বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ আরবেরি হত্যা মামলায় ৩ শেতাঙ্গ দোষী সাব্যস্ত

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ আরবেরি হত্যা মামলায় ৩ শেতাঙ্গ দোষী সাব্যস্ত

অনলাইন ডেস্ক ॥ ২৫ বছর বয়সী কৃষ্ণাঙ্গ আহমাউদ আরবেরিকে হত্যা করায় অভিযুক্ত ৩ শ্বেতাঙ্গ পুরুষকে একাধিক খুনসহ অন্যান্য অভিযোগে দোষী সাব্যস্ত করেছে একটি আদালতের জুরি। খবর সিএনএনের।

আদালতের এই জুরিতে ৯জন শ্বেতাঙ্গ নারী, দুইজন শ্বেতাঙ্গ পুরুষ ও একজন কৃষ্ণাঙ্গ পুরুষ ছিলেন। দুই দিন ধরে ১১ ঘণ্টারও বেশি সময় ধরে আলোচনার পর তাদের এই রায় এসেছে। এতে ২৩ জন সাক্ষ্য দেন।

রায়ের পর কৃষ্ণাঙ্গ আরবেরির বাবা-মা আদালতের বাইরে নাগরিক অধিকারের নেতাদের সঙ্গে হাজির হন। তারা প্রসিকিউশন এবং সমর্থকদের প্রশংসা করেন। যারা তাদের ছেলের জন্য ন্যায়বিচারের জন্য লড়াইয়ে পরিবারের পাশে দাঁড়িয়েছিলেন।

ভয়েস অব আমেরিকার খবরে জানানো হয়েছে, ২০২০ সালের ফেব্রুয়ারিতে জর্জিয়া রাজ্যের ব্রাউন্সউইকে আহমুদ আরবেরি নামক এক কৃষ্ণাঙ্গ যুবককে ধাওয়া করে হত্যার জন্য ৬৫ বছর বয়সী গ্রেগরি ম্যাকমাইকেল, তার ছেলে ট্রাভিস ম্যাকমাইকেল ও প্রতিবেশী ৪২ বছর বয়সী উইলিয়াম রোডি ব্রায়ানকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

দীর্ঘকালীন বিচার-পর্বে জুরি, বিবাদী পক্ষ এবং রাষ্ট্রীয় আইনজীবীদের পরস্পর-বিরোধী বক্তব্য শোনেন।

প্রধান অভিশংসক লিন্ডা দুনিকস্কী বলেন, “তারা আহমুদ আরবেরিকে তাদের ড্রাইভওয়েতে হামলার সিদ্ধান্ত নেন। কারণ, তিনি ছিলেন একজন কৃষ্ণাঙ্গ এবং রাস্তায় দৌড়াচ্ছিলেন’’।

তার যুক্তি খণ্ডনে দুনিকস্কী আসামি পক্ষের বিশ্বাসযোগ্যতা এবং যৌক্তিকতা বিষয়ে সন্দেহ প্রকাশ করেন যে, ২৫ বছর বয়সী আরবেরি তাদের জন্য কোন ঝুঁকির কারণ হতে পারেন।

তিনি জানান, “তাদের জন্য তিনি হুমকিস্বরূপ হতে পারেন সেজন্য তারা তাকে হত্যা করেনি। তার সঙ্গে ছিল না কোনো অস্ত্র, ছিল না কোনো হুমকি, সাহায্যের জন্য তার কাউকে ডাক দেওয়ার উপায়ও ছিল না। আরবেরি প্রায় ৫ মিনিটের মতো ছুটে পালিয়েছিলেন”।

হত্যা ও প্রচণ্ড আক্রমণ ছাড়াও, অপহরণের প্রচেষ্টা চালানো এবং আরবেরিকে জাতিগতভাবে চিহ্নিত করার মত রাষ্ট্রীয় ঘৃণা- অপরাধের জন্য এই ৩ ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
প্রথম ৫জি নেটওয়ার্ক নিয়ে এলো নোকিয়া ও টেলিটক         প্রত্যেক বিভাগে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান হবে : প্রধানমন্ত্রী         মেয়ের জন্মদিনে দোয়া চাইলেন প্রধানমন্ত্রী         করোনা : দেশে মৃত্যুশূন্য দিন         উত্তরা-আগারগাঁও রুটে ১৫ কিমি গতিতে চললো মেট্রোরেল         বাধা অতিক্রম করেই নারীদের এগিয়ে যেতে হবে ॥ প্রধানমন্ত্রী         স্বামীবাগের সেই বাড়িতে ‘রাষ্ট্রবিরোধী চক্রান্তকারী’ সন্দেহে আটক ৫         প্রতিবন্ধী জনসংখ্যার তথ্যে বিভ্রান্তি         ‘দুর্নীতিবাজ যে দলেরই হোক, আইনের আওতায় আনতে হবে’         বিদেশে যাবেন নাকি দেশে থাকবেন, সেটা মুরাদের সিদ্ধান্ত         জিয়া পরিবারের অনেক কীর্তি দেশের মানুষ জানে : ওবায়দুল কাদের         হাইকোর্টে এমপি হারুনের সাজা বহাল         সেজান জুস অগ্নিকাণ্ড : সর্বশেষ ৫ জনের মরদেহ হস্তান্তর         ডেঙ্গু : আক্রান্ত আরও ৩১ জন হাসপাতালে, মৃত্যু ১         ফোর্বসের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৪০ জনই সিইও         ইভ্যালির চেয়ারম্যান-এমডির নামে চেক প্রতারণার মামলা         রেলখাতে বিনিয়োগে আগ্রহী সুইজারল্যান্ড         আবরার হত্যা ॥ মেধাবী সন্তানদের খুনি বানাল কারা?         ঢাকায় পৌঁছেছে সেরামের আরও ২৫ লাখ ডোজ টিকা         সেন্টমার্টিন নেওয়ার কথা বলে ৪ স্কুলছাত্রকে অপহরণ