রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ মাঠে নামছে বাংলাদেশ, প্রতিপক্ষ স্কটল্যান্ড

আজ মাঠে নামছে বাংলাদেশ, প্রতিপক্ষ স্কটল্যান্ড

মোঃ মামুন রশীদ ॥ ২০০৭ থেকে ২০১৬ পর্যন্ত টি২০ বিশ্বকাপের ৬টি আসর অনুষ্ঠিত হয়েছে। ২ বছর অন্তর হওয়ার কথা থাকলেও নানা জটিলতায় ৫ বছর পর আবার টি২০ বিশ্বকাপ মাঠে গড়াচ্ছে আজ। প্রথম দিনই মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রাথমিক রাউন্ডের ‘বি’ গ্রুপে আজ রাত ৮টায় ওমানের মাসকাটে আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। এর আগেই উদ্বোধনী ম্যাচে একই ভেন্যুতে বিকেল ৪টায় স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনির ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। করোনা মহামারীর ধাক্কায় যখন বিশ্ব ক্রীড়াঙ্গন স্থবির, সারাবিশ্বের ক্রিকেটানুরাগীরা আনন্দ-উল্লাস বঞ্চিত তখন ওমান ও আরব আমিরাতে বসছে ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় বিনোদনের ফরমেট টি২০ ক্রিকেটের অন্যতম মর্যাদার আসর টি২০ বিশ্বকাপ। আজ শুরু হবে প্রাথমিক রাউন্ড যেখানে ৮ দল দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে আরও আকর্ষণীয়, চাকচিক্যময় জৌলুসে ভরা জমজমাট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও টানটান উত্তেজনার সুপার টুয়েলভে ওঠার লড়াইয়ে। ‘এ’ গ্রুপের ম্যাচ হবে আবুধাবি ও শারজাহতে। উভয় গ্রুপ থেকে দুটি করে দল যোগ হবে সুপার টুয়েলভে সরাসরি জায়গা পাওয়া সেরা ৮ দলের সঙ্গে। সুপার স্টারদের নিয়ে সেই চূড়ান্ত মর্যাদার আসর শুধু আরব আমিরাতেই অনুষ্ঠিত হবে ২৩ অক্টোবর থেকে।

এই বিশ্বকাপের মূল আয়োজক ভারত। কিন্তু করোনা মহামারীর দাপটে আয়োজকরা তা সরিয়ে নিয়েছে ওমান ও আরব আমিরাতে। তাই প্রথমবারের মতো বিশ্বকাপের মতো মর্যাদার একটি বৈশ্বিক আসরের আয়োজক হওয়ার গৌরব অর্জন করেছে। যদিও ওমানে প্রাথমিক রাউন্ডের শুধু ‘বি’ গ্রুপের ম্যাচগুলোই অনুষ্ঠিত হবে। খেলবে বাংলাদেশ, স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি। ১৭, ১৯ ও ২১ অক্টোবর এই তিনদিনেই শেষ হবে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বিশ্বকাপ উত্তেজনা। আর এখানে প্রথমবার খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। জিম্বাবুইয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা ৩ সিরিজ জিতে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ এবার অতীতের সব বাজে রেকর্ড পেছনে ফেলার প্রত্যয়ে আগেভাগেই ওমানে গেছে মানিয়ে ওঠার জন্য। সেই প্রস্তুতিপর্বটা ভালই হয়েছে ওমানের মাঠে প্রাথমিক রাউন্ডের জন্য। কারণ এখানে ৩ দিন অনুশীলন শেষ করে আবার আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে ওমান একাদশের বিপক্ষে একটি প্রস্তুতিমূলক টি২০ ম্যাচ খেলার সুযোগ হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদদের। ব্যাট-বলের দারুণ প্রস্তুতি ক্রিকেটাররা যেমন সেরেছেন তেমনি ৬০ রানের জয়ও পেয়েছে বাংলাদেশ। যদিও ম্যাচটিতে অধিনায়ক মাহমুদুল্লাহ, বিশ্বের দুই নম্বর সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও ডেথ ওভারে বিশ্বের সবচেয়ে মিতব্যয়ী বোলার মুস্তাফিজুর রহমান খেলেননি। হালকা ইনজুরি সমস্যা গত ৯ দিনের বিশ্রামে ভালভাবেই কাটিয়ে উঠেছেন মাহমুদুল্লাহ।

