রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্লান্তি দূর করার সহজ উপায়

ক্লান্তি দূর করার সহজ উপায়

অনলাইন ডেস্ক ॥ দীর্ঘ সময় বসে কাজ করলে কোমর আর পা ক্লান্ত হয়ে যায়? মেরুদন্ড ব্যাথা করে? নিচু হতে অথবা সোজা হয়ে দাঁড়াতে কষ্ট হয়? তাহলে বাড়ি ফিরে মাত্র ২০ মিনিটেই এই ক্লান্তির অনেকটাই কাটিয়ে ফেলতে পারবেন একটি ব্যায়ামের মাধ্যমে। তার জন্য মেঝেতে শুয়ে দেওয়ালে ভর দিয়ে পা উঁচু করে রাখতে হবে। এ ভাবে শুয়ে থাকলে শুধু ক্লান্তি নয়, শরীরের আরও নানা উপকার হয়।

চলুন জেনে নেয়া যাক সেগুলি কী কী:

• দীর্ঘক্ষণ পা ঝুলিয়ে বসে কাজ করলে, পায়ের পাতা ফুলে যেতে পারে। তখন হাঁটতে সমস্যা হবে। তাছাড়াও একটা সময় দীর্ঘমেয়াদী শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই এ ভাবে পা উঁচু করে শুয়ে থাকলে সেই সমস্যা কমে যাবে পাশাপাশি পায়ে রক্ত চলাচল ভাল হবে।

• এভাবে শুয়ে থাকলে বিপাকের হার বাড়ে। শুধু তাই না, যাদের পেটে মেদের পরিমাণ বেশি তাদের জন্য এই ব্যয়াম আশির্বাদের মতো, কারণ এতে মেদ কমে।

• এরফলে মেরুদণ্ড এবং তার চার পাশের স্নায়ু আরাম হয়। তাছাড়া ফুসফুসের পেশিও কিছুটা শিথিল হয়। ফলে অক্সিজেন চলাচলের হারও বাড়ে এবং আপনিও স্বাচ্ছন্দ বোধ করেতে পারেন।

• এভাবে শুয়ে থাকার ফলে মাথায় রক্ত চলাচলের হারও বাড়ে। তাতে ঘুম ভাল হয় এবং চুলের গোড়ায় রক্ত চলাচলের কারণে চুল দ্রুত বৃদ্ধি পায়।

• যারা হাই হিল জুতো পরেন, অনেক সময়ে তাদের পায়ের তলায় ব্যথা হয়। সেই ব্যথা কমাতেও এই ভাবে শুয়ে থাকা কাজে লাগতে পারে।

তবে মনে রাখা দরকার, যাদের মেরুদণ্ড, কোমর বা পায়ে চোট আছে, তারা এভাবে শুয়ে থাকবেন না। তাতে সমস্যা কমার চেয়ে বাড়তে পারে ।

সূত্র: আনন্দবাজার

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না