বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল আইনের অপব্যবহার হয় : মোস্তাফা জব্বার

ডিজিটাল আইনের অপব্যবহার হয় : মোস্তাফা জব্বার

অনলাইন রিপোর্টার ॥ ‘ডিজিটাল আইনের অপব্যবহার হয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। কিন্তু এর অপব্যবহার হওয়া উচিত নয়। যারা এটি প্রয়োগের সঙ্গে যুক্ত তারা সচেতন থাকলে অপব্যবহার হবে না।

তবে, কোথাও অপব্যবহার হলে এবং আমাদের কাছে অভিযোগ এলে আমরা তা গুরত্ব দিয়ে দেখবো।’ ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব মন্তব্য করেন। বুধবার (২৭ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোটার্স ফোরামের (বিএসআরএফ) কার্যালয়ে সংগঠনটি আয়োজিত সংলাপে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন মন্ত্রী।

দেশে ডিজিটাল বিপ্লবের শুরু, ডিজিটাল বাংলাদেশ আন্দোলন, চতুর্থ শিল্প বিপ্লব, সোসাইটি ৫.০, বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রফতানি, দেশে মোবাইল ফোন ও ল্যাপটপ উৎপাদন, দেশে মোট চাহিদার ৮৫ শতাংশ মোবাইল ফোনের উৎপাদন, মোবাইল ফোনের কল ড্রপ, নেটওয়ার্ক সমস্যা, ফোরজি নেটওয়ার্ক, ফাইভজি প্রযুক্তি ইত্যাদি বিষয়ে কথা বলেন মোস্তাফা জব্বার। তিনি উল্লেখ করেন, ‘২০২১ সালের মধ্যে আমরা পরীক্ষামূলকভাবে ফাইভজি চালু করবো। টেলিটক ঢাকার ৫ বা ১০টি সাইটে ভাইভজি চালু করবে।’

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে প্রশ্নে মন্ত্রীর উত্তর, ‘আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে সংকটাপন্ন অবস্থায় আছি। আমি আগেও বলেছি, এখনও বলি- আমরা যত ডিজিটাল হচ্ছি, ততই ডিজিটাল খাতে ঝুঁকিপর্ণ হয়ে পড়ছি।’

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জানান, কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন রাখার ঘটনায় ৩০০টি লিংকের বিরুদ্ধে ফেসবুকের কাছে রিপোর্ট করে সরকার। সেগুলোর মধ্যে ২৬৪টি বন্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। কুমিল্লার ঘটনার পর ফেসবুককে কড়া ভাষায় চিঠি দিয়েছে বাংলাদেশ।

এ প্রসঙ্গে মন্ত্রীর ভাষ্য, ‘আমরা ফেসবুকের ভিডিও, ছবি ও লাইভ বন্ধ করতে পারবো এমন সক্ষমতা অর্জন করেছি। আমরা চাইলে কঠোর হয়ে ফেসবুক ও ইউটিউব বন্ধ করে দিতে পারি। তখন সবাই ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) প্রযুক্তি দিয়ে এগুলোতে ঢুকবে।

তখন ভিপিএন বন্ধের দাবি উঠবে। ভিপিএন বন্ধ করলে ব্যাংকসহ আর্থিক খাতে সমস্যা তৈরি হবে। তাই আমরা এসব বন্ধ করবো না। প্রযুক্তি দিয়েই আমরা প্রযুক্তিকে মোকাবিলা করবো। মাথাব্যথা হলে আমি মাথা কেটে ফেলার পক্ষে নই।’সংলাপে বক্তব্য রাখেন বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক মাসউদুল হক।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু