সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান

আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানের বিমানবন্দরগুলো চালু রাখার জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সহায়তা চেয়েছে তালেবান। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত সপ্তাহে ইইউর কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসে তালেবান এ সহায়তা চায়। আলোচনার সময় আফগানিস্তানের মানবিক পরিস্থিতি নিয়ে গুরুতর উদ্বেগের বিষয়টি উত্থাপিত হয়। গতকাল রবিবার ইইউ এক বিবৃতিতে এ তথ্য জানায়।

ইইউ ও তালেবানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের উপস্থিতিতে কাতারের রাজধানী দোহায় আলোচনা অনুষ্ঠিত হয়।

তালেবান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। ইইউ প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন আফগানিস্তান–বিষয়ক বিশেষ দূত টমাস নিকলাসসন।

আমির খান মুত্তাকির সঙ্গে তালেবানের শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক মন্ত্রী ছিলেন। ছিলেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ভারপ্রাপ্ত গভর্নর। এ ছাড়া পররাষ্ট্র, অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছিলেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার আগে দোহায় ইইউর সঙ্গে তালেবানের বৈঠকটি হলো। আজ দোহায় আফগান তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আরেক দফা আলোচনা শুরু হচ্ছে। আলোচনাটি দুই সপ্তাহব্যাপী হওয়ার পরিকল্পনা রয়েছে।

যুক্তরাষ্ট্র-তালেবান আলোচনায় আফগানিস্তানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি দেশটিতে চলমান মানবিক সংকটের বিষয় গুরুত্ব পাবে। এ আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন আফগানিস্তান–বিষয়ক বিশেষ মার্কিন দূত টম ওয়েস্ট।

ইইউর বিবৃতিতে বলা হয়, যেসব আফগান নাগরিক পশ্চিমাদের সহায়তা করেছিলেন, তাঁদের সাধারণ ক্ষমার প্রতিশ্রুতিতে তালেবান অটল থাকার কথা জানিয়েছে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যায়। আগস্টের শেষে আফগানিস্তান ত্যাগ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বাহিনী। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ২০ বছরের আফগান যুদ্ধের সমাপ্তি ঘটে। পরের মাসে তালেবান অন্তর্বর্তী সরকার গঠন করে।

শীর্ষ সংবাদ: