বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাঙ্গাইলের বাসাইলে অসময়ের বৃষ্টিতে সরিষা নষ্ট হওয়ার আশঙ্কা

টাঙ্গাইলের বাসাইলে অসময়ের বৃষ্টিতে সরিষা নষ্ট হওয়ার আশঙ্কা

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ টাঙ্গাইলের বাসাইলে টানা দুই দিনের গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। এদিকে সরিষার কাটুই পোকার আক্রমণে দিশেহারা কৃষকরা। আর অসময়ের এই বৃষ্টিতে মারাত্মক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে কৃষকরা। টাঙ্গাইলের বাসাইলে বৃষ্টিতে সরিষার আবাদি জমি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। সরিষা নষ্ট হওয়ার আশঙ্কা করছেন এ অঞ্চলের কৃষকরা।

সরেজমিন দেখা যায়, বৃষ্টির ফলে অনেক জমির সরিষা চারা গাছ পরে গেছে। নিচু জমিতে পানি জমেছে। যে জমিতে সরিষার চারা গাছ বেশি সেই সব জমির সরিষা চারা গাছ পরে গেছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় চার হাজার ৮২০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চলতি রবি মৌসুমে এ পর্যন্ত উপজেলায় পাঁচ হাজার ৩৯৫ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে।

বাসাইল কাঞ্চনপুর ইউনিয়নের জিকাতলী পাড়া গ্রামের চাষি ফনিন্দ্র মন্ডল বলেন, আমি এ বছর ৪শ শতাংশ জমিতে সরিষা আবাদ করেছি। অসময়ে বৃষ্টির ফলে অনেক ক্ষতি হয়ে গেল। বৃষ্টির জন্য জমির সরিষার চারা গাছ পরে গেছে। যদি রোদ উঠে তাহলে ক্ষতি কম হবে। যে জমিতে ফুল আসছে সেই জমির ফুলগুলো নষ্ট হয়ে যাবে। একই এলাকার খুশি মোহন সরকার বলেন, অসময়ে বৃষ্টি হওয়ায় অনেক ক্ষতি হয়ে গেল। আমি এ বছর এক’শ ৫০ শতাংশ জমিতে সরিষা আবাদ করেছি। জমির সরিষা চারা গাছগুলো বৃষ্টির জন্য পরে গেছে।

বাসাইল উপজেলা কৃষি কর্মকর্তা নাজনিন আক্তার জানান, বাসাইলে ৫ হাজার ৩৯৫ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। কৃষকরা গত বছর সরিষার ভালো দাম পাওয়ায় এ বছর বেশি জমিতে সরিষা আবাদ করেছেন। এর মধ্যে প্রায় জমিতে সরিষার ফুল এসেছে। যে বৃষ্টি হয়েছে, এই বৃষ্টিতে সরিষার কোনো সমস্যা হবে না। যদি রোদ উঠে সরিষার ক্ষতি হবে না। এছাড়া জমিতে বৃষ্টির পানি জমে না থাকলে সরিষার ক্ষতি হবে না। আর যদি জমিতে বৃষ্টির পানি জমে থাকে তাহলে ক্ষতির সম্ভাবনা রয়েছে।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল