বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফরচুন সুজের শেয়ার যেন আলাদিনের চেরাগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত ফরচুন সুজের জাদুতে খুশি কোম্পানিটির বিনিয়োগকারী। গতবছরের তুলনায় কোম্পানিটির মুনাফা ও লভ্যাংশ বাড়ার সঙ্গে সঙ্গে আকাশচুম্বী দরও বেড়েছে। কোম্পানির শেয়ারটি আলাদিনের চেরাগ হিসেবে ভাগ্য পরিবর্তন করেছে বিনিয়োগকারীদের।

ডিএসই সূত্রে জানা গেছে, গত চার মাসে কোম্পানিটির দর বেড়েছে চার শ’ গুণ। অস্বাভাবিকভাবে দর বাড়লেও কোম্পানিটির দরবৃদ্ধির কারণ জানতে চেয়ে গত জুন মাসে দুইবার নোটিস পাঠানো হয়। কিন্তু তাতেও কোন কাজ হয়নি। এছাড়া দৃশত কোন উদ্যোগ নেয়া হয়নি।

গত জুন মাসে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর ছিল ২৫ টাকা। মঙ্গলবার লভ্যাংশ ঘোষণার পর দিন কোম্পানিটির প্রতিটি শেয়ার ৯৬ দশমিক ১০ টাকায় লেনদেন হয়েছে। মাঝখানে বিরতি দিয়ে কোম্পানিটির দর বেড়েছে।

সিডিবিএল সূত্রে জানা গেছে, কোম্পানিটির বেশিরভাগ শেয়ার ডিএসইর তিনটি ব্রোকারেজ হাউসের কাছে কেনা রয়েছে। এরমধ্যে একটি হাউসেই রয়েছে ৭০ লাখ শেয়ার, অপর একটি হাউসে ৩০ লাখের বেশি শেয়ার গচ্ছিত রয়েছে। বাকি শেয়ারগুলো একটি মার্চেন্ট ব্যাংকের বিভিন্ন এ্যাকাউন্টে জমা রয়েছে। কোম্পানিটির শেয়ারের দরবৃদ্ধিতে বর্তমানে আলোচিত বড় একজন বিনিয়োগকারীর হস্তক্ষেপ রয়েছে। মূলত তার সংশ্লিষ্টতাতেই কোম্পানিটির এভাবে টানা দর বেড়েছে। যদিও আগের বছরের তুলনায় কোম্পানিটির মুনাফা ও লভ্যাংশে বড় ধরনের পরিবর্তন এসেছে। তবুও মাত্র চারমাসে একটি কোম্পানির দর ২৫ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত বাড়ানো আলাদিনের চেরাগ পাওয়া ছাড়া সম্ভব নয় বলেও সংশ্লিষ্টরা মনে করছেন।

পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা