বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫ দিন কর্মবিরতি উবার-পাঠাও চালকদের

৫ দিন কর্মবিরতি উবার-পাঠাও চালকদের

অনলাইন রিপোর্টার ॥ কমিশনের রেট কমানোসহ ৬ দফা দাবিতে ধারাবাহিক কর্মবিরতি পালন করছে উবার-পাঠাও, ওভাইসহ রাইড শেয়ারিং প্লাটফর্মের চালকরা। রবিবার (২৮ নবেম্বর) থেকে আগামী ৫ কার্যদিবসে প্রতিদিন ২ ঘণ্টা করে নিয়মিত কর্মবিরতি পালন করছেন তারা।

এক প্রেস নোটে বিষয়টি জানিয়েছে ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়নের (ডিআরডিইউ) ঢাকা মহানগর দক্ষিণ জোনাল কমিটির প্রচার সম্পাদক মো. সোহেল।

তিনি জানান, ৬ দাবিতে ২৮ নবেম্বর রবিবার থেকে ধারাবাহিকভাবে সপ্তাহে ৫ দিন অর্থাৎ রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে সকাল ১০টা পর্যন্ত প্রতিদিন ২ ঘণ্টা করে রাইড শেয়ার বন্ধ থাকবে। আজ দ্বিতীয়দিনের মতো কর্মবিরতি ছিল।

চালকদের দাবিগুলো হচ্ছে-

১। আধুনিক প্রযুক্তি ব্যবহারকারী হিসেবে রাইড শেয়ারিং অ্যাপের চালকদের শ্রমিক হিসেবে শ্রম আইনে অন্তর্ভুক্ত করতে হবে।

২। রাইড শেয়ার অ্যাপের কমিশন ২৫% এর পরিবর্তে ১০% নির্ধারণ করতে হবে।

৩। অপরাধ প্রমাণ ছাড়া কোনো আইডি বন্ধ করা চলবে না। সবক্ষেত্রে শ্রম আইনের পরিপূর্ণ প্রয়োগ করতে হবে।

৪। মিনিট কিলোমিটার এবং বেইজ ফেয়ার সবাইকে ন্যায্য পাওনা দিতে হবে।

৫। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে রাইড-শেয়ারিংয়ের সঙ্গে যুক্ত যানবাহন দাঁড়ানোর বৈধ পার্কিংয়ের ব্যবস্থা করতে হবে।

৬। এনলিস্টমেন্ট করা যানবাহনগুলোকে অ্যাডভান্স ইনকাম ট্যাক্সের (এআইটি) আওতামুক্ত করতে হবে।

দাবি আদায় না হলে আগামী সপ্তাহে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেওয়া হয় ডিআরডিইউ’র পক্ষ থেকে।

এদিকে ২৪ নবেম্বর থেকে পাঠাও এবং ওভাই তাদের কমিশন কমানোর ঘোষণা দেয়। এক বিজ্ঞপ্তিতে পাঠাও জানায়, পিক আওয়ারে (সকাল ৮টা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা) পর্যন্ত ১০ শতাংশ এবং অফ-পিক আওয়ারে ১৫ শতাংশ কমিশন কার্যকর হবে।

আরেক রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম ওভাই সিএনজি চালিত অটোরিকশার জন্য ৫ থেকে ১০ শতাংশ হারে কমিশন নেবে। প্রতিষ্ঠানটি ঢাকার মধ্যে কার রাইডের ক্ষেত্রে ১৫ শতাংশ এবং ঢাকার বাইরে চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটে ১০ শতাংশ হারে কমিশন নেওয়ার কথা জানিয়েছে।

শীর্ষ সংবাদ:
সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে         অনৈতিক কার্যকলাপ ॥ হাইকমিশনের প্রথম সচিব ঢাকায় ফেরত         গত ২৪ ঘন্টায় মমেক হাসপাতালে করোনায় ৪ জনের মৃত্যু         ইসি গঠন আইন পাসের কার্যক্রম শুরু         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ২২১ জন         সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত         অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে