রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগান জঙ্গীদের বিরুদ্ধে হামলা চালাবে যুক্তরাষ্ট্র

  • মন্তব্য পেন্টাগন প্রেস সচিবের

জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, আফগানিস্তানে সন্ত্রাস দমন বিমান হামলা চালাতে তালেবানের সঙ্গে সমন্বয়ের প্রয়োজনীয়তা তাদের নেই। স্থানীয় সময় শনিবার পেন্টাগনের প্রেস সচিব জন কিরবি এই মন্তব্য করেছেন। জন কিরবি বলেন, যে কোন সন্ত্রাস দমন অভিযান পরিচালনার প্রয়োজনীয় সব এখতিয়ার আমাদের রয়েছে। আমরা আত্মবিশ্বাসী যে, এই সামর্থ্যরে ফলে নির্দিষ্ট স্থানে বিমান হামলা চালাতে আলোচনা না করেই তা বাস্তবায়ন করা যাবে। তালেবানের সঙ্গে আকাশসীমা ব্যবহারের আলোচনার কোন প্রয়োজন নেই। এমন বিমান হামলা চালাতে অনুমোদন চাওয়ার মতো কোন বিষয় ভবিষ্যতেও আমরা প্রত্যাশা করছি না। খবর এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের।

আফগানিস্তানে যুদ্ধ করা বিদেশী শক্তিদের কাছ থেকে তালেবান ক্ষতিপূরণের দাবির একদিন পর পেন্টাগন একথা জানাল। এছাড়া তালেবান বলে আসছে, আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের নাক গলানো উচিত না।

২৯ আগস্ট আইএস জঙ্গীদের টার্গেট করে কাবুলে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। যদিও পরে জানা গেছে, এতে বেসামরিক ও শিশু নিহত হয়েছে। পেন্টাগন এই ঘটনায় ক্ষমা চেয়েছে।

আফগানিস্তানে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় শুরুর অনুরোধ ॥ আফগানিস্তানে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় শুরু করতে পশ্চিমা দেশগুলোর প্রতি অনুরোধ জানিয়েছে ক্ষমতাসীন তালেবান সরকার। রবিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া বিবৃতির বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স। আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থাগুলোকে আফগানিস্তানে পূর্ণ নিরাপত্তা দেয়া হবে- নিশ্চয়তা দিয়ে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বালখি রয়টার্সকে বলেন, ‘কাবুল বিমানবন্দরের বিভিন্ন অংশের মেরামতের কাজ শেষ হয়েছে। এটি এখন সকল প্রকার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইটের জন্য সম্পূর্ণ প্রস্তুত।’

আফগানিস্তানের জাতীয় পরিচয়পত্র পরিবর্তন করবে তালেবান ॥ আফগানিস্তানের আগের সরকারগুলোর ইস্যু করা পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) পরিবর্তনের ঘোষণা দিয়েছে তালেবান। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, একটা নির্দিষ্ট সময় পর্যন্ত আগের এসব নথি বৈধ থাকবে।

তালেবান ইস্যুতে যুক্তরাষ্ট্র, চীন, পাকিস্তানের সঙ্গে কাজ করছে রাশিয়া ॥ আফগানিস্তানের নতুন শাসক তালেবান যাতে নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করে সেজন্য একসঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র, চীন, পাকিস্তান ও রাশিয়া। বিশেষ করে প্রকৃত অর্থে একটি প্রতিনিধিত্বমূলক সরকার গঠন ও সন্ত্রাসবাদের ছড়িয়ে পড়া ঠেকানোর জন্য একসঙ্গে কাজ করছে চারটি দেশ। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ একথা বলেছেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না