শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিথুয়ানিয়ার অভিযোগ মূল্যায়নে বিশেষজ্ঞের দ্বারস্থ শাওমি

লিথুয়ানিয়ার অভিযোগ মূল্যায়নে বিশেষজ্ঞের দ্বারস্থ শাওমি

অনলাইন ডেস্ক ॥ ফোনে সেন্সরিং ফিচার আছে – লিথুয়ানিয়া সরকারের এমন দাবি মূল্যায়নে তৃতীয় পক্ষীয় বিশেষজ্ঞের শরণাপন্ন হচ্ছে শাওমি।

সোমবার এই প্রসঙ্গে এক বিবৃতি দিয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। “আমরা যেহেতু কিছু নির্দিষ্ট আবিষ্কারের বৈশিষ্ট্য নিয়ে বাদানুবাদ করছি, সেহেতু আমরা প্রতিবেদনে উল্লেখিত আলোচিত অংশ মূল্যায়নে একজন স্বাধীন তৃতীয় পক্ষীয় বিশেষজ্ঞের শরণাপন্ন হচ্ছি”-- বিবৃতিতে বলেন শাওমি মুখপাত্র।

সম্প্রতি লিথুয়ানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভোক্তাদের চীনা ফোনের ব্যবহার থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়। দেশটির ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) এর অভিযোগ, শাওমি ফোনে বিল্ট-ইন সেন্সরশিপ সক্ষমতা রয়েছে।

ওই দাবির একদিন পরেই শাওমি বলেছিল, তাদের ডিভাইস “ব্যবহারকারীর প্রাপ্ত বা প্রেরিত যোগাযোগ সেন্সর করে না।”

মূল্যায়নের জন্য ঠিক কোন তৃতীয় পক্ষীয় সংস্থার শরণাপন্ন হয়েছে, তা সুনির্দিষ্টভাবে জানায়নি শাওমি। রয়টার্সকে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র শুধু জানিয়েছেন, সংস্থাটি ইউরোপ ভিত্তিক।

সেন্সরশিপের অভিযোগে শাওমি জানিয়েছিল, তারা পর্নোগ্রাফির মতো সুনির্দিষ্ট কিছু কনটেন্টের হাত থেকে ব্যবহারকারীকে বাঁচাতে বিজ্ঞাপনী সফটওয়্যার ব্যবহার করে থাকে। শিল্পে এরকম অনুশীলন ‘স্ট্যান্ডার্ড’ বলেও দাবি করেছিল প্রতিষ্ঠানটি।

নিজ প্রতিবেদনে লিথুয়ানিয়ার এনসিএসসি বলেছিল, ইউরোপে বাজারজাতকৃত শাওমির ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোতে ‘তিব্বত মুক্ত করো (Free Tibet)’, ‘তাইওয়ানের স্বাধীনতা দীর্ঘজীবি হোক (Long live Taiwan independence)’ এবং ‘গণতন্ত্র আন্দোলন (democracy movement)’-এর মতো স্লোগান চিহ্নিত করে সেন্সর করার বিল্ট-ইন ক্ষমতা আছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছিল, শাওমি’র মি১০টি ৫জি ফোনের ওই সেন্সরিং সক্ষমতা “ইউরোপীয় ইউনিয়ন অঞ্চলে” বন্ধ রয়েছে, কিন্তু দূর থেকে চালু করে নেওয়া যাবে যে কোনো সময়ে।

পরবর্তীতে শাওমি’র মুখপাত্র দাবি করেছিলেন, ইউরোপীয় ইউনিয়নের ‘জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন’ মেনে চলে শাওমি।

গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের তথ্য অনুসারে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে প্রথমবারের মতো ইউরোপে শীর্ষ স্মার্টফোন নির্মাতার স্থানটি দখলে নেয় শাওমি। মহাদেশটিতে এক কোটি ২৭ লাখ ফোন বিক্রি করে রেকর্ড গড়েছিল প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, লিথুয়ানিয়া ও চীনের রাজনৈতিক সম্পর্কে সম্প্রতি বেশ অবনতি ঘটেছে। অগাস্ট মাসে লিথুয়ানিয়ায় তাইওয়ান নিজস্ব মিশনের নামকরণ ‘তাইওয়ান রিপ্রেজেন্টেটিভ অফিস’ করার সিদ্ধান্ত নেওয়ার পর ইউরোপীয় দেশটির রাষ্ট্রদূতকে বেইজিং থেকে ফিরিয়ে নিতে বলে চীন। লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াস থেকে নিজস্ব প্রতিনিধি ফিরিয়ে আনার হুমকিও দিয়েছিলো চীন সরকার।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের