বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ মুহূর্তে ভোটারদের দ্বারে দ্বারে প্রার্থীরা

  • নাসিক নির্বাচন

মোঃ খলিলুর রহমান, নারায়ণগঞ্জ ॥ আজ শুক্রবার রাত ১২টায় শেষ হচ্ছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার। শেষ মুহূর্তে প্রার্থীরা ছুটছেন ভোটাদের দ্বারে দ্বারে। গান-বাজনার তালে তালে বৃহস্পতিবার উৎসবের সঙ্গে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের পক্ষে দিনভর প্রচার, গণসংযোগ ও মাইকিং করা হয়েছে। পুরো সিটি এলাকা মিছিলের নগরীতে পরিণত হয়, যেন উৎসবের নগরী। এ সিটির সাত মেয়র প্রার্থীর মধ্যে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের ডাক্তার সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র এ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারসহ প্রার্থীরা যে যেভাবেই পারছেন প্রচার চালিয়েছেন। শেষ মুহূর্তে ভোটারদের মন যোগাতে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। রবিবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের তৃতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে। এ নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডাক্তার আইভী ও স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকারসহ সাত মেয়র প্রার্থী ও ১৮২ জন কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীরা নানাভাবে প্রচার চালাচ্ছেন। প্রার্থীরা ভোটাদের দ্বারে দ্বারে ঘুরে নিজেদের অবস্থান তুলে ধরে নানা ধরনের প্রতিশ্রুতি দিয়ে শেষ মুহূর্তে ভোট প্রার্থনা করছেন। দুই হেভিওয়েট প্রার্থী ছাড়াও অন্য ৫ মেয়র প্রার্থীরাও শেষ মুহূর্তে প্রচারে ব্যস্ত সময় পার করছেন। বসে নেই ২৭টি ওয়ার্ডের ১৮২ জন সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীরাও। তারাও প্রতিটি ওয়ার্ডের অলিগলি, আনাচে-কানাচে ও বাড়ি বাড়ি গিয়ে ভোট চাইছেন। বৃহস্পতিবার আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডাক্তার সেলিনা হায়াৎ আইভী ১৬নং ওয়ার্ডে প্রচার চালিয়েছেন। এ সময় তিনি গণমাধ্যমকে বলেন, আমি নির্বাচনে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। নৌকার জোয়ার উঠেছে, জনগণ নৌকায় ভোট দেবে। মানুষ ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে কাকে তারা ভোট দেবে। অপরদিকে, বৃহস্পতিবার সকাল থেকে স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দাকার ১২নং ওয়ার্ডে শহরের কিল্লারপুল এলাকায় প্রচার চালান। এ সময় তিনি গণমাধ্যমকে বলেন, ১৬ জানুয়ারি জনগণ আমাকে ভোট দেবে, জনগণের রায়ে আমিই জয়ী হব।

নৌকা জোয়ার উঠেছে, জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী- আইভী ॥ আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডাক্তার সেলিনা হায়াৎ আইভী ১৬নং ওয়ার্ডের বাবুরাইল, দেওভোগ, পাক্কা রোডসহ বিভিন্ন এলাকায় প্রচার চালিয়েছেন। এ সময় তিনি বলেন, আমি নির্বাচনে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। নৌকার জোয়ার উঠেছে, জনগণ নৌকাই ভোট দেবে। মানষ ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে কাকে তারা ভোট দেবে। ডাক্তার আইভী বলেন, প্রশাসন আমার হাতের মুঠোয় ছিল না। প্রশাসনকে কখনও হাতের মুঠোয় নেয়ার চেষ্টাও করিনি। আমি সব সময় মানুষের দৌরগড়ায় গিয়েছি। আমি আমার জনগণকে কাছে রাখার চেষ্টা করেছি। প্রশাসনকে নয়। সরকারদলীয় প্রার্থী হিসেবে কখনও সুবিধা পায়নি। কখনও সুবিধা নিতে আমি পছন্দও করি না। জন¯্রােত যখন আমার সঙ্গে আছে। আমি কেন বাড়তি সুবিধা নিতে যাব? আমি তো জনবিচ্ছিন্ন কেউ না। আইনশৃঙ্খলা যদি অবনতির দিকে যায়, তবে অবশ্যই প্রশাসন তা দেখবে। তিনি বলেন, আমাকে জনগণের কাছে যেতে হবে। জনতার ভোটই চাইতে হবে। কোন সমস্যা হলে আইনশৃঙ্খলা বাহিনী দেখবে। আইনশৃঙ্খলা বাহিনী যৌথভাবে কাজ করছে। এটা দেখভাল করার দায়িত্ব প্রশাসনের। আরেক প্রশ্নের জবাবে ডাক্তার আইভী বলেন, প্রতিটি নির্বাচনের আগে সমস্যা হতে পারে। এ ব্যাপারে প্রশাসন অত্যন্ত সচেতন। তারাই দেখভাল করবে। আমি বলতে চাই, ভোটাররা যেন উৎসবমুখর পরিবেশে ভোট দিতে পারে। পৌরসভা ও সিটি কর্পোরেশনসহ তিনটি নির্বাচন আগে হয়েছে। সেখানেও টান টান উত্তেজনা ছিল। ভোটের দিন সকাল বেলা ভোটাররা ভোট দিতে গিয়েছে। পরিবেশ খুবই সুন্দর ছিল। তিনি আইশৃঙ্খলা বাহিনীর কাছে অনুরোধ করে বলেন, নারায়ণগঞ্জের পরিবেশটা যেন ওই নির্বাচনের মতো সুন্দর থাকে। উৎসবমুখর পরিবেশ যেন বজায় থাকে। তিনি বলেন, নতুন প্রজন্ম দেখেছে আমার সততা ও ঈমানের সঙ্গে ও নিষ্ঠার সঙ্গে একজন কর্মী হিসেবে দায়িত্ব পালন করতে। তদ্রুপ দলমত উর্ধে উঠে নারায়ণগঞ্জবাসীকে সেবা করেছি। আমি স্বচ্ছ কথা বলি, আমি পরিষ্কারভাবে কথা বলি, আমি কখনও মিথ্যার আশ্রয় নেয়নি। নতুন ভোটাররা এগুলো পছন্দ করে। আরেক প্রশ্নের জবাবে আইভী বলেন, জানি না কাকে কোথায় ধরেছে। আমি যতটুকু জানি বিএনপির একজন নেতাকে ধরেছে। তার বিরুদ্ধে হেফাজতের মামলা রয়েছে। আর কাকে ধরেছে জানি না। সেটা আমার জানার বিষয়ও না। এগুলো প্রশাসন দেখবে। আমি সারাদিন ব্যস্ত থাকি। আমি কোন সহিংসতার সঙ্গে জড়িত নই। আমি কখনও বলিনি ওকে গ্রেফতার করেন। আমি শুধু চাই ভোটকেন্দ্রের পরিবেশ যাতে সুন্দর থাকে। কোন সন্ত্রাসী যেন ঝামেলা সৃষ্টি করতে না পারে। আমার ভোটারা যেন ঠিকমতো ভোট দিতে পারে।

১৬ জানুয়ারি জনগণ আমাকে ভোট দেবে, জনগণের রায়ে আমি জয়ী হব- তৈমুর ॥ বৃহস্পতিবার সকালে স্বতন্ত্র মেয়র প্রার্থী এ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার ১২নং ওয়ার্ডে শহরের কিল্লারপুল এলাকায় প্রচার চালান। এ সময় সুষ্ঠু নির্বাচন নিয়ে তৈমুর আলম খন্দকার শঙ্কা প্রকাশ করে গণমাধ্যকে বলেন, সরকারী দলের প্রার্থীর হয়ে তার দলের নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি বন্ধ করা না হলে সুষ্ঠু ভোটের পরিবেশ নষ্ট হবে। তিনি অভিযোগ করেন, গত কয়েক দিনে জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়কসহ ১৭ জনকে আটক করা হয়েছে। তিনি বলেন, পুলিশ রাতে বাড়ি বাড়ি গিয়ে খোঁজাখুঁজি করলে মানুষের মানুষিক অবস্থা কী দাঁড়ায়? প্রধান নির্বাচন কমিশনার ও পুলিশ সুপারের উদ্দেশ করে বলেন, নির্বাচনের আগে হয়রানি বন্ধ করুন। ভোটের উৎসবমুখর পরিবেশ নষ্ট করবেন না, ভোটারদের মধ্যে আতঙ্ক তৈরি করবেন না। নির্বাচনে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও বিদেশী দূতাবাসের দৃষ্টি আকর্ষণ করে তৈমুর বলেন, বিদেশী দূতাবাসে যারা আছেন, তাদের প্রতি অনুরোধ করব, আপনারা নির্বাচনের দিন মাঠে থাকেন। দেশীÑবিদেশী মিডিয়ার উদ্দেশে বলেন, আপনারা নির্বাচন পর্যবেক্ষণ করেন। পুলিশকে জিজ্ঞাসা করেন, কেন তার দলের নেতাকর্মী ও সমর্থকদের হয়রানি করা হচ্ছে। তিনি সকলের সহযোগিতা কামনা করেন। তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, আমি আপনার দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, আপনার পুলিশ হয়রানি করছে, ১৬ তারিখে ভোটের পর আইন যা বলে আপনি তা করবেন। কিন্তু নির্বাচনটা সুষ্ঠুভাবে হতে দেন। সুষ্ঠুভাবে যে নির্বাচন হচ্ছিল- সেটা বাধাগ্রস্ত হতে দিবেন না। নগরবাসীকে উদ্দেশ করে তৈমুর বলেন, আপনারা ভোটকেন্দ্রে আসুন, ভোট দিন। নতুন ইভিএম পদ্ধতি প্রদান করে পদ্ধতিটাকে জানুন। তিনি জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামী ১৬ জানুয়ারি জনগণ আমাকে ভোট দেবে, জনগণের রায়ে আমি জয়ী হব।

মেয়র পদে অন্য ৫ প্রার্থীর শেষ মুহূর্তের প্রচার ॥ আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী ডাঃ সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী এ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার ছাড়াও মেয়র পদে ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা মাসুম বিল্লাহ (হাতপাখা), বাংলাদেশ কল্যাণ পার্টির প্রার্থী মোঃ রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), খেলাফত মজলিসের প্রার্থী এবিএম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি) ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রার্থী মোঃ জসিম উদ্দিন (বটগাছ) ও মোঃ স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলামও (ঘোড়া) বৃহস্পতিবারও প্রচার চালিয়েছেন। এদের পক্ষে মাইকিং এবং গণসংযোগও চালানো হয়েছে।

কাউন্সিলর প্রার্থীদের প্রচার ॥ সিটি নির্বাচনে ১৮২ জন সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিল পদে বৃহস্পতিবার দিনভর প্রচার চালিয়েছেন। তারা অলিগলি ও আনাচে-কানাচে গিয়েও প্রচার চালিয়েছেন। কাউন্সিলরদের পক্ষেও তাদের আত্মীয়-স্বজন ও সমর্থকরাও বাড়ি বাড়ি গিয়ে ভোট চাইছেন। কাউন্সিল প্রার্থীরা ভোটারদের বাড়ি বাড়ি তার প্রতীকে ভোট দেয়ার আহ্বান জানাচ্ছেন। বৃহস্পতিবার সিটি কর্পোরেশনের ১নং ও ২নং ওয়ার্ডে সরেজমিন গিয়ে কাউন্সিলর প্রার্থীদের প্রচার করতে দেখা গেছে। তারা চায়ের দোকান, হাটবাজার, হোটেল-রেস্তোরাঁয় গিয়েও ভোট চাইছেন।

নারায়ণগঞ্জে ডিসি-এসপির সঙ্গে নানকদের বৈঠক ॥ নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ এবং পুলিশ সুপার জায়েদুল আলমের সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যায় ঘণ্টাব্যাপী বৈঠক করেছেন আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর কবির নানকসহ কেন্দ্রীয় নেতারা। নির্বাচন যাতে সুষ্ঠু হয়, সেই দাবি নিয়ে এই বৈঠক করেছেন বলে দাবি করেছেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য, সাবেক প্রতিমন্ত্রী নানক। বৈঠকে নানকের সঙ্গে ছিলেন আওয়ামী লীগের সভাপতিম-লীর আরেক সদস্য আব্দুর রহমান এবং যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। বৈঠক শেষে নানক সাংবাদিকদের বলেন, ‘কাল থেকে নির্বাচন প্রচার বন্ধ হয়ে যাবে। এসেছিলাম জেলা প্রশাসক ও পুলিশ সুপার মহোদয়কে এ কথাটা বলার জন্য যে কোন কিছুর বিনিময়ে একটি শান্তিপূর্ণ ও সৌহার্দপূর্ণ নির্বাচন করতে হবে। এর আগেও আমরা বারবার এসেছিলাম।’

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান