বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার

বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বাংলাদেশের অলি-গলিতে থাকা ক্রিকেটারদের কিছু ভিডিও ফুটেজ প্রায়ই ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। এবার তেমনই এক ভিডিওতে দেখা গেছে এক শিশু দুর্দান্ত লেগ স্পিনের ভেল্কি দেখিয়ে নাকানি-চুবানি খাওয়াচ্ছেন ব্যাটসম্যানদের।

ইতোমধ্যে ওই ভিডিও বাংলাদেশের গন্ডি পেরিয়ে পৌঁছে গেছে ক্রিকেট দুনিয়ায়। ভারতের কিংবদন্তি অধিনায়ক ক্রিকেটের লিটল মাস্টার শচীন টেন্ডুলকার ভিডিওতে শিশুটির স্পিন দেখে মুগ্ধ হয়ে ভিডিওটি শেয়ার করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। টুইটারের পাশাপাশি ইনস্টাগ্রামেও ভিডিওটি শেয়ার করেছেন সাবেক এ ভারতীয় ক্রিকেটার। সেখানে আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খানও প্রশংসা করেছেন ক্ষুদে বাংলাদেশীর বোলিং স্কিলের। আগুনের ইমোজি দিয়ে লিখেছেন-‘স্কিল’ যেন অগ্নিঝরা বোলিং হিসেবেই ঠেকছে রশিদের কাছে। ছোট ভিডিও ফুটেজটিতে এই ক্ষুদে ক্রিকেটারকে সবমিলিয়ে আটটি বল করতে দেখা গেছে। কোনোটিতে করেছেন লেগ স্পিন, কোনটিতে গুগলি। সব বলই ভুগিয়েছে ব্যাটসম্যানদের। ব্যাটসম্যানকে বোকা বানানোর কিংবা আউট করার দৃশ্য ছুঁয়ে গেছে টেন্ডুলকারকে।

তাইতো টুইটারে বিস্ময় প্রকাশ করে শচীন লিখেছেন, “ওয়াও! একজন বন্ধুর কাছ থেকে ভিডিওটা পেয়েছি এটা অসাধারণ। খেলার জন্য এই ছোট্ট শিশুর ভালোবাসা ও আবেগ স্পষ্ট”। শচীনের শেয়ার করা টুইটে কমেন্ট করে শিশুটিকে প্রশংসায় ভাসিয়েছেন ভারতের ক্রিকেট প্রেমিরাও।

খোঁজনিয়ে জানা গেছে, এই ক্ষুদে লেগ স্পিনারের বয়স মাত্র ছয় বছর। তার নাম আসাদুজ্জামান সাদিদ। এই ছোট্ট বয়সেই লেগ স্পিন আর গুগলিতে অসামান্য পারদর্শিতা তার। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রথমে শেয়ার করেন সাদিদের মামা সিরাজুল ইসলাম শুভ। আর সেখান থেকে এই ক্ষুদে ক্রিকেটারের অসাধারণ স্পিন স্কিল ভাইরাল হয়।

সাকিবের মতো বিশ্বসেরা হতে চাই ॥ বরিশালের উলালঘূণী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র আসাদুজ্জামান সাদিদ শুধু লেগ স্পিন বা গুগলিই নয়; ব্যাটিংয়েও দক্ষতা রয়েছে তার। আর এসবের পেছনে রয়েছেন তার মামা সিরাজুল ইসলাম শুভ। তিনি যেভাবে বলেন, সেভাবেই খেলতে চেষ্টা করে সাদিদ। ক্ষুদে এ ক্রিকেটার জানায়, তার পছন্দের ক্রিকেটারদের তালিকায় রয়েছেন-শেন ওয়ার্ন ও রশিদ খান। তাদের দেখেই সে লেগ স্পিন করা শিখেছে। এছাড়াও বিরাট কোহলি, সাকিব আল হাসান, রোহিত শর্মা, এবি ডি ভিলিয়ার্স, রবীন্দ্র জাদেজা, মাহেন্দ্র সিং ধোনি ও গ্লেন ম্যাক্সওয়েলের খেলা তার ভালো লাগে। সাদিদের মতে, ম্যাক্সওয়েলকে দেখে আমি ডিফেন্স করা শিখেছি। ভাইরাল হওয়া ভিডিও সম্পর্কে জানতে চাইলে সাদিদ তার অনুভূতি প্রকাশ কর বলে, আমার ভিডিও যে সবাই দেখছে এটা কখনও ভেবে দেখিনি। আমার খুব ভালো লাগছে।

সবার কাছে এখন সাদিদ পরিচিত ক্ষুদে লেগ স্পিনার হিসেবে। তবে তার শুরুটা ব্যাটসম্যান হিসেবে। সাদিদের মামা সিরাজুল ইসলাম শুভ তার (সাদিদ) ক্রিকেট খেলার সঙ্গী ও গুরু। শুভ জানান সাদিদের বোলার হয়ে ওঠার গল্প। যার পেছনে হাত রয়েছে বিশ্বসেরা অলরাউন্ডারের।

শুভ বলেন, সাদিদ তিন বছর থেকেই ক্রিকেট খেলে আসছে। প্রচুর খেলাও দেখে। একদিন বাংলাদেশের খেলায় সাকিব ম্যান অফ দ্য ম্যাচ হওয়ায় সাদিদ জানতে চায় সাকিব বেশি রান করেনি, তাও ম্যান অফ দ্য ম্যাচ কেন হয়েছেন। তখন আমি (শুভ) তাকে বলি যে সাকিব ব্যাটিংয়ের পাশপাশি বোলিংও করেন। তখন থেকে সাদিদ বল করার বায়না ধরে। সাদিদের ইচ্ছা বড় হয়ে সে জাতীয় দলে সাকিব আল হাসানের মতো খেলতে চায়।

শুভ আরও বলেন, আমাদের ইচ্ছা রয়েছে সাদিদ যখন ক্লাস সেভেন উঠবে, তখন বিকেএসপিতে ভর্তি করিয়ে যদি সুযোগ হয় তাহলে সাকিব আল হাসানের একাডেমীতে অনুশীলন করানো।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১