শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইত্যাদির পুনঃপ্রচার আজ

ইত্যাদির পুনঃপ্রচার আজ

সংস্কৃতি ডেস্ক ॥ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার স্থাপত্যশৈলীর এক অনন্য নিদর্শন মহেড়া জমিদার বাড়ি। এর সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা আলোকিত মঞ্চের সামনে উন্মুক্ত প্রাঙ্গণে হাজার হাজার দর্শক নিয়ে প্রশংসিত ইত্যাদির এই বিশেষ পর্বটি ধারণ করা হয়েছিল ২০১৩ সালের নবেম্বর মাসে। এ পর্বটি পুনঃপ্রচার হবে বিটিভির পর্দায় আজ রাত ৮টা ৫০ মিনিটে। বিষয় বৈচিত্রে ভরপুর ইত্যাদির এই পর্বে ছিল বেশ কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। মহেড়া জমিদার বাড়ির ইতিহাস ও প্রয়াত দানবীর রায় বাহাদুর রণদাপ্রসাদ সাহার প্রতিষ্ঠিত বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের ওপর প্রতিবেদনের পাশাপাশি এই অনুষ্ঠানে রয়েছে মুন্সীগঞ্জ জেলার টঙ্গীবাড়ি থানার দোতরাপয়সা গ্রামের মোহাম্মদ শরীফ এবং লক্ষ্মীপুর জেলার সদর থানার ৬ নম্বর ভাঙ্গা খাঁ ইউনিয়নের মোহাম্মদ মহিউদ্দিনের ওপর একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। শারীরিকভাবে প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও যারা জয় করেছেন তাদের অক্ষমতাকে। গ্রীন সেভার্স নামের একটি প্রতিষ্ঠানের কর্মকা-ের ওপর রয়েছে একটি অনুকরণীয় পরিবেশ সচেতনতামূলক প্রতিবেদন। যে প্রতিষ্ঠানের অধিকাংশ সদস্য দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে। ‘আমাদের গরজে-আপনার খরচে’ এই স্লোগান দিয়ে তারা শহরের বাড়িতে বাড়িতে পরিত্যক্ত ও অপ্রয়োজনীয় জিনিসপত্র দিয়ে অল্প খরচে ফুল-ফল, সবজি বাগান করে দেয় এবং পরিচর্যা করার পরামর্শ দেয়।

এবারের ইত্যাদিতে একটি দেশাত্মবোধক গান গেয়েছেন শিল্পী এ্যান্ড্রু কিশোর। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু। আর একটি গান গেয়েছেন জনপ্রিয় অভিনয় তারকা চঞ্চল চৌধুরী ও তারিন। রাজকন্যার সঙ্গে একজন উদাসী কবির প্রেমপ্রসঙ্গ নিয়ে রচিত গানটিও লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর করেছেন আলী আকবর রুপু। গানটি চিত্রায়ন করা হয় মহেড়া জমিদার বাড়ির বিভিন্ন মনোরম লোকেশনে অনুষ্ঠানে মামা-ভাগ্নে, নানি-নাতি, চিঠিপত্র, দর্শকপর্ব ইত্যাদি নিয়মিত পর্বসহ বিভিন্ন সামাজিক অসঙ্গতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রƒপাত্মক নাট্যাংশ।

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। একযোগে প্রচারিত হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। যথারীতি এবারও ইত্যাদি স্পন্সর করেছে কেয়া কস্মেটিকস্ লিমিটেড।

শীর্ষ সংবাদ:
‘মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই’         সারাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা         আবারও ফুটবল বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে         প্রেসক্লাবের সামনে যুবদলের বিক্ষোভ সমাবেশ         ঢাকায় পৌঁছেছে গাফফার চৌধুরীর মরদেহ         উত্তরায় ১২ কেজি গাঁজাসহ আটক ৩         বংশালে জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ গ্রেফতার ২         দেশের পথে আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ         আজ সরকারী ব্যবস্থাপনায় হজের নিবন্ধন শেষ         আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী