রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডাকযোগে নিয়োগপত্র পেয়ে ধরা চাকরিপ্রত্যাশী

ডাকযোগে নিয়োগপত্র পেয়ে ধরা চাকরিপ্রত্যাশী

অনলাইন রিপোর্টার ॥ প্রথমে চাকরিপ্রত্যাশী বেকার যুবকদের টার্গেট করে টাকার বিনিময়ে সরকারি বিভিন্ন পদে চাকরি দেওয়ার প্রলোভন দেখানো হয়। রাজি হলে জীবনবৃত্তান্ত সংগ্রহ করে অভিভাবকদের বিভিন্ন সরকারি পদে চাকরির প্রস্তাব দেয়।

চাকরিপ্রত্যাশীর আর্থিক সক্ষমতা ও পদ অনুযায়ী টাকার অংক নির্ধারণ হয়। এভাবে চাকরি দেওয়ার নামে প্রার্থীপ্রতি আদায় করে ৫ থেকে ১০ লাখ টাকা।

প্রথমে অর্ধেক টাকা নেয়, বাকি টাকা নিয়োগপত্র পাওয়ার পর দিতে হবে মর্মে চুক্তি হয়। এরপর প্রার্থীর ঠিকানা বরাবর ডাকযোগে পাঠানো হয় ভুয়া নিয়োগপত্র। হাতিয়ে নেওয়া হয় বাকি টাকাও। এভাবে কোটি টাকা হাতিয়ে নিয়েছে সংঘবদ্ধ একটি চক্র।

সর্বশেষ প্রধানমন্ত্রীর কার্যালয়ে কম্পিউটার অপারেটর পদে চাকরির দেওয়ার প্রলোভন দেখিয়ে এক ভুক্তভোগীর কাছ থেকে ১০ লাখ টাকা হাতিয়ে নেয় চক্রটি।

প্রতারিত চাকরিপ্রত্যাশী নিয়োগপত্র পরিচিতদের দেখালে বুঝতে পারেন প্রতারণার বিষয়টি। এরপর তিনি র‍্যাব-৩ কার্যালয়ে অভিযোগ করেন।

সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে র‍্যাব-৩ এর একটি দল রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে সরকারি চাকরি দেওয়ার নামে কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে প্রতারক চক্রের মূলহোতাসহ দুজনকে আটক করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

আটকরা হলেন- মো. আব্দুল মান্নান (৫০) ও কাজী সোলাইমান হোসেন জনি (৩৬)। এসময় তাদের কাছ থেকে ভুয়া নিয়োগপত্র এবং পরীক্ষার প্রবেশপত্র জব্দ করা হয়।

এ ব্যাপারে র‍্যাব-৩ এর স্টাফ অফিসার (অপস ও ইন্ট শাখা) অতিরিক্ত পুলিশ সুপার বীণা রানী দাস জানান, একটি প্রতারক চক্র সরকারি বিভিন্ন পদে চাকরি দেওয়ার নাম করে নিরীহ জনসাধারণের লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এমন অভিযোগের প্রেক্ষিতে র‍্যাব-৩ ছায়া তদন্ত ও গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় র‍্যাব-৩ এর একটি দল মঙ্গলবার (১৯ অক্টোবর) রাতে ধানমন্ডি এলাকায় অভিযান পরিচালনা করে তাদের আটক করে।

বীণা রানী দাস জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা প্রতারণার বিষয়টি স্বীকার করেছেন। তারা চাকরিপ্রত্যাশী বেকার যুবকদের অভিভাবকদের অসহায়ত্ব ও অজ্ঞতার সুযোগ নিয়ে অভিনব কায়দায় প্রতারণা করে থাকেন।

তিনি জানান, আটক আব্দুল মান্নান (৫০) চাকরিপ্রত্যাশী বেকার যুবকদের অভিভাবকদের টাকার বিনিময়ে সরকারি বিভিন্ন পদে চাকরি দেওয়ার প্রলোভন দেখান। প্রলোভনে রাজি হলে চাকরিপ্রত্যাশীর জীবনবৃত্তান্ত সংগ্রহ করেন মান্নান।

তারপর চাকরিপ্রার্থীর যোগ্যতা অনুযায়ী বিভিন্ন সরকারি চাকরির প্রস্তাব দেন। চাকরিপ্রার্থীর আর্থিক সক্ষমতা ও পদ অনুযায়ী টাকার পরিমাণ নির্ধারিত হয়। এভাবে একটি সরকারি পদে চাকরি দেওয়ার জন্য তারা প্রার্থীপ্রতি ৫ থেকে ১০ লাখ টাকা নেন। তিনি আরও জানান, অভিভাবকদের সাথে প্রাথমিক বোঝাপড়ার পর চুক্তি অনুযায়ী মান্নান প্রথমে অর্ধেক টাকা নিয়ে নেন। বাকি টাকা নিয়োগপত্র পাওয়ার পর দিতে হবে মর্মে চুক্তি হয়।

এরপর মান্নান প্রার্থীদের কাজী সোলাইমান হোসেন জনি নামে যিনি আটক হয়েছেন তার কাছে নিয়ে যেতেন। জনি নিজেকে একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা হিসেবে পরিচয় দিতেন। এরপর প্রার্থীর কাছে ডাকযোগে ভুয়া নিয়োগপত্র পাঠানো হতো।

এর পরের ধাপে প্রার্থীকে নির্ধারিত তারিখে টাকাসহ চাকরিতে যোগদান করার জন্য বলা হতো। প্রার্থীর কাছে থেকে টাকা হাতিয়ে নিয়ে প্রতারকচক্র কৌশলে পালিয়ে যায় এবং প্রার্থী ও অভিভাবকদের সঙ্গে সকল যোগাযোগ বন্ধ করে দিত।

এভাবে চক্রটি সর্বশেষ এক ভুক্তভোগীর কাছ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে কম্পিউটার অপারেটর পদে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে ১০ লাখ টাকা হাতিয়ে নেয়। তিনি নিয়োগপত্র পরিচিতজনদের দেখিয়ে বুঝতে পারেন নিয়োগপত্রটি ভুয়া।

বীণা রানী দাস বলেন, অভিযোগকারী ভুক্তভোগী ছাড়াও প্রতারকচক্রটি বিভিন্ন সরকারি পদে চাকরির প্রলোভন দেখিয়ে ১৫ জনের কোটি টাকা হাতিয়ে নিয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

শীর্ষ সংবাদ:
১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         লাঞ্চ বিরতির পর প্রথম বল মাঠে গড়ালো         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার