রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রবীণরা গুরুত্ব পাক

প্রবীণরা গুরুত্ব পাক
  • মোহাম্মদ রায়হান

জাতিসংঘের ঘোষণা ও বাংলাদেশ প্রবীণ নীতি অনুসারে ৬০ বা তদূর্ধ্ব নাগরিকদের প্রবীণ বলা হয়। তবে একটি নির্দিষ্ট বয়স হলেই সমাজ একটি মানুষকে প্রবীণের কাতারে ফেলে দেয়। ফলে ওই ব্যক্তিও একসময় নিজেকে প্রবীণের কাতারে গুটিয়ে নেয়। প্রবীণরা সমাজে অবহেলিত, আতঙ্কিত এবং আশঙ্কাগ্রস্ত। কথা বলতে চাই, কিন্তু শোনার কেউ নেই- এমন বাক্য কেবল প্রবীণদের বেলায়ই খাটে। পরিবার থেকে দায়মুক্ত হলেই আমরা আমাদের মাতা-পিতা কিংবা যে কাউকে প্রবীণদের কাতারে রেখে দেই। সেখান থেকেই তাদের ভাবনায় জাগে তারা আসলেই বয়সের পাল্লায় নুয়ে পড়েছেন। আমাদের সমাজে প্রবীণরা প্রায়শই অবহেলিত। তারা একাকিত্বে ভোগেন, দারিদ্র্যের চক্রে আবদ্ধ। সব মিলিয়ে একটা পর্যায়ে তারা বিপদাপন্ন হয়ে পড়েন। প্রবীণ বয়সে বৃহদাংশই পরনির্ভরশীল হয়ে পড়েন। পরনির্ভরশীল জীবনেই যত আশান্তি। ওই বয়সে তারা প্রায়শই নানা সমস্যায় জড়িয়ে পড়েন। বিশেষ করে, সমাজে এক প্রকার গুরুত্বহীনতায় ভোগেন তারা। শুধু তাই নয়, তারা পরিবারেও অবহেলার শিকার হন। অনেক পরিবারে তাদের কেবল বেঁচে থাকার প্রয়োজনীয় জল-পানি দিয়েই জিইয়ে রাখেন। তাদের মানসিক দিক নিতান্তই অবহেলিত। সর্বশেষ বৃদ্ধাশ্রমেও স্থান হচ্ছে অনেক প্রবীণ পিতা-মাতার।

হেল্প এইজ ইন্টারন্যাশনালের এইজওয়াচ ইনডেক্স ইনসাইট রিপোর্ট ২০১৫ অনুসারে বিশ্বে প্রায় ৯০১ মিলিয়ন প্রবীণ মানুষ আছেন। ২০১৯ সালে একটি পত্রিকার আয়োজনে প্রবীণ অধিকার বিষয়ক এক গোলটেবিল বৈঠকে উঠে আসে, বাংলাদেশে প্রবীণের সংখ্যা মোট জনসংখ্যার ৮ শতাংশ। ২০৫০ সাল নাগাদ বয়স্ক মানুষের সংখ্যা আরও ব্যাপকভাবে বাড়বে। এতে আরও উঠে আসে, বিশ্বব্যাপী ৪৭ শতাংশ প্রবীণ পুরুষ ও ২৪ শতাংশ প্রীবণ নারী অনানুষ্ঠানিক শ্রমশক্তিতে অবদান রাখছেন। বাংলাদেশে এ সংখ্যা ৬৪ শতাংশ। সুতরাং সুযোগ এবং গুরুত্ব পেলে প্রবীণ রাও যুবকদের সঙ্গে দেশ ও সমাজ নির্মাণের পাশাপাশি বৈশ্বিক উন্নয়নেও অংশীদার হতে পারেন দিব্যি। গুরুত্ব পাক প্রবীণ সমাজ, নিশ্চিত হোক অধিকার।

সরকারী তিতুমীর কলেজ, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল