সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি প্রক্রিয়ায় মেকআপ পদ্ধতি বাতিলের দাবি

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি প্রক্রিয়ায় মেকআপ পদ্ধতি বাতিলের দাবি

স্টাফ রিপোর্টার ॥ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তি প্রক্রিয়ায় এসএসসি ও দাখিল পর্যায়ের বিজ্ঞান বিভাগ ব্যতিত মানবিক ও বাণিজ্যিক শাখার শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের মেকআপ পদ্ধতি প্রচলনের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ বেসরকারি পলিটেকনিক উদ্যোক্তা সমিতি (বিপিপিইএ)।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিপিপিই’র আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয় এ ধরনের ভর্তির নীতিমালা বৈষম্যমূলক, অযৌক্তিক ও এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে বিভেদ সৃষ্টির পাশাপাশি প্রধানমন্ত্রীর কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার কর্মপরিকল্পনাকে চরমভাবে বাধাগ্রস্ত করবে। এ শিক্ষায় ড্রপআউটের ব্যাপারে কারিগরি শিক্ষা বোর্ড মানবিক, বাণিজ্যিক ও দাখিল থেকে পাস করা শিক্ষার্থীদের দায়ী করলে বিষয়টির বাস্তব ভিত্তি নেই। কেননা, অতীতে পরীক্ষার ফলাফল বিশ্লেষণে বিজ্ঞান, বাণিজ্যিক, মানবিক ও দাখিল শিক্ষার্থীদের ড্রপআউট হওয়ার হার তেমন কম-বেশি নেই, বরং মানবিক, বাণিজ্যিক ও দাখিলের শিক্ষার্থীরা অধ্যয়নে মনোযোগী থাকায় বিজ্ঞান বিভাগের ন্যায় ফলাফল করে আসছে। লিখিত বক্তব্যে জানানো হয় ১৯৫৫ সাল থেকেই ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের এসএসসি বিজ্ঞান, বাণিজ্যিক, মানবিক থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ শিক্ষায় ভর্তি হয়ে সফলতার সাথে কোর্স সম্পন্ন করে ডিপ্লোমা প্রকৌশলী হিসেবে দেশ-বিদেশে যোগ্যতার সাথে দায়িত্ব পালন করে আসছে।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, তৃণমূল পর্যায়ে মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিকট বিজ্ঞান বিভাগ জনপ্রিয় হয়ে উঠেনি। অতি নগণ্য সংখ্যক বিজ্ঞান বিভাগে পড়াশুনা করে। সেক্ষেত্রে মানবিক, বাণিজ্যিক ও দাখিল উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য প্রহসনমূলক মেকআপ কোর্স ও ভর্তির আবেদন করার যোগ্যতা অর্জনের পরীক্ষা পদ্ধতি চালু হলে পুরো শিক্ষাব্যবস্থায় বিপর্যয় নেমে আসবে। সরকারি ও বেসরকারি পলিটেকনিকের ব্যাপক আসন শুন্য থাকবে। এ শিক্ষায় সরকারের এনরোলমেন্ট বৃদ্ধির পরিকল্পনা ব্যর্থ হবে। বিপুল সংখ্যক শিক্ষার্থী বিড়ম্বনা এড়ানোর জন্য কারিগরি শিক্ষার পরিবর্তে সাধারণ শিক্ষায় চলে যাবে। ফলে দেশের শিক্ষিত বেকার তৈরি হবে এবং সমাজে অস্থিরতা সৃষ্টি হবে। দেশের ইঞ্জিনিয়ারিং কর্মক্ষেত্রে দক্ষ জনবলের অভাব দেখা দেবে। হুমকির মুখে পড়বে ৪র্থ শিল্প বিপ্লব চ্যালেঞ্জ মোকাবেলা।

সার্বিক অবস্থা বিবেচনায় পলিটেকনিক উদ্যোক্তা সমিতি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এ ভর্তির জন্য প্রকাশিত নীতিমালা বাতিল করে (১) মান যাচাই করে ভর্তির জন্য বিজ্ঞান, বাণিজ্যিক, মানবিক, ভোকেশনাল, দাখিল শিক্ষার্থীদের জন্য অভিন্ন প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা গ্রহণ; (২) মানবিক, বাণিজ্যিক ও দাখিল শিক্ষার্থীদের গণিত ও রসায়নে ঘাটতি পূরণে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের ১ম ও ২য় পর্বের সিলেবাসে প্রয়োজনীয় বিষয় অন্তর্ভুক্ত করে পাঠদান; (৩) মেকআপ কোর্স প্রয়োজন হলে একই নিয়মে ভর্তি সম্পন্ন করে মূল ক্লাস শুরুর পূর্বে তিন সপ্তাহের মেকআপ কোর্স স্ব স্ব প্রতিষ্ঠান পরিচালনা নির্দেশনাদানের জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের সভাপতি ইঞ্জিঃ মোঃ শামসুর রহমান। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংগঠনের সহ-সভাপতি আহসান হাবীব, সাধারণ সম্পাদক সোহেলী ইয়াসমিন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উদ্যোক্তা সমিতির নির্মল চন্দ্র সিকদার, শাহাবুদ্দীন সৈকত, তারিকুল ইসলাম, জাকির হোসেন, শহীদুল ইসলাম, মাহবুবুল আলম সহ অন্যান্য নেতৃবৃন্দ।

শীর্ষ সংবাদ:
করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         সিরিয়ার কারাগারে আইএসের হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ১২০         নিজ দেশের দূতাবাস কর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ যুক্তরাষ্ট্রের         বুরকিনা ফাসোর প্রেসিডেন্টকে আটক করেছে বিদ্রোহী সেনারা ॥ রয়টার্স         সৌদিতে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশিসহ আহত ২         কাছে গিয়েও পারলো না বাংলাদেশের মেয়েরা         রাজশাহীতে ৬০ শতাংশ ছাড়িয়েছে করোনা সংক্রমণ, তিনজনের মৃত্যু