শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম

সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম
  • শাহবাগে সমাবেশ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ দুর্গাপূজাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে পূজাম-প, মন্দির, হিন্দুদের ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলকারীদের গ্রেফতার করে সর্বোচ্চ শাস্তিসহ সাত দফা দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সোমবার সকাল সাড়ে ১০টা থেকে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের কয়েক শ’ শিক্ষার্থী। ফলে শাহবাগ মোড় থেকে চারপাশের সড়কে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় চার ঘণ্টা সেখানে অবস্থান শেষে বেলা সোয়া দুটার দিকে তারা অবরোধ তুলে নেন। এছাড়া, প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দিয়েছে চার সদস্যের একটি প্রতিনিধি দল। অবরোধ কর্মসূচীতে শিক্ষার্থীরা সরকারের কাছে সাত দফা দাবি জানিয়েছেন। এগুলো হলো: হামলার শিকার মন্দিরগুলোর শীঘ্রই প্রয়োজনীয় সংস্কার করা, বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাটের ক্ষতিপূরণ দেয়া, ধর্ষণ ও হত্যার শিকার পরিবারগুলোকে স্থায়ী ক্ষতিপূরণ দেয়া ও দোষী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করা, জাতীয় সংসদে আইন প্রণয়নের মাধ্যমে মন্দির ও সংখ্যালঘুদের বাসাবাড়িতে সাম্প্রদায়িক হামলার দায়ে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, সংখ্যালঘু মন্ত্রণালয় ও কমিশন গঠন, হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টকে আধুনিকায়ন করে ফাউন্ডেশনে উন্নীত করা এবং জাতীয় বাজেটে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য জিডিপির ১৫ শতাংশ বরাদ্দ করা।

২৪ ঘণ্টার আল্টিমেটাম ঘোষণা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাত্র সংসদের সাবেক সাহিত্য সম্পাদক ও আন্দোলনের সমন্বয়ক জয়দীপ দত্ত বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর দৃৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, ২৪ ঘণ্টার মধ্যে আমাদের সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে দাবিগুলোর বিষয়ে যথাযথ পদক্ষেপ নেবেন। ২৪ ঘণ্টার মধ্যে দাবি না মানা হলে এবং এর মধ্যে দেশের কোথাও এ ধরনের হামলা-ভাংচুর বা সহিংসতার ঘটনা ঘটলে আমরা তাৎক্ষণিক পদক্ষেপ নেব। জনদুর্ভোগ কমানোর জন্য আমরা আজকের কর্মসূচী এখানেই শেষ করছি।

অবরোধ শুরুর পর আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়েছেন জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা, সাবেক প্রাধ্যক্ষ অসীম কুমার সরকার, সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান নামিতা ম-ল ও আইন বিভাগের অধ্যাপক গোবিন্দ চন্দ্র ম-ল। পরবর্তীতে ইসকন বাংলাদেশ কর্মসূচীতে সংহতি জানিয়েছেন।

জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা বলেন, আমরা সবাই বাংলাদেশের মানুষ। সকলের শরীরে একই রক্ত প্রবাহিত হয়। তাহলে এ ধর্মীয় উন্মাদনা কেন? আমরা রোহিঙ্গা নই, আমরা বাংলাদেশী। আমরা আমাদের ধর্মীয় অনুষ্ঠান পালনের অধিকার রাখি। সরকারের প্রতি আমাদের দাবি, এই সাম্প্রদায়িক হামলা বন্ধ করতে হবে। দ্রুত হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হোক। আমাদের দাবি না মানা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ ॥ রাবি সংবাদদাতা জানান, সনাতন ধর্মাবলম্বীর বাড়ি-ঘর, মন্দির, পূজা ম-পে হামলা, প্রতিমা ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনার প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-শিক্ষার্থীরা। সোমবার দুপুরে পৃথকভাবে সনাতনী শিক্ষক ও শিক্ষার্থীদের আয়োজনে মানববন্ধন এবং বিশ্ববিদ্যালয়ের বিপ্লবী ছাত্র মৈত্রী ও ছাত্র ফ্রন্টের বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচী পালিত হয়।

জাবিতে মানববন্ধন ॥ সংবাদদাতা জানান, কুমিল্লাসহ দেশের বিভিন্ন প্রান্তে সাম্প্রদায়িক হামলার ঘটনার প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা। সোমবার বেলা সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশে পাদদেশে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শাবি শিক্ষার্থীদের প্রতিবাদ ॥ শাবি সংবাদদাতা জানান, দেশের বিভিন্ন অঞ্চলে সনাতন ধর্মাবলম্বীর মন্দির ও ঘরবাড়িতে চলমান সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মানববন্ধনে দাঁড়ান শতাধিক শিক্ষার্থী। চলমান সাম্প্রদায়িক হামলার মাধ্যমে একটি ‘কুচক্রী মহল’ ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে নিজেদের স্বার্থ হাসিলের জন্য বাঙালীর বিভাজন ও ষড়যন্ত্রের অপরাজনীতি করছে বলে দাবি তাদের।

রাজশাহীতে বিক্ষোভ সমাবেশ ॥ স্টাফ রিপোর্টার জানান, দেশের বিভিন্নস্থানে পূজাম-প, মন্দির, ঘরবাড়িতে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাসদ। সোমবার বেলা ১১ টায় নগরীর আলুপট্টি থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে রাজশাহী প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী সমাবেশ অনুষ্ঠিত হয়।

নীলফামারীতে মানববন্ধন ॥ স্টাফ রিপোর্টার, জানান, বিভিন্ন মন্দির ও পূজা ম-পে হামলা, ভাংচুরের প্রতিবাদে নীলফামারীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ইসকন প্রচার কেন্দ্র।

সোমবার বেলা এগারোটায় ঘণ্টাব্যাপী জেলা শহরের চৌরঙ্গী মোড়ে ওই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বিভিন্ন সংগঠনের নেতারা একাত্মতা প্রকাশ করে অংশ নেন। মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর জেলা প্রশাসকের মাধ্যম স্মারকলিপি প্রদান করেন আয়োজক সংগঠনের নেতারা।

কুড়িগ্রামে প্রতিবাদ ॥ স্টাফ রিপোর্টার জানান, কুড়িগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে দুর্গা মন্দিরসহ প্রতিমা ভাংচুর ও হিন্দু সম্প্রদায়ের ওপর দুর্বৃত্তদের হামলার প্রতিবাদে সোমবার জেলা ছাত্রলীগ ও আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) সোমবার দুপুরে শহরের বিভিন্ন স্থানে মানববন্ধন ও বিক্ষোভ প্রতিবাদ সমাবেশ করেছে। দুপুরে সাড়ে ১২টার দিকে জেলা ছাত্রলীগ কলেজ মোড়ে একটি বিক্ষোভ মিছিল বের করে। পরে দোয়েল চত্বরে সমাবেশ করে। অপরদিকে দুপুর ১টার দিকে কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। সমাবেশে শত শত নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

ফরিদপুরে মানববন্ধন ॥ নিজস্ব সংবাদদাতা জানান, বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক অপশক্তি কর্তৃক পূজা মন্দিরে প্রতিমা ভাংচুর, হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, লুটপাটের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে জেলা পূজা উদযাপন পরিষদ। সোমবার সকাল সাড়ে দশটার দিকে ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। পরে অনুষ্ঠিত হয় বিক্ষোভ মিছিল। এতে সভাপতিত্ব করে জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অরুণ ম-ল।

শীর্ষ সংবাদ:
সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         কুড়িগ্রামে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ থেমেছে ৩৩০ রানে         ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন