বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৭০ শতাংশ মানুষ টিকা পেলেই মহামারী শেষ ॥ টেড্রোস

জনকণ্ঠ ডেস্ক ॥ টিকা বণ্টনের ক্ষেত্রে সমতা কোভিড মহামারীর অবসান ঘটাতে পারে। এ জন্য ২০২২ সালের জুলাই মাসের মধ্যে প্রত্যেক দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দিতে হবে। এটা পারলে করোনা মহামারী অবসানের দিকে যেতে পারবে বিশ্ব। মঙ্গলবার এসব কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গ্যাব্রিয়াসেস।

ওয়ান ক্যাম্পেইন নামে দারিদ্র্য নিরসন ও রোগ মোকাবেলা নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংগঠনের টুইট শেয়ার করে এসব কথা বলেন ডব্লিউএইচও প্রধান। তিনি বলেন, ‘আগামী জুলাইয়ের মধ্যে সব দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দেয়ার লক্ষ্যে আমাদের সঙ্গে যুক্ত হওয়ায় ওয়ান ক্যাম্পেনকে ধন্যবাদ। আমরা যদি টিকা বণ্টনের ক্ষেত্রে এ সমতা অর্জন করতে পারি, তাহলেই মহামারীর অবসানের দিকে যেতে পারব।

বিশ্বজুড়ে করোনা আক্রান্ত, ২৯ কোটি ৫৭ লাখ ৩৮ হাজার ৫২৯ জন। মৃত্যু ৫৪ লাখ ৭৬ হাজার ৬০২জন। সুস্থ হয়েছে, ২৫ কোটি ৬২ লাখ ৫৮ হাজার ২৪১ জন। খবর আলজাজিরা, এনডিটিভি ও ওয়ার্ল্ডোমিটারর্সের।

টিকার বণ্টনে সমতা আনার জন্য দীর্ঘদিন ধরে বিশ্বনেতাদের আহ্বান জানিয়ে আসছেন ডব্লিউএইচও প্রধান। কেননা, এখন অনেক দেশের উল্লেখযোগ্যসংখ্যক মানুষকে করোনার টিকা দেয়া হয়নি। কারণ, এসব দেশ পর্যাপ্ত টিকা পায়নি। অন্যদিকে, ওমিক্রন ধরনের প্রকোপ শুরুর পর উন্নত দেশগুলো বুস্টার ডোজ দিচ্ছে। বুস্টার ডোজ দেয়া শুরুর মধ্যে সম্প্রতি তিনি বলেন, ‘শুধু বুস্টার ডোজ দিয়ে কোভিড মহামারী অবসান ঘটানো যাবে না।

ওমিক্রনে প্রথম মৃত্যু দেখল ভারত ॥ করোনার ‘উদ্বেগজনক’ ধরন ওমিক্রনে আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু হয়েছে। দেশটিতে এই প্রথম ওমিক্রনে আক্রান্ত কারো মৃত্যু হলো বলে সরকারী সূত্র নিশ্চিত করেছে। ৭৩ বছর বয়সী ওই ব্যক্তি রাজস্থানের উদয়পুরের বাসিন্দা। গত বছরের ১৫ ডিসেম্বর ওই ব্যক্তির শরীরে করোনা শনাক্ত হয়। এরপর থেকে তিনি হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। ওই ব্যক্তির ডায়বেটিকস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন শারীরিক জটিলতা ছিল।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন