সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুতে ল্যাম্প পোস্ট বসানো শুরু

পদ্মা সেতুতে ল্যাম্প পোস্ট বসানো শুরু

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ স্বপ্নের পদ্মা সেতুতে স্থাপন শুরু হয়েছে ল্যাম্প পোস্ট। আর রেলিং বসানো সম্পন্ন হয়ে গেছে।

বৃহস্পতিবার দুপুর পৌনে একটায় সেতুর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের এস ৭ ও এস ৮ ভায়াডাক্ট খুঁটির মধ্যবর্তী স্থানে স্টিলের তৈরি ল্যাম্প পোস্টের মূল কাঠামো স্থাপন শুরু হয়। আর প্রথমদিনই ৮টি ল্যাম্প পোস্ট স্থাপন করা হয়েছে। মাওয়া প্রান্তের দক্ষিণ পাশের সংযোগ সেতুর এস ১ নম্বর থেকে ৮ নম্বর খুঁটি পর্যন্ত এই ৮টি ল্যাম্প পোস্ট বসে। ক্রেনে করে এই ল্যাম্প পোস্ট উঠিয়ে নির্দিষ্ট স্থানে বসানো হয়।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মোঃ শফিকুর রহমান জানান, এসব কাঠামো চীন থেকে আনা হয়েছে। প্রায় ১৫ দিন আগে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে সড়কপথে পদ্মা সেতুর মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে ৯৫টি ল্যাম্প পোস্টের কাঠামো নিয়ে আসা হয়। তিনি আরও জানান, সংযোগসহ সেতুতে মোট ৪১৬টি ল্যাম্প পোস্ট স্থাপন করা হবে। এরমধ্যে মূল সেতুতে ৩২৮টি এবং সংযোগ সেতুর বসবে ৮৮টি ল্যাম্প পোস্ট। সেতুর মাওয়া প্রান্তের সংযোগ সেতুর যে পথ ধরে যানবাহন নামবে সে পথে বসানো হবে ২০টি ল্যাম্প পোস্ট। আর এ প্রান্তের যে পথে যানবাহন উঠবে সেখানে স্থাপন করা হবে ২২টি ল্যাম্প পোস্ট। অন্যদিকে, সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে যানবাহন নামার পথে ২৪টি ও ওঠার পথে ২২টি ল্যাম্প পোস্ট বসানো হবে।

তিনি আরও জানান, ল্যাম্প পোস্ট বসানোর জন্য ৪১৬টি লাইটিং ব্লিস্টার সেগমেন্ট ইতোমধ্যে তৈরি করা হয়েছে। এখন শুধু বসানো বাকি।

রেলিং বসানো শেষ ॥ পুরো পদ্মা সেতুর সেতুজুড়েই এখন রেলিং। সেতু কর্তৃপক্ষ বলছে, শুধু মুভমেন্ট জয়েন্টের জন্য কয়েকটি বসানো হয়নি। তাদের হিসাবে বুধবারই রেলিং-প্যারাপেট ওয়াল বসানো শেষ।

১৮শ’ ৪ মিলিমিটার দীর্ঘ ১৫শ’ মিলি মিটার প্রস্ত, ১০০ মিলি মিটারের পুরুত্বের সিমেন্টের তৈরি প্রতিটি প্যারাপেট ওয়ালই ক্রেনের করে বসিয়ে দেয়া হয়।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক বলেন, আগামী ৩০ জুন পদ্মা সেতু খুলে দেয়ার টার্গেট নিয়েই এখন শেষ পর্যায়ের কাজ চলছে।

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট         আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান         রাজশাহীতে স্বামীর সামনেই ট্রেনে কাটা পড়ে স্ত্রীর মৃত্যু         পাবনার বেড়ায় চাচাকে হারিয়ে মেয়র হলেন ভাতিজা         নেত্রকোনায় অপহরণের সময় স্কুলছাত্রী উদ্ধার, এক অপহরণকারী আটক         ছেলেকে সাথে নিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত শেন ওয়ার্ন