মঙ্গলবার ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ইসা হায়াতু এক বছর নিষিদ্ধ

ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ইসা হায়াতু এক বছর নিষিদ্ধ

অনলাইন ডেস্ক ॥ দুর্নীতির দায়ে সাজা পাওয়া জেপ ব্লাটারের জায়গায় ফিফার ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে নিয়েছিলেন দায়িত্ব। সেই ইসা হায়াতুও এবার এক বছরের জন্য নিষিদ্ধ হলেন একই কারণে।

এক বিবৃতিতে মঙ্গলবার নিষেধাজ্ঞার পাশাপাশি আফ্রিকার ফুটবল কনফেডারেশনের সাবেক এই প্রধানকে ৩০ হাজার সুইস ফ্রাঁ জরিমানার বিষয়টিও নিশ্চিত করে ফিফা।

ক্যামেরুনের ৭৪ বছর বয়সী হায়াতু ২০১৭ সালের নির্বাচনে হারের আগ পর্যন্ত ২৯ বছর ছিলেন আফ্রিকান ফুটবল কনফেডারেশনের (সিএএফ) সভাপতি। ফিফার সবচেয়ে বেশি সময়ের সহ-সভাপতিও ছিলেন তিনি।

২০১৫ সালে ফিফার সেই সময়ের সভাপতি ব্লাটারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্ত শুরু হলে সংস্থাটির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান হায়াতু। অভিযোগ প্রমাণিত হওয়ায় এখনও নিষিদ্ধ আছেন ৮৫ বছর বয়সী ব্লাটার।

হায়াতু আন্তর্জাতিক অলিম্পিক কমিটির একজন অনারারি সদস্য।

ফিফার বিবৃতিতে বলা হয়েছে, সিএএফের সভাপতি থাকাকালীন হায়াতু ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত সময়কালের জন্য ফ্রান্স ভিত্তিক লাগারদে স্পোর্তসের সঙ্গে মিডিয়া ও মার্কেটিং সত্ত্বের চুক্তি করেছিলেন।

এ নিয়ে তদন্ত শেষে বিচারের রায়ে বলা হয়েছ, কনফেডারেশনের পক্ষ থেকে হায়াতু নিজের নাম ভাঙিয়ে অবৈধ চুক্তি করেছিলেন। যার কারণে সিএএফের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছিল।

হায়াতুর নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে মঙ্গলবার থেকে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সব ধরণের ফুটবল থেকে আগামী এক বছর নিষিদ্ধ থাকবেন তিনি।

গণমাধ্যমের সঙ্গে কম কথা বলা হায়াতুর তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।

শীর্ষ সংবাদ:
জাতিসংঘ ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনের উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশে প্রতিমাসে এক কোটি ভ্যাকসিন আসছে, অক্টোবরে ভারত থেকেও আসবে॥ নৌ প্রতিমন্ত্রী         জাতিসংঘে করোনা টিকা নিশ্চিতে জোর দেবেন প্রধানমন্ত্রী         কমলো সঞ্চয়পত্রের মুনাফার হার         স্বাস্থ্য-র গাড়িচালক মালেক ও স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন         নামিদামি অফিসই ছিল তাদের টার্গেট         এহসান গ্রুপ ॥ ৭ দিনের রিমান্ড শেষে রাগীব ও তার ৩ ভাই কারাগারে         প্রতারণা মামলা : দুই মামলায় জামিন পেলেন হেলেনা জাহাঙ্গীর         টঙ্গীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী         স্থানীয় সরকার নির্বাচন তৃণমূলে গণতন্ত্রের ভিত্তি মজবুত করে ॥ কাদের         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৪৬ জন হাসপাতালে         করোনার র‍্যাপিড টেস্টের যন্ত্র দেশে নেই : প্রবাসীকল্যাণমন্ত্রী         রৌমারী সীমান্তে ‘বাংলাদেশী ভেবে’ ভারতীয়কে গুলি করে হত্যা করল বিএসএফ         শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ         ৮১ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         আশুলিয়ায় বিয়ে করায় চাকরি হারালেন পোশাক শ্রমিক দম্পতি         বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে ৮ দিন