আগের ৬ বিশ্বকাপেই দলকে প্রতিনিধিত্ব করা এ টি২০ স্পেশালিস্ট এবারই প্রথম বিশ্বকাপের মতো মর্যাদার মঞ্চে দলকে নেতৃত্ব দেবেন। তার মতোই বাংলাদেশের হয়ে সপ্তম বিশ্বকাপ খেলতে যাচ্ছেন সাকিব ও মুশফিকুর রহিম। সাকিব ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) খেলে বেশ ভাল প্রস্তুতি সেরেছেন। যদিও ভাল পারফর্মেন্স দেখাতে পারেননি। আর মুশফিকের সাম্প্রতিক ব্যর্থতা বাংলাদেশের জন্য কিছুটা চিন্তার কারণ। এর আগে ৬ বিশ্বকাপে তেমন ভাল করতে পারেনি বাংলাদেশ দল। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় হওয়া প্রথম আসরে সুপার এইট পর্বে ওঠে এবং ১২ দলের মধ্যে অষ্টম হয়। এরপর ২০০৯, ২০১০, ২০১২ সালের ৩ আসরেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ দল। ২০১৪ সালে স্বাগতিক দল হিসেবে খেলে বাংলাদেশ। সেবারই প্রথম ১৬ দলের টুর্নামেন্ট হয়। এ আসর থেকেই শুরু হয় প্রাথমিক রাউন্ডের প্রচলন। নির্দিষ্ট সময়ের মধ্যে টি২০ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ আটে থাকা দলগুলো সরাসরি খেলে সুপার টেন পর্বে, আর পরের ৮ দলের মধ্যে হয় প্রাথমিক রাউন্ড। সেখান থেকে দুই দল সুপার টেনে সুযোগ পায়। ২০১৪ ও ২০১৬ সালের দুই আসরেই বাংলাদেশ প্রাথমিক রাউন্ড পেরিয়ে সুপার টেনে খেলেছে। কিন্তু প্রাথমিক রাউন্ড পেরিয়ে কোন ম্যাচই জিততে পারেনি বাংলাদেশ। উল্টো ২০০৯ সালে আয়ারল্যান্ড ও ২০১৪ সালে প্রাথমিক রাউন্ডে হংকংয়ের কাছে হারের বিষাদময় স্মৃতি আছে। এবারই প্রথম সুপার টুয়েলভ পর্ব হওয়াতে ৪ দল সুযোগ পাবে প্রাথমিক রাউন্ড থেকে। সবমিলিয়ে ৬ বিশ্বকাপে ২৫ ম্যাচে ৫ জয়ের বিপরীতে ১৯ হার দেখেছে বাংলাদেশ। আর এসব ম্যাচই খেলেছেন এবার দলে থাকা সাকিব ও মুশফিক। এমনকি তারা এর আগে স্কটল্যান্ডের বিপক্ষে হওয়া ২০১২ সালে একমাত্র টি২০ ম্যাচও খেলেছেন। সেটি নিরপেক্ষ ভেন্যু হেগে অনুষ্ঠিত হয় এবং স্কটিশরা ৩৪ রানে জয় পায়। এবার অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ হেরেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। কিন্তু স্কটল্যান্ড দারুণ জয় পেয়েছে হল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে। তাই আবারও বাংলাদেশকে হারানোর প্রত্যয় জানিয়েছে তারা। আর বাংলাদেশ দল এখন অনেক পরিণত ও অভিজ্ঞ হলেও মাহমুদুল্লাহ সতীর্থদের সতর্কবার্তা দিয়েছেন নিজেদের সেরাটা উজাড় করে দিয়ে খেলার। কারণ টি২০ ফরমেটে যেকোন দলই সফল হতে পারে প্রতিপক্ষ সামান্য ভুল করলেই। বর্তমানে র‌্যাঙ্কিংয়ে ৬ নম্বরে থাকা বাংলাদেশের কাছে অবশ্য ১৪ নম্বরে থাকা স্কটিশরা পাত্তা পাওয়ার কথা নয়। কিন্তু ফরমেটটা টি২০ বলেই কোন দলকে ছোট বলে খাটো করে দেখার সুযোগ নেই কারও।

শীর্ষ সংবাদ:
৬.২ ওভার পর আবার বৃষ্টিতে থেমে গেছে মিরপুর টেস্ট         ১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         লাঞ্চ বিরতির পর প্রথম বল মাঠে গড়ালো         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি