তবে ক্যাবরেরাকে নিয়ে বাংলাদেশে ইতোমধ্যেই সমালোচনা শুরু হয়ে গেছে। কেননা এর আগে কোন জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা নেই তার। তবে তিনি কয়েকটি একাডেমিতে প্রধান কোচ হিসেবে কাজ করেছেন। জানা গেছে ক্যাবরেরাকে আনার পেছনে কলকাঠি নেড়েছেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। স্মলির সিদ্ধান্তে নাখোশ ছিলেন ন্যাশনাল টিম কমিটির কয়েক সদস্য। কিন্তু পরে বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিনের আগ্রহেই বাংলাদেশ দলের কোচ হিসেবে নিয়োগ পাবার পথ খুলে যায় ক্যাবরেরার।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া শাখা একাডেমির কোচের দায়িত্ব পালন করেছেন ক্যাবরেরা। সাম্প্রতিক সময়ে তিনি দায়িত্ব পালন করছিলেন আরেক স্প্যানিশ ক্লাব দেপোর্তিভো আলাভেসের যুব এলিট একাডেমির। এছাড়া দুই বছরের অধিক সময় ধরে তিনি লা লিগার টেকনিক্যাল ডিরেক্টর পদেও দায়িত্বরত ছিলেন। সে সময় লা লিগার স্কুল ফুটবল কার্যক্রমের অংশ হিসেবে ভারতের বিভিন্ন স্কুলের হাজার হাজার শিক্ষার্থীদের মাঝে ফুটবলীয় জ্ঞান ছড়িয়ে দিয়েছেন তিনি। ক্যাবরেরা এর আগে ২০১৩-২০১৫ অবধি ভারতীয় ক্লাব স্পোর্টিং গোয়ার মূল দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন। পাশাপাশি টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে ক্লাবটির একাডেমির বিভিন্ন বয়সভিত্তিক দলের খেলোয়াড়দের ফুটবলীয় দীক্ষা দিয়েছেন। ফুটবল এনালিস্ট হিসেবেও তার খ্যাতি রয়েছে। জনপ্রিয় ওয়েবসাইট ‘ওপ্টা স্পোর্টস’-এর বিশেষজ্ঞ এনালিস্ট হিসেবে কাজ করেছেন টানা ছয় বছর। ফুটবলের পাশাপাশি বিজ্ঞাপন ও বিপণন বিষয়ের ওপর ব্যাচেলর ডিগ্রী রয়েছে তার।

ক্যাবরেরা মাত্র ১০ দিনের ছুটি পাবেন। বাকি সময় তাকে থাকতে হবে বাংলাদেশে। এই সময়ে বাংলাদেশ দল এশিয়ান কাপের বাছাইপর্ব ও সম্ভাব্য সাফ চ্যাম্পিয়নশিপে খেলবে। সেখানেই বড় পরীক্ষা। জেমি ডেকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর পর বাফুফে দুটি টুর্নামেন্ট চালিয়েছে দুজন অন্তর্বর্তীকালীন কোচ দিয়ে। একজন বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন ও অন্যজন আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমোস।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী