রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝুঁকি নিয়ে পারাপার

ঝুঁকি নিয়ে পারাপার
  • শিমরাইল ইউটার্ন এলাকায় ফুটওভারব্রিজ নেই

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের শিমরাইলের ইউটার্ন পয়েন্টে ফুটওভারব্রিজ না থাকায় প্রতিদিন শত শত লোক ঝুঁকি নিয়ে মহাসড়ক পার হচ্ছেন। ফলে এ স্থানটি দিয়ে পথচারীরা মহাসড়ক পার হতে গিয়ে চরম দুর্ভোগ পোহাতে বাধ্য হচ্ছেন। কেউ কেউ সড়ক দুর্ঘটনায় হতাহতও হচ্ছেন। স্থানীয় বাসিন্দারা জরুরী ভিত্তিতে শিমরাইলের ইউটার্ন এলাকায় একটি ফুটওভারব্রিজ নির্মাণের দাবি জানান। রবিবার দুপুরে সরেজমিন গিয়ে পথচারীদের ঝুঁকি নিয়ে মহাসড়কটি পার হতে দেখা যায়।

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে চলাচলরত যানবাহন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১নং ওয়ার্ডের শিমরাইলের ইউটার্ন এলাকাটি অতিক্রম করে চলাচল করছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পূর্বাঞ্চলের ১৮টি জেলার যানবাহন এ স্থানটি দিয়ে নিয়মিতভাবে চলাচল করছে। দূরপাল্লার যাত্রীবাহী বাসসহ দ্রুতগামী বিভিন্ন যানবাহন এ পয়েন্ট দিয়ে অতিক্রম করে। শিমরাইল ইউটার্ন এলাকায় ফুটওভারব্রিজ না থাকায় মহাসড়কটি পার হতে পথচারীরা নানাবিধ সমস্যায় পড়তে বাধ্য হচ্ছেন। তারা জীবনের ঝুঁকি নিয়ে যানবাহনের মধ্যে দিয়ে পথচারীদের পার হতে হয়। এতে অনেক পথচারী সড়ক দুর্ঘটনায় হতাহত হচ্ছেন বলে স্থানীয়রা জানান। বিশেষ করে মহিলা, শিশু ও বৃদ্ধ-বৃদ্ধা ও নানা রোগে আক্রান্ত অসুস্থ ব্যক্তিরা এ মহাসড়ক পার হতে গিয়ে বহু বিড়ম্বনায় পড়ে। স্থানীয় ট্রাফিক পুলিশের এক সদস্য জানান, পথচারীরা এ স্থান দিয়ে পার হতে গিয়ে খুবই ঝুঁকির মধ্যে পড়ছে। পথচারীদের পার হওয়ার সময় এখানে তীব্র যানজটেরও সৃষ্টি হয়।

কলেজ ছাত্রী আসমা আক্তার জানান, তার বাসা পাইনাদী নতুন মহল্লা এলাকায়। তাই রাজধানী ঢাকায় কলেজ থেকে ফিরে শিমরাইল ইউটার্ন এলাকায় নেমে মহাসড়ক পার হয়ে বাসায় ফিরতে হয়। এ সময় মহাসড়কটি পার হতে গিয়ে জীবনের ঝুঁকি নিয়েই তাকে পার হতে হয়। এখানে জরুরী ভিত্তিতে একটি ফুটওভারব্রিজ নির্মাণ করা জরুরী হয়ে পড়েছে বলে তিনি দাবি করেন।

মিজমিজি তালতলা এলাকার বাসিন্দা আব্দুর রহমান জানান, তাকেও রাজধানী ঢাকা থেকে অফিস থেকে এসে শিমরাইল ইউটার্ন এলাকার মহাসড়ক পার হয়েই বাসায় ফিরতে হয়। এ সময় মহাসড়কটি এক মিনিটের জন্যও ফাঁকা থাকে না। ফলে ব্যস্ততম মহাসড়কটি পার হতে গিয়ে জীবনটি হাতে নিয়েই পার হতে হয়। স্থানীয় দোকানি আবুল খায়ের জানান, শিমরাইল ইউটার্ন এলাকায় মহাসড়কটি পার হতে গিয়ে পূর্বে বহু পথচারী সড়ক দুর্ঘটনায় হতাহত হয়েছেন। আরেক স্থানীয় দোকানি আবুল কালাম জানান, শিমরাইল ইউটার্ন এলাকায় মহাসড়কটি পার হয়ে মিজমিজি বাতানপাড়া, পূর্বপাড়া, পাইনাদী সিআইখোলা, বউবাজার, নতুন মহল্লা, হিরাঝিল, শাপলা চত্বর, পাইনাদী মধ্যপাড়া, মিজমিজি তালতলা ও ক্লাবসহ বিভিন্ন এলাকার লোকজন এখান দিয়ে চলাচল করছে। এ মহাসড়কের কয়েকটি পয়েন্টে ফুটওভারব্রিজ নির্মাণ করা হয়েছে। কিন্তু এলাকাবাসীর দাবি থাকা সত্ত্বেও শিমরাইল ইউটার্ন এলাকায় ফুটওভারব্রিজ নির্মাণ করা হয়নি। এতে স্থানীয় বাসিন্দারা ঝুঁকি নিয়ে মহাসড়কটি পার হচ্ছেন।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মেহেদী ইকবাল বলেন, মহাসড়কের যে স্থানে ফুটওভারব্রিজ প্রয়োজন সেখানে আমরা ফুটওভারব্রিজ নির্মাণ করছি। সাইবোর্ড এলাকায় একটি ফুটওভারব্রিজ নির্মাণ করা হচ্ছে। এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নয়টি ফুটওভারব্রিজ নির্মাণ করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল