সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী

আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী

রাবি সংবাদদাতা ॥ শিক্ষার্থীদের কেবল জ্ঞান ও সনদ দিলেই হবে না, সেই জ্ঞান ও সনদ নিয়ে তারা ভাল কিছু করতে পারল কিনা তা নিশ্চিত করতে হবে। কেননা আমরা শিক্ষিত বেকার তৈরি করতে চাই না। উচ্চ শিক্ষায় শিক্ষিত দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে হলে শিক্ষার্থীদের জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিগত দক্ষতাবলে মানবিক গুণাবলী সম্পন্ন বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আয়োজিত সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্যাপন উপলক্ষে শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে ৭ দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে অত্যন্ত দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যাচ্ছেন। সেই গতির সঙ্গে তাল মিলিয়ে সকলকে এগিয়ে চলতে হবে। এই গতিকে আটকে না দিয়ে বরং আরও গতিশীল করতে হবে। এজন্য শিক্ষাক্ষেত্রে অগ্রগতি আনতে নতুনকে আলিঙ্গন করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন, রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দীন, সংরক্ষিত আসনের সাংসদ আদিবা আনজুম মিতা, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মোঃ জাকারিয়া ও অধ্যাপক সুলতান উল ইসলাম এবং রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধান আলোচক জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান।

এর আগে দুপুর ১২টায় ক্যাম্পাসে পৌঁছে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে শহীদ শামসুজ্জোহা ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে নির্মাণাধীন শেখ হাসিনা হলের নির্মাণ কাজ উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

বিকেলে শুরু হয় সাংস্কৃতিক উৎসব। প্রথম পর্বে গান পরিবেশন করে জলের গান, মাতাল, কবিয়াল, ক্যাম্পাস বাউলিয়ানা, ভা-ারী চত্বর, ধ্রুপদালোক, সর্বনাম, টিএসসিসি। দ্বিতীয় পর্বে আগামী ১১ থেকে ১৩ ডিসেম্বর নাট্যোৎসবে বঙ্গবন্ধুর ওপর নির্মিত ৩টি নাটক প্রদর্শন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, প্রাঙ্গণেমোর, রাবি টিএসসিসি। এছাড়া ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে কাওসার চৌধুরীর নির্মাণে ‘বধ্যভূমিতে একদিন’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। এছাড়া উৎসব প্রাঙ্গণে চলবে বইমেলা।

শীর্ষ সংবাদ:
সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন