বৃহস্পতিবার ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইত্যাদির পুনঃপ্রচার আজ

ইত্যাদির পুনঃপ্রচার আজ

সংস্কৃতি ডেস্ক ॥ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার স্থাপত্যশৈলীর এক অনন্য নিদর্শন মহেড়া জমিদার বাড়ি। এর সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা আলোকিত মঞ্চের সামনে উন্মুক্ত প্রাঙ্গণে হাজার হাজার দর্শক নিয়ে প্রশংসিত ইত্যাদির এই বিশেষ পর্বটি ধারণ করা হয়েছিল ২০১৩ সালের নবেম্বর মাসে। এ পর্বটি পুনঃপ্রচার হবে বিটিভির পর্দায় আজ রাত ৮টা ৫০ মিনিটে। বিষয় বৈচিত্রে ভরপুর ইত্যাদির এই পর্বে ছিল বেশ কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। মহেড়া জমিদার বাড়ির ইতিহাস ও প্রয়াত দানবীর রায় বাহাদুর রণদাপ্রসাদ সাহার প্রতিষ্ঠিত বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের ওপর প্রতিবেদনের পাশাপাশি এই অনুষ্ঠানে রয়েছে মুন্সীগঞ্জ জেলার টঙ্গীবাড়ি থানার দোতরাপয়সা গ্রামের মোহাম্মদ শরীফ এবং লক্ষ্মীপুর জেলার সদর থানার ৬ নম্বর ভাঙ্গা খাঁ ইউনিয়নের মোহাম্মদ মহিউদ্দিনের ওপর একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। শারীরিকভাবে প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও যারা জয় করেছেন তাদের অক্ষমতাকে। গ্রীন সেভার্স নামের একটি প্রতিষ্ঠানের কর্মকা-ের ওপর রয়েছে একটি অনুকরণীয় পরিবেশ সচেতনতামূলক প্রতিবেদন। যে প্রতিষ্ঠানের অধিকাংশ সদস্য দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে। ‘আমাদের গরজে-আপনার খরচে’ এই স্লোগান দিয়ে তারা শহরের বাড়িতে বাড়িতে পরিত্যক্ত ও অপ্রয়োজনীয় জিনিসপত্র দিয়ে অল্প খরচে ফুল-ফল, সবজি বাগান করে দেয় এবং পরিচর্যা করার পরামর্শ দেয়।

এবারের ইত্যাদিতে একটি দেশাত্মবোধক গান গেয়েছেন শিল্পী এ্যান্ড্রু কিশোর। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু। আর একটি গান গেয়েছেন জনপ্রিয় অভিনয় তারকা চঞ্চল চৌধুরী ও তারিন। রাজকন্যার সঙ্গে একজন উদাসী কবির প্রেমপ্রসঙ্গ নিয়ে রচিত গানটিও লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর করেছেন আলী আকবর রুপু। গানটি চিত্রায়ন করা হয় মহেড়া জমিদার বাড়ির বিভিন্ন মনোরম লোকেশনে অনুষ্ঠানে মামা-ভাগ্নে, নানি-নাতি, চিঠিপত্র, দর্শকপর্ব ইত্যাদি নিয়মিত পর্বসহ বিভিন্ন সামাজিক অসঙ্গতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রƒপাত্মক নাট্যাংশ।

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। একযোগে প্রচারিত হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। যথারীতি এবারও ইত্যাদি স্পন্সর করেছে কেয়া কস্মেটিকস্ লিমিটেড।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা