রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝুঁকিপূর্ণ ভবনে ৭৫৬ প্রসূতির সন্তান প্রসব

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ ॥ হবিগঞ্জ শহরে পুল এলাকায় জেলা মা ও শিশু কল্যাণ কেন্দ্র অবস্থিত। এ কেন্দ্রের ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোন সময় এ ভবনটি ভেঙ্গে পড়ার সম্ভাবনা রয়েছে। ঝুঁকির মধ্যেই দায়িত্বপ্রাপ্তরা মা ও শিশু এবং কিশোরীদের সেবা প্রদান করছেন। আর গত ৯ মাসে এ কেন্দ্রে নরমাল ডেলিভারি ৭৫৬টি ও সিজার হয়েছে ১০টি।

জানা গেছে, ১৯৬৫ সালে ভবন নির্মাণ হওয়ার পর এ কেন্দ্রে সেবা শুরু হয়। শুরুতে ১০ শয্যায় মা ও শিশুর সেবা হয়ে আসছিল।

পরবর্তীতে তৃণমূল মানুষের সেবা বৃদ্ধির লক্ষ্যে এ ভবন সম্প্রসারণ করা হয়। ১৯৯২ সালের ৩০ ডিসেম্বর উদ্বোধন করা হয় সম্প্রসারিত ভবনের। পরে ১৯৯৫ সাল থেকে নরমাল ডেলিভারির পাশাপাশি সিজার সেবাও শুরু হয়। সেই সাথে নতুন করে যুক্ত হয় কিশোর-কিশোরীদের সেবা। বর্তমানে এ কেন্দ্র থেকে মা ও শিশুদের জন্য ১১ এবং পরিবার পরিকল্পনায় ৮ রকমের সেবা প্রদান করা হচ্ছে।

সরেজমিনে গেছে- জেলা মা ও শিশু কল্যাণ কেন্দ্র ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। দেয়াল ও ছাদ থেকে প্লাস্টার খসে পড়া শুরু হয়েছে। ২য় তলার টয়লেটের ময়লা পানি নিচ তলার রোগীর রুমে এসে প্রবেশ করে। এতে দেখা দেয় দুর্গন্ধ। রাস্তা থেকে নিচু হওয়ায় বর্ষায় জলাবদ্ধতা দেখা দিচ্ছে। তবে এ অবস্থায়ও রোগীদের যতœসহকারে সেবা প্রদান করছে কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তরা। কয়েক রোগীর সাথে কথা বলে জানা গেছে এ কেন্দ্র থেকে সেবা পাওয়া যাচ্ছে। তবে ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় রোগীদের মাঝেও কিছুটা আতঙ্ক রয়েছে। দ্রুত এখানে নতুন একটি ভবন নির্মাণের জন্য তৃণমূল থেকে দাবি জানানো হয়েছে। কেন্দ্রের মেডিক্যাল অফিসার (ক্লিনিক) ডাঃ আকলিমা তাহেরী জানান- চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত নরমাল ডেলিভারি ৭৫৬টি ও সিজার হয়েছে ১০টি। এছাড়া মা ও শিশু এবং কিশোরী সেবা প্রদান করা হচ্ছে। ভবনের এ অবস্থার কথা জেলা অফিসে জানানো হয়েছে। হবিগঞ্জ পরিবার পরিকল্পনার উপ-পরিচালক মোঃ আব্দুর রহিম চৌধুরী বলেন- ভবনের সংস্কার ও নতুন ভবনের জন্য লিখিতভাবে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে জানানো হয়েছে। সংস্কারের বরাদ্দ দ্রুত আসার কথা। বরাদ্দ সাপেক্ষে পুরনো ভবন ভেঙ্গে নতুন ভবন করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে