বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিঙ্গ-বয়সভেদে করোনার উপসর্গ ভিন্ন

লিঙ্গ-বয়সভেদে করোনার উপসর্গ ভিন্ন
  • ল্যানসেট গবেষণা

জনকণ্ঠ ডেস্ক ॥ বয়স ও নারী-পুরুষভেদে করোনার প্রাথমিক উপসর্গগুলো ভিন্ন হয়। যুক্তরাজ্য থেকে প্রকাশিত নতুন গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। প্রখ্যাত চিকিৎসা সাময়িকী ‘দ্য ল্যানসেট ডিজিটাল হেলথ’ জার্নালে বৃহস্পতিবার গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়েছে। লন্ডনের বিখ্যাত কিংস কলেজের গবেষকরা এই গবেষণাটি করেছেন। করোনার উপসর্গ শনাক্তের জন্য তাদের তৈরি ‘জেডওই কোভিড সিম্পটম স্টাডি’ এ্যাপের মাধ্যমে তথ্য-উপাত্ত সংগ্রহের পর তা বিশ্লেষণ করে তারা এই গবেষণাটি চালিয়েছেন। বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ১৯ কোটি ৮৮ লাখ ৭৯ হাজার ২৬৮ জন। মৃত্যু ৪২ লাখ ৩৮ হাজার ৫০৩ জন। সুস্থ ১৭ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৪৫০ জন। খবর আলজাজিরা, বিবিসি ও অন্য ওয়েবসাইটের।

গবেষণায় কোভিডের মোট ১৯টি উপসর্গ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ও বিশ্লেষণ করা হয়েছে। এর মধ্যে ক্রমাগত কাশি, স্বাদ ও ঘ্রাণশক্তি হারিয়ে ফেলার সঙ্গে পেটে ব্যথা এবং পর্যায়ে ফোসকা পড়ার মতো উপসর্গগুলো নিয়েও কাজ করা হয়েছে। গবেষকরা বলছেন, ‘সময়মতো সেল্ফ আইসোলেশন ও জরুরী পরীক্ষা নিশ্চিতের জন্য প্রাথমিকভাবে নিজে বলা লক্ষণগুলোর ভিত্তিতে কোন ব্যক্তির করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনুমান করাই ছিল আমাদের এই গবেষণার লক্ষ্য। গবেষণায় দেখা গেছে, যাদের বয়স ৬০ বছর বা এর বেশি তাদের মধ্যে ঘ্রাণশক্তি হারানোর বিষয়টি বিশেষ একটা দেখা যায়নি। আর ৮০ বছরের বেশি বয়সীদের জন্য মোটেও প্রাসঙ্গিক ছিল না। তবে বয়োজ্যেষ্ঠ এসব মানুষের ডায়রিয়ার প্রবণতা ছিল বেশি। এছাড়া ৪০ থেকে ৫৯ বছর বয়সীরা দীর্ঘস্থায়ী কাশিতে ভুগেছেন। তবে ৮০ বা তার চেয়ে বেশি বয়সীদের তুলনায় তাদের মধ্যে সর্দি বা কাঁপুনি তেমন ছিল না। এদিকে ৬০ থেকে ৭০ বয়সীদের শ্বাসকষ্ট, বুক ও মাংসপেশী ব্যথা, ঘ্রাণশক্তি হারানোর মতো উপসর্গ বেশি ছিল। লিঙ্গভেদেও উপসর্গের ভিন্নতা দেখতে পেয়েছেন গবেষকরা। পুরুষদের শ্বাসকষ্ট, ক্লান্তি, ঠাণ্ডা ও জ্বর হওয়ার মতো উপসর্গগুলো ছিল বেশি। নারীদের ঘ্রাণশক্তি হারানো, বুকে ব্যথা ও ক্রমাগত কাশি হওয়ার মতো কোভিডের উপসর্গগুলো বেশি দেখা গেছে। গবেষকদের একজন কিংস কলেজ লন্ডনের ক্লেয়ার স্টিভস বলছেন, ‘মানুষের জানা গুরুত্বপূর্ণ কোভিডের প্রাথমিক লক্ষণগুলো বিস্তৃত। অনেক উপসর্গ দেখা দিতে পারে। তবে বয়স-লিঙ্গভেদে এগুলো হয় ভিন্ন। এমনকি এক পরিবারের সদস্যদের মধ্যেও।

হেলথ পাসের বিরুদ্ধে ফরাসীরা ॥ করোনা মোকাবেলায় সবার জন্য স্বাস্থ্য পাস বাধ্যতামূলক করায় ফ্রান্সের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। শনিবার প্যারিসের বিক্ষোভে আন্দোলনকারীরা তিন পুলিশ সদস্যকে আহত করেছে বলে জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র। প্যারিসে ১০ জনসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ থেকে আরও ৯ জনকে আটক করা হয়েছে বলে টুইটারে জানিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেগাল্ড ডাগমানা। এ নিয়ে টানা তৃতীয় সপ্তাহান্তে ফ্রান্সের জনতা প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নতুন কোভিড-১৯ নির্দেশনার বিরুদ্ধে প্রতিবাদ করছে।

৮০ হাজার ডোজ টিকা ফেলে দিচ্ছে ইসরাইল ॥ করোনা মহামারীতে বিপর্যস্ত বিশ্বের অনেক দেশ। অনেক দেশের হাতে নেই পর্যাপ্ত টিকা। তবে এই সঙ্কটের মধ্যেও করোনা প্রতিরোধে কার্যকর ফাইজারের তৈরি প্রায় ৮০ হাজার ডোজ টিকা ফেলে দেয়া বা ধ্বংস করার প্রস্তুতি নিচ্ছে ইসরাইল।

চীনের ১৪ প্রদেশে ছড়িয়েছে ভারতীয় ধরন ॥ চীনে নতুন করে ছড়িয়ে পড়েছে করোনা। শনিবার দেশটিতে ৫৫ জন শনাক্ত হয়েছে। এর আগের দিন শনাক্ত হয় ৬৪ জন। এ নিয়ে ২০ জুলাই থেকে গত ১০ দিনে দেশটিতে আক্রান্ত হয়েছে ২৬২ জন। আক্রান্তের অধিকাংশই ভারতীয় ধরনে সংক্রমিত। উহান থেকে ছড়িয়ে পড়া করোনা নিয়ন্ত্রণে বেশ সফল হলেও এখন ডেলটা ভ্যারিয়েন্ট ভাবাচ্ছে চীনকে। এদিকে চীনের মতো বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে এই ভ্যারিয়েন্ট। এ নিয়ে উদ্বেগ বাড়ছে। পরিস্থিতি মোকাবেলায় দেশে দেশে লকডাউনের মতো কড়াকাড়ি আরোপ করা হচ্ছে। চীনের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, করোনায় সংক্রমিত হওয়া ব্যক্তিদের মধ্যে ২৫ জন স্থানীয়। এ ছাড়া আগের দিন ২১ জন স্থানীয় ব্যক্তি করোনায় সংক্রমিত হয়।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত