বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিইসি জেএসসি জেডিসি পরীক্ষা হচ্ছে না

  • অন্যান্য শ্রেণীর মতো মূল্যায়ন হবে

স্টাফ রিপোর্টার ॥ বর্তমানে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), নিম্ন-মাধ্যমিকের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেয়া হচ্ছে না। তবে অন্যান্য শ্রেণীর বার্ষিক পরীক্ষার মতো পরীক্ষা বা মূল্যায়ন অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী নবেম্বর মাসে এসএসসি ও ডিসেম্বর মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে তাদের বিদ্যালয়ে পরীক্ষা নিয়ে বোর্ড সনদ দেয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মঙ্গলবার গণভবন সরকারী উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপণ অনুষ্ঠানে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। গণভবন সরকারী উচ্চ বিদ্যালয়ের বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এসএসসি এইচএসসি পরীক্ষা সামনে অনুষ্ঠিত হবে। এই দুটি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেয়ার জন্য আমাদের সব প্রস্তুতি আছে। আমার মনে হয় না পিইসি, জেএসসি, জেডিসি পরীক্ষা নেয়া সুযোগ থাকছে। ক্লাস সমাপনী অন্যান্য ক্লাসের মতো করেই হবে।

প্রসঙ্গত, করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২০ সালের পিইসি, জেএসসি, জেডিসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। মূল্যায়ন করে বিশেষ ব্যবস্থায় এসব পরীক্ষার্থীর ফল দেয়া হয়েছে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণীকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হয়। পরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা-২০২১ এর সময়সূচীও প্রকাশ করা হয়। এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে ১৪ নবেম্বর থেকে এবং এইচএসসি পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর থেকে। এরই ধারাবাহিকতায় পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রসঙ্গ নিয়ে আলোচনা চলছে।

বৃক্ষরোপণ অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোঃ গোলাম ফারুকসহ মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১