বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮

রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে একটি বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে আট জন নিহত হয়েছেন। বন্দুক হামলায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

রুশ রাজধানী মস্কো থেকে ৭০০ মাইল পূর্বে পের্ম শহরে ওই বিশ্বদ্যিালয়টি অবস্থিত। সোমবার (২০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি ও ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট।

অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে অভিযুক্ত বন্দুকধারীকে বিশ্ববিদ্যালয়ের ৮ নম্বর ভবনে প্রবেশের আগে এলোপাথাড়ি গুলি ছুড়তে দেখা যায়। অন্য আরেকটি ভিডিও ফুটেজে ওই ভবনে থাকা আতঙ্কিত শিক্ষার্থীদেরকে দোতলা থেকে নিচে ঝাঁপ দিতে দেখা যায়।

এদিকে এএফপি জানিয়েছে, অভিযুক্ত ওই হামলাকারীকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। তবে এর আগেই ৮ জনকে হত্যা করে সে। আহত অবস্থায় অভিযুক্তকে আটক করা হয়।

এর আগে বন্দুক হামলার তথ্য জানিয়ে তাৎক্ষণিকভাবে ৮ জন নিহত এবং ৬ জন আহত হওয়ার কথা জানিয়েছিল রুশ নিরাপত্তা কর্তৃপক্ষ।

এদিকে সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, অভিযুক্ত হামলাকারী ইতোমধ্যেই নিহত হয়েছেন। অবশ্য স্থানীয় সময় বেলা ১২টার পরই অভিযুক্ত আটকের কথা নিশ্চিত করেছিল স্থানীয় পুলিশ বিভাগ।

স্থানীয় গণমাধ্যম হামলাকারী যুবককে ১৮ বছর বয়সী তিমুর বেকমানসুরভ বলে শনাক্ত করেছে। হামলার ঠিক আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে অভিযুক্ত বেকমানসুরভ বন্দুক ও শুটিং লাইসেন্স কিভাবে পেয়েছেন, সেটির প্রক্রিয়া বিস্তারিতভাবে ব্যাখ্যা করেন। এমনকি তিনি মানসিক পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছিলেন।

অভিযুক্ত তিমুর বেকমানসুরভের দাবি, হামলা চালানোর জন্য তিনি এই বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছেন কারণ চার বছর আগে ‘বিশ্ববিদ্যালয়টি একটি মারাত্মক ভুল করেছিল’।

সংবাদমাধ্যমগুলো বলছে, সোশ্যাল মিডিয়ায় বেকমানসুরভের এই পোস্টে বোঝা যাচ্ছে, অল্পবয়সী একজন যুবক বিপর্যস্ত মানসিক অবস্থার মধ্যে রয়েছেন। সোশ্যাল মিডিয়ায় দেওয়া সর্বশেষ ওই পোস্টে তিনি আরও দাবি করেন, এখন পর্যন্ত নিজেকে আমি যতটা চিনেছি, তাতে সবসময়ই আমি মৃত্যুর কথা চিন্তা করি।

শীর্ষ সংবাদ:
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         ভারতের সাথে সড়ক পথে যাতায়াত চালু করা হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         রাজধানীর কামরাঙ্গীরচরে গড়ে তোলা হবে কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল : মেয়র তাপস         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         পিপিপিতে হবে ঢাকার ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         বিএসএফ নির্যাতনে মৃত ভারতীয় যুবকের লাশ ধরলা নদীতে ভেসে উঠল         ডেঙ্গু : একদিনে হাসপাতালে আরও ৬০ রোগী হাসপাতালে         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল